1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:১৩ পূর্বাহ্ন

ফ্লোরিডায় ভবন ধসে নিহত বেড়ে ৫

অনলাইন ডেস্ক
  • আপডেট : রবিবার, ২৭ জুন, ২০২১
  • ১০৯ বার দেখা হয়েছে

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ভবন ধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে পাঁচজনে দাঁড়িয়েছে। এখথনও নিখোঁজ রয়েছেন ১৫৬ জন।

মায়ামির সার্ফসাইড শহরের ওই ভবনের ধসে পড়া অংশে তল্লাশি চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা। মায়ামির ডেইড কাউন্টির মেয়র ড্যানিয়েলা লেভিন কাভা শনিবার সন্ধ্যার ব্রিফিংয়ে বলেন, নিখোঁজদের খোঁজে তল্লাশিতে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন তারা।

তিনি জানান, উদ্ধারকর্মীরা শনিবার আরও একজনের মরদেহ উদ্ধার করেছেন। এর আগে চারজনের মরদেহ উদ্ধার করা হয়। এদের মধ্যে তিনজনের পরিচয় শনাক্ত করা হয়েছে।সার্ফসাইডের চ্যামপ্লেইন টাওয়ার্স সাউথ নামের ওই ১২ তলা অ্যাপার্টমেন্ট ব্লকের বড় একটি অংশ স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে ধসে পড়ে। ওই ঘটনার সময় ভবনটির অধিকাংশ বাসিন্দা ঘুমিয়ে ছিলেন।ভবনটির ১৩০টি ইউনিটের মধ্যে ৮০টিতে তখন বাসিন্দারা ছিলেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। খবর বিবিসির

উদ্ধারকর্মীরা বলছেন, সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ভবনটির নিখোঁজ বাসিন্দাদের জীবিত উদ্ধারের আশাও ক্ষীণ হয়ে আসছে।ভবনের তলাগুলো ধসে পড়ে কেকের স্তরের মতো একটির ওপর আরেকটি স্তূপীকৃত হয়ে আছে। ওই ধ্বংসস্তূপ সরালে ভেতরে চাপা পড়া অনেক মরদেহ মিলবে বলে উদ্ধারকর্মীদের ধারণা।মেক্সিকো এবং ইসরায়েল থেকে উদ্ধারকর্মী দলও এসেছে সাহায্য করার জন্য। ভারী সরঞ্জাম দিয়ে ধ্বংসস্তূপের ওপরের অংশ সরিয়ে ফেলার চেষ্টা করা হচ্ছে।

তবে ৪০ বছরের পুরোনো ভবনটি কীভাবে ধসে পড়ল তা এখনও জানা যায়নি। তবে স্থানীয় কর্মকর্তারা বলছেন, ১২ তলা এই ভবনের কিছু অংশে সংস্কারের কাজ চলছিল এবং ছাদ নির্মাণ করা হচ্ছিল।

গত বছরের একটি গবেষণায় মহাশূন্যের রাডার থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, ভবনটির নিচের মাটি ১৯৯০ এর দশক থেকে দেবে যাচ্ছে। ১৯৯৩ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত বছরে ভবনটি দুই মিলিমিটার করে দেবেছে। বিশেষজ্ঞরা মাটির এই দেবে যাওয়াকে ভবন ধসের কারণ বলে মনে না করলেও বলছেন, বিষয়টি আরও খতিয়ে দেখার দরকার আছে। কারণ, মাটি দেবে যাওয়ার ফলে ভবনটি কাঠামোগতভাবে দুর্বল হয়ে থাকতে পারে।

 

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি