Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
বিজয়নগরে সরকারি খাল দখল, জলাবদ্ধতায় কৃষি জমি – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ন

বিজয়নগরে সরকারি খাল দখল, জলাবদ্ধতায় কৃষি জমি

মিজানুর রহমান খান
  • আপডেট : বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩
  • ৯৩ বার দেখা হয়েছে

মিজানুর রহমান খান জেলা প্রতিনিধিঃ

ব্রাহ্মণবাড়িয়া বিজয়নগর উপজেলা ২নং চান্দুরা  ইউনিয়নের আমতলী বাজারের সরকারি খাল দখল করে জলাবদ্ধতায় কৃষিজমি ব্যাহত।উপজেলার প্রাণকেন্দ্র আমতলি বাজার থেকে এ টি আহমেদুল হক চৌধুরীর রোড সাতগাঁও গ্রামের দিকে বয়ে আসা রাস্তার দক্ষিণ পাশে, পূর্ব পশ্চিমে লম্বা প্রায় ২০০ ফুট ও তারই সংযুক্তি উত্তর দক্ষিণে সরকারি খাল দুটি দখল করে সরু ড্রেইনে পরিণত করেছে পার্শ্ববর্তী মালিকরা। এজন্য  জলাশয়ের স্রোত প্রতিবন্ধকতা সৃষ্টি করার কারনে, পাশে থাকা প্রায় মালিকানাধীন ১২ বিঘা তারও বেশি কৃষি জমি, বছরের পর বছর পানি তলানো অবস্থান থাকে।
এ নিয়ে গত ৩ ডিসেম্বর সাতগাঁও গ্রামের শামসুল ইসলাম (সাবেক মেম্বার) বাদী ও স্বাক্ষরিত ১৭জন ব্যক্তি, সহকারি কমিশনার (ভূমি) বরাবর  অভিযোগ করেন।
অভিযুগে উল্লেখ করেন,  আমতলী বাজারের কিছু দখলদার সরকারি খাল দখল করে দোকান ও বাড়ি বানিয়ে, খালের চওড়া কমিয়ে পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করার কারণে, কৃষি জমি প্রায় ৬/৭ বছর যাবত কৃষি উৎপাদনে ব্যর্থ।কৃষি জমিতে সারা বছরই পানি লেগে থাকে। এমন সরু ড্রেইন তাতে পর্যাপ্ত পানি নিষ্কাশন হচ্ছে না। এবং এই জমাট হওয়া পানি কৃষি জমিতে সারা বছরই পানিতে ডুবে ডুবি অবস্থায় থাকে। কৃষি করতে পারেনা।

তিনি দাবী জানান, উক্ত খালটি জনস্বার্থে উদ্ধার করে, বাজারের জন চলাচলের রাস্তায় নোংরা পানি  মুক্ত করে, আমাদের যাদের জমি আছে ওই স্থানে, জমিগুলো কৃষি উপযোগী করে দেওয়া হোক।

তারা আরও বলেন, বর্তমান সরকার ঘোষিত ১ইঞ্চি জমিও যাতে অনাবাধি না থাকে। সরকারে এমন ঘোষণার পরও আমরা মালিকদের এতগুলা জমি সারা বছরই পানিতে তলিয়ে থাকে। তারা বাজার কমিটির গাফিলতিকে দোষারোপ করেন। জমাট হওয়া পানিগুলো তাদের বাড়ির উপর দিয়ে দক্ষিণে এসে অন্যান্য জমির ও ক্ষতি  সাধন করছে। এ বিষয়ে আশে পাশের ভুক্তভোগীরা বলেন, এ পানি জমাটের কারণে আমাদের ঘরের আশপাশ ভেঙ্গে যাইতেছে। এবং সারা বছর পানি জমাটের কারণে কৃষি জমি ব্যাহত হচ্ছে। আমরা এমন পানিবন্দী থেকে পরিত্রাণ চাচ্ছি।

এ বিষয়ে বিজয়নগর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মেহেদি হাসান খান শাওন বলেন, অভিযোগ আমরা পেয়েছি বর্তমানে সেটা তদন্তাধীন আছে। যদি সরকারি খাল দখলে নিয়ে রাখে অবশ্যই তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি