1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন
শিরোনামঃ
দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে চীন জলাবদ্ধতা নিরসনে মেয়র তাপসের সফলতাকে প্রশ্নবিদ্ধ করছে কারা? সরকারকে ২৪ ঘণ্টার আলটিমেটাম আন্দোলনকারী শিক্ষার্থীদের পরিকল্পিতভাবে কাজ করায় দেশের অর্থনীতি এখন শক্তিশালী: প্রধানমন্ত্রী বাজারে কাঁচা মরিচের ‘ঝাল’ বেড়েই চলছে ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই রোববার বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা  একাদশে ভর্তি: শেষধাপেও কলেজ পাননি ১২ হাজার শিক্ষার্থী প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি ও ওবায়দুল কাদেরকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে সড়কের প্রকৌশলী শাহজাদার সংঘবদ্ধ দূর্নীতির সিদ্ধান্ত

বাহুবলের রশিদপুর কনডেনসেট ফ্রাকশনেশন প্লান্টে আগুন : অল্পের জন্য বিপুল ক্ষয়-ক্ষতি থেকে রক্ষা

মোঃ নূরুল ইসলাম নূর
  • আপডেট : বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১
  • ৩৩৯ বার দেখা হয়েছে

বাহুবল (হবিগঞ্জ) থেকে : বাহুবল উপজেলার রশিদপুর কনডেনসেট ফ্রাকশনেশন প্লান্টে অগ্নিকান্ডে বিপুল পরিমাণ ক্ষয়-ক্ষতি থেকে রক্ষা পেয়েছে। বুধবার (৭ এপ্রিল) মধ্যরাতে সরকারি এ স্থাপনায় অগ্নিকান্ডের ঘটনাটি ঘটেছে। এতে কি পরিমাণ ক্ষতি হয়েছে- তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

প্রত্যক্ষদর্শী, পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, বুধবার দিবাগত রাত সাড়ে ১১ টার দিকে হবিগঞ্জের বাহুবল উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের রশিদপুর (চাতল) কনডেনসেট ফ্রাকশনেশন প্লান্টে (তেল, গ্যাস শোধনাগার) অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে। মুহূর্তেই লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। আগুনের পুড়ার বিকট শব্দে নিমিষে চারপাশে আতঙ্ক ছড়িয়ে পড়লে আশ-পাশের বাড়ি-ঘরের হাজার নারী-পুরুষ রাস্তায় বেরিয়ে আসেন।

খবর পেয়ে হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ, শ্রীমঙ্গল ও মৌলভীবাজার ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে। এর আগে কর্তৃপক্ষের নিজস্ব অগ্নিনির্বাপন ব্যবস্থায় আগুন নিয়ন্ত্রনের চেষ্টা করা হয়। প্রায় দেড় ঘন্টা প্রাণপণ চেষ্টার পর রাত পৌণে ১ টার দিকে আগুন নিয়ন্ত্রনে আসে। সংশ্লিষ্টরা ধারণা করছেন প্লান্টে ‘বার্নফিড’ থেকে আগুণের সূত্রপাত ঘটে থাকতে পারে।

রশিদপুর কনডেনসেট ফ্রাকশনেশন প্লান্টে জেনারেল ম্যানেজার রওনকুল ইসলাম বলেন, ‘কিভাবে আগুনের সূত্রপাত হয়েছে এবং কি পরিমাণ ক্ষয়-ক্ষতি হয়েছে তাৎক্ষনিকভাবে তা বলা যাচ্ছে না। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত রিপোর্টের পরই সবকিছু জানা যাবে।’

হবিগঞ্জ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের উপ-পরিচালক শিমুল মোঃ রাফি বলেন, ‘খবর পেয়ে হবিগঞ্জ ফায়ার সার্ভিস থেকে ২টিসহ শায়েস্তাগঞ্জ, শ্রীমঙ্গল ও মৌলভীবাজারের ৬টি ইউনিট একযোগে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। প্রায় দেড়ঘন্টা পর আগুন নিয়ন্ত্রনে আসে। ধারণা করা হচ্ছে বার্নফিড থেকে আগুনের সূত্রপাত ঘটেছে। প্রাথমিকভাবে ক্ষয়-ক্ষতির পরিমাণ নিরুপণ করা যায়নি।’

এদিকে, খবর পেয়ে তাৎক্ষনিক ঘটনাস্থল পরিদর্শন করেন বাহুবল উপজেলা নির্বাহী কর্মকর্তা সিগ্ধা তালুকদার। তিনি জানান, তেমন কোন ক্ষয়-ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে মনে হচ্ছে না। মূলত শোধনাগারের বর্জ্যের মধ্যে আগুন জ্বলছিল। তবে ফায়ার সার্ভিসের দক্ষতার কারণে বড় ধরণের ক্ষয়-ক্ষতি থেকে রক্ষা পাওয়া গেছে।

রশিদপুরের এই প্লান্টে বিবিয়ানা গ্যাস ফিল্ডের কনডেনসেট বা অধক্ষেপ প্রক্রিয়াজাত করে পেট্রল, ডিজেল ও কেরোসিন পৃথকীকরণ করা হয়। প্রতিদিন ৪ হাজার ব্যারেল কনডেনসেট প্রক্রিয়াজাত করার সক্ষমতা আছে এই প্লান্টের।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি