1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৪:৩০ অপরাহ্ন
শিরোনামঃ
পূজামণ্ডপে কোরআন : ইকবালের দায় স্বীকার রোহিঙ্গা ক্যাম্পে প্রয়োজনে গুলি ছোড়ার সতর্কতা পররাষ্ট্রমন্ত্রীর কোন অপশক্তি দেশ উন্নয়নের পথকে বাঁধাগ্রস্থ করতে পারবে না : খাদ্যমন্ত্রী ১০০ কোটি টিকা দিয়ে নজির সৃষ্টি করেছে ভারত : মোদি করোনা মহামারিতে ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু : ডব্লিউএউচও হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রানি করোনার নতুন সংক্রমণ রোধে স্কুল ও ফ্লাইট বন্ধ করল চীন ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ উন্নতি বাংলাদেশের বিশ্বে করোনায় আরও ৭ হাজারের বেশি প্রাণহানি ডিএমপির ৭ পুলিশ কর্মকর্তা বদলি জানুয়ারি থেকে ক্লাস বাড়ানো হবে: শিক্ষামন্ত্রী রাষ্ট্রধর্ম পরিবর্তনের কোনো পরিকল্পনা আওয়ামী লীগের নেই : হুইপ স্বপন পাপুয়া নিউগিনিকে উড়িয়ে সুপার টুয়েলভ নিশ্চিত বাংলাদেশের শ্রাবন্তীর ভিডিওতে নিন্দার ঝড়! বিশ্বকাপের রেকর্ড গড়লেন সাকিব

ধ্বংসপ্রাপ্ত ছাই থেকে ফিনিক্স পাখির মতো উঠে দাঁড়িয়েছে বাংলাদেশ : মার্ক টালি

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
  • ৩০০ বার দেখা হয়েছে
ধ্বংসপ্রাপ্ত ছাই থেকে ফিনিক্স পাখির মতো উঠে দাঁড়িয়েছে বাংলাদেশ : মার্ক টালি
ফাইল ফটো

ডেস্ক রিপোর্ট :
সাংবাদিক মার্ক টালি। ভুবনখ্যাত এই সাংবাদিকের নাম বাংলাদেশের কোনো সচেতন মানুষের কাছেই অজানা নহে। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধকালে তিনি বিবিসির দিল্লি প্রতিনিধি হিসেবে যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি বিশ্ববাসীকে জানিয়েছেন। স্বাধীনতার জন্য মার্ক টালির সেই সংবাদ ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তখন থেকেই বাংলাদেশের উপর তার একটি বিশেষ নজর রয়েছে।

সম্প্রতি তিনি বর্তমান বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে ভারতের প্রখ্যাত দৈনিক হিন্দুস্তান টাইমসে একটি নিবন্ধ লিখেছেন। অর্থবহ এই নিবন্ধে তিনি শুরুতেই একটি বাক্যে যা লিখেছেন তার বাংলা ভাষান্তর করলে হবে— আন্তর্জাতিক মুদ্রা তহবিলের হিসেব অনুযায়ী বাংলাদেশের মাথাপিছু আয় সম্ভবত ভারতকে ছাড়িয়ে যাচ্ছে। বিষয়টি নজরে এসেছে এ কারণে যে, দেশটি ধ্বংসপ্রাপ্ত ছাইয়ের মধ্য থেকে ফিনিক্স পাখির মতো উঠে দাঁড়িয়েছে। পাকিস্তানের সেনাবাহিনী পোড়ানীতি অবলম্বন করে ছাই রেখে গিয়েছিল।

কিন্তু আজকের বাংলাদেশ যে একটি ভিন্ন দেশ তাই তিনি বর্ণনা করেছেন। এই উন্নয়নের পেছনে যে প্রধান কারণ তা বর্ণনা করতে গিয়ে সরকারের দাতাদের পরামর্শ গ্রহণ ও প্রাইভেটাইজেশনের বিষয়ে আগ্রহের কথা বলেছেন। এর সাথে পার্শ্ববর্তী দেশের সুসম্পর্কও কাজে দিয়েছে বলে তিনি মনে করেছেন। এর পাশাপাশি তিনি এও মনে করিয়ে দিয়েছেন যে, এখনো ২০ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে, করোনাকালে রেমিট্যান্সের উপর আঘাত আসতে পারে এবং টেক্সটাইল খাতে কঠিন প্রতিযোগিতা এমনকি বিশৃঙ্খলাও দেখা দিতে পারে।

শুধু মার্ক টালি নয়, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন নিয়ে বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবিসহ বিভিন্ন প্রতিষ্ঠান আমাদের ইতিবাচক ডাটাই দিয়া যাচ্ছে।

সুতরাং উন্নয়ন অব্যাহত রাখতে হলে সর্বক্ষেত্রে ব্যবস্থাপনায় দক্ষতা প্রদর্শন করতে হবে। দেশকে দুর্নীতি থেকে যতটা সম্ভব মুক্ত করতে চেষ্টা চালাতে হবে। প্রশাসনিক দক্ষতা বৃদ্ধি করতে হবে। দেশে বিনিয়োগের ব্যাপারে অধিকতর উত্সাহিত করে তুলতে হবে। সর্বোপরি ব্যবসায়ী সম্প্রদায়কে, হোক তা বৃহৎ অথবা ক্ষুদ্র পরিসরে, সরকারের সহায়তার হাত অব্যাহতভাবে প্রসারিত রাখতে হবে।

(অনুদিত )

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি