1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৪:৫৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
দেশবাশীকে ঈদের শুভেচ্ছা ১৫ দিনে প্রবাসীরা পাঠিয়েছেন ১০ হাজার ৭০০ কোটি টাকা ঝিনাইদহে সীমান্ত থেকে ৭ জন আটক রাজধানী ছাড়লেন ৫০ লাখেরও বেশি মানুষ ব্রাহ্মণবাড়িয়ার জেল সুপার-ওসিসহ সাতজনের বিরুদ্ধে মামলার আবেদন কোরবানি পশুর উচ্ছিষ্টাংশ পরিবেশসম্মতভাবে অপসারণে আহ্বান ঈদযাত্রার শেষ মুহূর্তে যানজটে নাকাল ঘরমুখী মানুষ ছিনতাই হওয়া পরিকল্পনামন্ত্রীর আইফোনটি উদ্ধার করেছে পুলিশ দুপুরে টিকা নিবেন : খালেদা জিয়া পবিত্র হজ আজ লকডাউনেও সিলেট-৩ আসনে ভোট হবে দেখবে কে ? গাইবান্ধায় বিদ্যুৎ এর পোল রেখে সড়কের উন্নয়ন দেশে করোনায় প্রাণ গেল আরও ২২৫ জনের সাবেক পুলিশ আইজিপি এ ওয়াই বি আই সিদ্দিকী আর নেই পশ্চিম ইউরোপে বন্যার তাণ্ডব এ পর্যন্ত মৃত্যু ১৭০

ধ্বংসপ্রাপ্ত ছাই থেকে ফিনিক্স পাখির মতো উঠে দাঁড়িয়েছে বাংলাদেশ : মার্ক টালি

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
  • ২৪৭ বার দেখা হয়েছে
ধ্বংসপ্রাপ্ত ছাই থেকে ফিনিক্স পাখির মতো উঠে দাঁড়িয়েছে বাংলাদেশ : মার্ক টালি
ফাইল ফটো

ডেস্ক রিপোর্ট :
সাংবাদিক মার্ক টালি। ভুবনখ্যাত এই সাংবাদিকের নাম বাংলাদেশের কোনো সচেতন মানুষের কাছেই অজানা নহে। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধকালে তিনি বিবিসির দিল্লি প্রতিনিধি হিসেবে যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি বিশ্ববাসীকে জানিয়েছেন। স্বাধীনতার জন্য মার্ক টালির সেই সংবাদ ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তখন থেকেই বাংলাদেশের উপর তার একটি বিশেষ নজর রয়েছে।

সম্প্রতি তিনি বর্তমান বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে ভারতের প্রখ্যাত দৈনিক হিন্দুস্তান টাইমসে একটি নিবন্ধ লিখেছেন। অর্থবহ এই নিবন্ধে তিনি শুরুতেই একটি বাক্যে যা লিখেছেন তার বাংলা ভাষান্তর করলে হবে— আন্তর্জাতিক মুদ্রা তহবিলের হিসেব অনুযায়ী বাংলাদেশের মাথাপিছু আয় সম্ভবত ভারতকে ছাড়িয়ে যাচ্ছে। বিষয়টি নজরে এসেছে এ কারণে যে, দেশটি ধ্বংসপ্রাপ্ত ছাইয়ের মধ্য থেকে ফিনিক্স পাখির মতো উঠে দাঁড়িয়েছে। পাকিস্তানের সেনাবাহিনী পোড়ানীতি অবলম্বন করে ছাই রেখে গিয়েছিল।

কিন্তু আজকের বাংলাদেশ যে একটি ভিন্ন দেশ তাই তিনি বর্ণনা করেছেন। এই উন্নয়নের পেছনে যে প্রধান কারণ তা বর্ণনা করতে গিয়ে সরকারের দাতাদের পরামর্শ গ্রহণ ও প্রাইভেটাইজেশনের বিষয়ে আগ্রহের কথা বলেছেন। এর সাথে পার্শ্ববর্তী দেশের সুসম্পর্কও কাজে দিয়েছে বলে তিনি মনে করেছেন। এর পাশাপাশি তিনি এও মনে করিয়ে দিয়েছেন যে, এখনো ২০ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে, করোনাকালে রেমিট্যান্সের উপর আঘাত আসতে পারে এবং টেক্সটাইল খাতে কঠিন প্রতিযোগিতা এমনকি বিশৃঙ্খলাও দেখা দিতে পারে।

শুধু মার্ক টালি নয়, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন নিয়ে বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবিসহ বিভিন্ন প্রতিষ্ঠান আমাদের ইতিবাচক ডাটাই দিয়া যাচ্ছে।

সুতরাং উন্নয়ন অব্যাহত রাখতে হলে সর্বক্ষেত্রে ব্যবস্থাপনায় দক্ষতা প্রদর্শন করতে হবে। দেশকে দুর্নীতি থেকে যতটা সম্ভব মুক্ত করতে চেষ্টা চালাতে হবে। প্রশাসনিক দক্ষতা বৃদ্ধি করতে হবে। দেশে বিনিয়োগের ব্যাপারে অধিকতর উত্সাহিত করে তুলতে হবে। সর্বোপরি ব্যবসায়ী সম্প্রদায়কে, হোক তা বৃহৎ অথবা ক্ষুদ্র পরিসরে, সরকারের সহায়তার হাত অব্যাহতভাবে প্রসারিত রাখতে হবে।

(অনুদিত )

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি