1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১১:৪৬ অপরাহ্ন

বসন্তের দিনগুলোয় ত্বক পরিচর্যার প্রস্তুতি

নিউজ ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৭৯ বার দেখা হয়েছে

শীতের জড়তা শেষ। সময়ে সময়ে রোদও তেজ দেখাচ্ছে। আর ধুলাবালি তো বসন্তের দিনগুলোর এক ধরনের সঙ্গী। প্রকৃতির এই না শীত না গরম আবহাওয়ায় প্রয়োজন বাড়তি সতর্কতা আর ত্বক পরিচর্যার প্রস্তুতি।

বসন্তে ত্বক পরিষ্কার করতে বেছে নিন মাইল্ড বা কম ক্ষারযুক্ত ফেসওয়াশ। যা ত্বককে অতিরিক্ত শুষ্ক না করে আর্দ্রতাপূর্ণ রাখবে। সাবানের বদলে শাওয়ার জেল ব্যবহার বেশি উপকারী। ত্বকের স্মুদিং ভাব আনতে জমে থাকা মৃত কোষ তুলে ফেলতে হবে। সে জন্য ভালোমতো স্ক্রাবিং করতে হবে। টোনিং করতে বেছে নিন অ্যালকোহল ফ্রি টোনার। ফ্রিজে রাখা শসার রস টোনার হিসেবে ব্যবহার করা যায়।

বাইরে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন লোশন লাগাতে হবে। একবার সানস্ক্রিন ক্রিম লাগালে তা চার ঘণ্টা পর্যন্ত কাজ করে। তাই সারা দিন বাইরে থাকলে প্রতি চার ঘণ্টা পর পর মুখ পরিষ্কার করে সানস্ক্রিন ক্রিম লাগাতে হবে। সানস্ক্রিন লোশন বা সানব্লক ক্রিম লাগাতে হবে ত্বকের ধরন বুঝে। তৈলাক্ত ত্বকে ওয়াটার বেইজ সানস্ক্রিন লোশন, শুষ্ক ত্বকে তেলযুক্ত সানস্ক্রিন ক্রিম এবং মিশ্র ত্বকে সানস্ক্রিন জেল ব্যবহার করলে সবচেয়ে উপযোগী হবে। মাঝে মাঝে মুখে পানির ঝাপটা দিলেও ত্বক স্বস্তিতে থাকবে। কাজের ফাঁকে ভেজা টিস্যু দিয়ে মুখটা মুছে নিলে পরিষ্কার হওয়ার পাশাপাশি সতেজও দেখাবে। বাইরে থেকে ফিরে ভালোভাবে হাত-মুখ ধুতে হবে। এরপর ময়েশ্চারাইজার লাগাতে ভোলা যাবে না।

এ সময় অনেকের চোখের নিচে ফুলে যায়, কালি পড়ে। সমস্যাটি দূর করতে এক টুকরো বরফই যথেষ্ট। সুতি কাপড়ে পেঁচিয়ে চোখের নিচে ফোলা জায়গায় ধরে থাকুন। ফোলা ভাব কমবে। ব্রণের সমস্যায় একই পদ্ধতি বেছে নিন। একটি পরিষ্কার প্লাস্টিকের ব্যাগে ২-৩ টুকরো বরফ পেঁচিয়ে ব্রণের ওপর ধরে রাখতে হবে। এতে ব্রণ বিদায় নেবে। এই সময় রোদে ত্বক কালচে হয়ে গেলে শসা অথবা স্ট্রবেরি ভালো করে ব্লেন্ড করে আইস ট্রেতে ডিপ করে রাখুন। এই বরফ সপ্তাহে এক দিন মুখে ঘষুন। উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

স্ট্রবেরি স্ক্রাব : একটি পাত্রে কিছু স্ট্রবেরি পেস্ট নিন। এবার পেস্টটি ত্বকে লাগিয়ে ৫-৬ মিনিট ম্যাসাজ করতে হবে। তারপর ঠান্ডা দুধ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক পরিষ্কার করে উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি