1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৯:০৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
ঢাবি শিক্ষার্থীকে ধর্ষণ মামলায় আল মামুনের বিরুদ্ধে চার্জশিট, নুরসহ ৫ জনকে অব্যাহতি ময়মনসিংহে ছাত্রদলের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ২৬ বিএনপি কথামালার আড়ালে জনবিরোধী এক ধ্বংসাত্মক অপশক্তির পৃষ্ঠপোষক : কাদের আলতাফ হোসেন চৌধুরীর মৃত্যুতে বৃহত্তর নোয়াখালী কর্মকর্তা ফোরামের শোক পাকিস্তানে করোনা পরিস্থিতির মধ্যেই এসএসসি-এইচএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত অনলাইনে শ্রেণিপাঠ দেওয়ার জন্য ডেডিকেটেড টিভি চ্যানেলের কথা ভাবছে সরকার: সংসদে শিক্ষামন্ত্রী মার্চেই শুরু হবে পাতালরেলের কাজ ‘প্রয়োজনে পরীমনিকে জিজ্ঞাসাবাদ করা হবে’ : ডিবি বামনডাঙ্গা রেলস্টেশনের শতবর্ষী গাছ কর্তন করে ২০ লাখ টাকা আত্নসাত করার অভিযোগে প্রকৌশলীর বিরুদ্ধে মামলা উত্তর কোরিয়ার খাদ্য সংকটের কথা স্বীকার করলেন কিম জং উন

বিরোধপূর্ণ এলাকায় দুই মার্কিন রণতরীর মহড়া, চীনের হুশিয়ারি

অনলাইন ডেস্ক
  • আপডেট : বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪৪ বার দেখা হয়েছে

বিতর্কিত দক্ষিণ চীনসাগরে নতুন করে নৌশক্তি প্রদর্শন করল যুক্তরাষ্ট্র।
মঙ্গলবার মার্কিন বিমানবাহী রণতরীর দুইটি বহর সেখানে যৌথ মহড়া চালিয়েছে।
চীনের নিয়ন্ত্রিত প্যারাসেল দ্বীপপুঞ্জের পাশ ঘেঁষে থিওডর রুজভেল্ট ও নিমিটজ এ মহড়া চালায়। যুক্তরাষ্ট্রে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর দক্ষিণ চীন সাগরে মার্কিন নৌবাহিনীর এটিই প্রথম অভিযান বলে রয়টার্স জানিয়েছে। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন।
দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, দক্ষিণ চীন সাগরে এভাবে বারবার যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমানের উপস্থিতি ‘শক্তি প্রদর্শনের নামান্তর- যা কোনোভাবেই ওই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য সহায়ক নয়।
কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের ডেস্ট্রয়ার ইউএসএস জন এস. ম্যাককেইন চীন নিয়ন্ত্রিত প্যারাসেল দ্বীপপুঞ্জের কাছে নোঙর করেছিল। এর কয়েকদিন পরই এ মহড়া চালানো হলো।
প্যারাসেল দ্বীপটি নিজেদের দাবি করছে চীন, যদিও ভিয়েতনাম এবং তাইওয়ানও দ্বীপটির মালিকানা দাবি করে আসছে।

দক্ষিণ চীন সাগরে চীনের তৎপরতা নিয়ে যুক্তরাষ্ট্র বহুদিন ধরে নাখোশ।
চীন বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ এই সাগরে তাদের প্রভাব বিস্তারে নানা চেষ্টা চালিয়ে যাচ্ছে।
সাগরের মাঝে বিভিন্ন ডুবো চরে বেশ কিছু কৃত্রিম দ্বীপ তৈরি করে সামরিক স্থাপনা তৈরি করেছে। কিন্তু যুক্তরাষ্ট্র চীনের এই সার্বভৌমত্বের দাবি মানেনা।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি