1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৭ মে ২০২৪, ০১:১৫ অপরাহ্ন
শিরোনামঃ
ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ৭ জনের মৃত্যু ঘূর্ণিঝড় রেমাল : সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘূর্ণিঝড় রেমাল: ১০ নম্বর মহাবিপদ সংকেত ঘোষণা এমপি আনার হত্যা: কলকাতায় ডিবি প্রতিনিধিদল মধ্যরাতে মহাবিপৎ সংকেত জারি হতে পারে: দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী বেনজীর, আজিজ, আনোয়ারুলের অপরাধের দায় নেবে না আওয়ামী লীগ মানুষের কল্যাণে কাজ করা, এটাই আমাদের লক্ষ্য : প্রধানমন্ত্রী রিমান্ডে রহস্যময় সব নাম, রাজনীতিবিদ থেকে প্রভাবশালী, বাদ যাচ্ছেন না যেন কেউই বিকেলের মধ্যেই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে,আঘাত হানতে পারে দক্ষিণ-পশ্চিম উপকূলে বঙ্গবাজার মার্কেটসহ ৪ প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিএনপিকে ঠেকাতে আ.লীগের ‘পাল্টা কর্মসূচি’ কৌশল

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ২৪ আগস্ট, ২০২২
  • ১২২ বার দেখা হয়েছে

লোডশেডিং ও জ্বালানি খাতে অব্যবস্থাপনার অভিযোগে গত ৩১ জুলাই ভোলায় বিএনপির বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের সঙ্গে নেতা–কর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় গুলিতে স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের দুই নেতা নিহত হন। ১২ আগস্ট ফেনী, পিরোজপুর ও লক্ষ্মীপুর বিএনপির কর্মসূচিতে হামলার ঘটনা ঘটে। ওই দিন সুনামগঞ্জে মিছিল করতে গেলে পুলিশের বাধার মুখে পড়েন বিএনপির নেতারা। গত সোমবার জামালপুরের মাদারগঞ্জে বিএনপির সমাবেশে হামলার ঘটনা ঘটেছে। একই দিন বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরীর লক্ষ্মীপুরের বাসায় হামলা-ভাঙচুর করা হয়েছে। বরিশালের গৌরনদীতে যুবদল নেতাদের ওপর এবং তাঁদের বাড়িঘরে হামলা চালানো হয়েছে।

পরশুরামে মাঠে নামতে পারেনি বিএনপি

ফেনীর পরশুরামে উপজেলা বিএনপির উদ্যোগে দলীয় কার্যালয়–সংলগ্ন স্টেশন রোডে বিক্ষোভ সমাবেশের ঘোষণা করা হয়। একই সময়ে উপজেলা আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতারা পরশুরাম বাজার ও আশপাশের এলাকায় অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন। সংঘর্ষের আশঙ্কায় গতকাল সকাল ৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন। ফলে বিএনপির নেতা–কর্মীরা মাঠে নামতে পারেননি। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা–কর্মীদের অবস্থান ছিল দলীয় কার্যালয়ে।

পরশুরাম উপজেলা সদরের প্রধান সড়কে পুলিশ মোতায়েন করা হয়েছে। মঙ্গলবার সকালে

জেলা বিএনপির সদস্যসচিব আলাল উদ্দিন অভিযোগ করেন, আওয়ামী লীগ স্থানীয় প্রশাসনকে ব্যবহার করে ১৪৪ ধারা জারি করে বিএনপির সমাবেশ বন্ধ করেছে।

তবে উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিন মজুমদার বলেছেন, ২৩ আগস্ট ছাত্রলীগের পূর্বনির্ধারিত সভা ছিল। ঘটনাক্রমে উভয় সংগঠনের কর্মসূচি একই দিন হওয়ায় অপ্রীতিকার ঘটনার আশঙ্কায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ১৪৪ ধারা জারি করা হয়।

দুমকিতে মাঠ ছিল পুলিশের দখলে

পাল্টাপাল্টি সমাবেশের ঘোষণা ঘিরে ১৪৪ ধারা জারির পর পটুয়াখালীর দুমকিতে আওয়ামী লীগ–বিএনপি কাউকে মাঠে দেখা যায়নি। গতকাল সকাল থেকে উপজেলার গ্রামীণ ব্যাংক সড়ক ও এর আশপাশের এলাকায় ব্যাপক পুলিশের উপস্থিতি দেখা গেছে।

উপজেলা বিএনপি গতকাল সকাল ১০টায় গ্রামীণ ব্যাংক সড়কে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করতে চেয়েছিল। একই সময় উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের পক্ষ থেকেও একই এলাকায় পাল্টা বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়া হয়েছিল। এ অবস্থায় গতকাল সকাল–সন্ধ্যা ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন।

উপজেলা বিএনপির আহ্বায়ক মো. খলিলুর রহমান অভিযোগ করে বলেন, ‘আমরা আগেই বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছিলাম। আমাদের কর্মসূচি বানচাল করতেই আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি ঘোষণা করে।’

তবে উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি মো. মিজানুর রহমান শিকদার বলেন, বিএনপির নৈরাজ্যের প্রতিবাদ জানাতে উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের পক্ষ থেকে আগেই বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়া হয়েছিল।

রায়পুরে পাল্টাপাল্টি সমাবেশের ডাক

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায় একই স্থানে বিএনপি ও আওয়ামী লীগ পাল্টাপাল্টি সমাবেশ আহ্বান করায় উত্তেজনা দেখা দিয়েছে। আজ বিকেলে উপজেলা বাসস্ট্যান্ড এলাকায় দুই দলই সমাবেশের ঘোষণা দিয়েছে।

উপজেলা বিএনপির সভাপতি মনিরুল ইসলাম হাওলাদার বলেন, বিএনপির পূর্বঘোষিত সমাবেশ বানচাল করতে হঠাৎই আওয়ামী লীগ কর্মসূচি ঘোষণা করেছে। তবে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল হায়দার ওরফে বাবুল পাঠান বলেন, আওয়ামী লীগের বিক্ষোভ সমাবেশ বাস্তবায়নের জন্য দুই দিন ধরে প্রচারণা চালানো হচ্ছে।

দুই পক্ষ একই স্থানে কর্মসূচি দেওয়ায় শহরে উত্তেজনা বিরাজ করছে বলে জানিয়েছেন রায়পুর থানার ওসি শিপন বড়ুয়া।

বিভিন্ন স্থানে বাধা, গ্রেপ্তার

নোয়াখালীতে বিএনপির মিছিলে বাধার জের ধরে হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে পুলিশ। জেলা পুলিশ সুপারের কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গতকাল বিকেলে বিএনপির মিছিল শহরের টাউন হল মোড় পার হয়ে আওয়ামী লীগের কার্যালয়ের দিকে আসতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়। এ সময় বিএনপির সমর্থকেরা পুলিশের দিকে ইটপাটকেল ছুড়তে থাকে। এতে আটজন পুলিশ আহত হন। পুলিশ উচ্ছৃঙ্খল জনতাকে ছত্রভঙ্গ করতে শটগানের আটটি ফাঁকা গুলি করে।

সুধারাম থানার ওসি আনোয়ারুল ইসলাম প্রথম আলোকে বলেন, হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগ ৩৩ জনকে আটক করা হয়েছে। যাচাই-বাছাই শেষে এ বিষয়ে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশ বাধা দিয়েছে বলে অভিযোগ করেছেন দলটির নেতা–কর্মীরা। বিএনপি নেতারা বলেন, উপজেলার মাইজবাগ পাঁচপাড়া উচ্চবিদ্যালয়ের সামনে থেকে মিছিল নিয়ে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে ওঠার সময় পুলিশ তাঁদের বাধা দেয়। মিছিলটি সামনে এগোতে না পেরে বিদ্যালয়ে কাছেই সংক্ষিপ্ত সমাবেশ করেন নেতা–কর্মীরা।

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে কালীকচ্ছ ইউনিয়ন বিএনপির বিক্ষোভ মিছিলেও পুলিশের বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। তবে বিএনপি নেতা–কর্মীরা সংক্ষিপ্ত সমাবেশ করেছেন।

এদিকে পুলিশের সংঘর্ষে গুলিতে নিহত দুই নেতা হত্যার বিচার, জ্বালানি তেলসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ভোলায় সমাবেশ করেছে সদর উপজেলা বিএনপি। গতকাল বেলা ১১টার দিকে সদর রোডের মহাজনপট্টিতে বিএনপির কার্যালয়ের সামনে এ সমাবেশ হয়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি