1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৭ মে ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন
শিরোনামঃ
ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ৭ জনের মৃত্যু ঘূর্ণিঝড় রেমাল : সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘূর্ণিঝড় রেমাল: ১০ নম্বর মহাবিপদ সংকেত ঘোষণা এমপি আনার হত্যা: কলকাতায় ডিবি প্রতিনিধিদল মধ্যরাতে মহাবিপৎ সংকেত জারি হতে পারে: দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী বেনজীর, আজিজ, আনোয়ারুলের অপরাধের দায় নেবে না আওয়ামী লীগ মানুষের কল্যাণে কাজ করা, এটাই আমাদের লক্ষ্য : প্রধানমন্ত্রী রিমান্ডে রহস্যময় সব নাম, রাজনীতিবিদ থেকে প্রভাবশালী, বাদ যাচ্ছেন না যেন কেউই বিকেলের মধ্যেই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে,আঘাত হানতে পারে দক্ষিণ-পশ্চিম উপকূলে বঙ্গবাজার মার্কেটসহ ৪ প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিশ্বের প্রথম কফিমন্ত্রী যে কাজ করবেন

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ১১২ বার দেখা হয়েছে

বিশ্বে প্রথম পাপুয়া নিউগিনিতে কফিবিষয়ক মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। সম্প্রতি দেশটির সরকার কফি আরও জনপ্রিয় করে তুলতে পেয়েছেন জো কুলিকে মন্ত্রী নিয়োগ দিয়েছে।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, চলতি মাসে বিতর্কিত এক নির্বাচনে জয়ী হয়ে পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন জেমস মারাপ্পে। গত মঙ্গলবার তিনি নতুন মন্ত্রিসভার ঘোষণা দেন। তার মন্ত্রিসভায় নতুন দুটি পদ আলোচনায় এসেছে। এর একটি হচ্ছে, কফিমন্ত্রী ও আরেকটি পাম তেলবিষয়ক মন্ত্রী।

প্রধানমন্ত্রী জেমস মারাপ্পে বলেছেন, দেশের অর্থনীতি সমৃদ্ধ করার নির্দিষ্ট লক্ষ্য নিয়েই তিনি এ দুটি মন্ত্রণালয়ে মন্ত্রী নিয়োগ করেছেন।

প্রসঙ্গত, কফি ও পাম তেল পাপুয়া নিউগিনির দুটি শীর্ষ রফতানি পণ্য।

কফিমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক উপমন্ত্রী জো কুলি। পাম তেলবিষয়ক মন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন পার্লামেন্ট সদস্য ফ্রান্সিস মানেকে।

প্রধানমন্ত্রী মারেপ্পে বলেন, গত তিন–চার দশকে পাপুয়া নিউগিনির প্রচলিত শস্যগুলো গুরুত্ব হারিয়েছে। আমরা সেগুলো আবার আলোচনায় ফিরিয়ে আনতে চাই। এগুলোকে নির্দিষ্ট মন্ত্রীর অধীনে ভাগ করা হচ্ছে, যাতে সেগুলো ক্ষুদ্র স্তরে ঠিকভাবে ব্যবস্থাপনা করা যায়।

২০০৮ সাল থেকে পাপুয়া নিউগিনির প্রধান কৃষি রফতানির শীর্ষে রয়েছে পাম তেল। এ পণ্য থেকে ২৮ কোটি ৩০ লাখ ডলার রফতানি আয় করে দেশটি যা দেশটির মোট কৃষি রফতানির ৪০ শতাংশ। দেশটির কৃষি রফতানি পণ্যের দ্বিতীয় অবস্থানে রয়েছে কফি। দেশটিতে ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জিডিপির ৬ শতাংশ জোগান আসে এ পণ্য থেকে।

বর্তমানে দেশটির কফিশিল্প চ্যালেঞ্জের মুখে পড়েছে। প্রধানমন্ত্রী মারাপ্পের আশা, নতুন কফিমন্ত্রী নিয়োগে এ পরিস্থিতি পরিবর্তন হবে। কারণ, নতুন মন্ত্রী জো কুলি কফির জন্য বিখ্যাত ওয়াঘি ভ্যালি অঞ্চলের লোক। তিনি বলেন, জো কুলির অন্য কোনো কাজ থাকবে না। সেরা কফি পান করানোই হবে তার কাজ। তাকে ঘুমাতে, চলতে–ফিরতে, কথা বলতে শুধু কফির বিষয়টি নিয়ে ভাবতে বলা হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি