1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি এনভিডিয়া

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১৯ জুন, ২০২৪
  • ৪৩ বার দেখা হয়েছে

অ্যাপল ও মাইক্রোসফটের মতো কোম্পানিকে টেক্কা দিয়ে মঙ্গলবার বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি হয়েছে এনভিডিয়া। কৃত্রিম বুদ্ধিমত্তার বাজারে আধিপত্য দেখাচ্ছে এই কোম্পানিটির চিপ।

এই চিপ নির্মাতা কোম্পানির শেয়ার ৩.৫ শতাংশ বেড়ে ১৩৫.৫৮ ডলারে পৌঁছেছে। বর্তমানে কোম্পানিটির বাজারমূল্য ৩.৩৪ ট্রিলিয়ন ডলার।

এনভিডিয়া মূল ভিডিও গেমসের জন্য চিপ বানানোর জন্যই বেশি পরিচিত। প্রযুক্তিখাত কৃত্রিম বুদ্ধিমত্তার দিকে ঝুঁকে পড়ায় কোম্পানিটির শেয়ারের দাম তরতর করে বাড়তে থাকে।

১৯৯৩ সালে আমেরিকার ক্যালিফোর্নিয়ায় প্রতিষ্ঠিত একটি আমেরিকান বহুজাতিক ও প্রযুক্তি কোম্পানি এনভিডিয়া। ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারায় কোম্পানির সদরদপ্তর। জেনসেন হুয়াং এনভিডিয়ার সহপ্রতিষ্ঠাতা। তিনি বর্তমানে কোম্পানিটির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) দায়িত্ব পালন করছেন।

এনভিডিয়া গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ) ও সিস্টেম অন এ চিপ (এসওসি) নকশা করা ও তৈরির জন্য বিখ্যাত। তাই গেমিং, পেশাদার ভিজ্যুয়ালাইজেশন ও ডেটা সেন্টারসহ বিভিন্ন খাত বা প্রযুক্তি বাজারে এনভিডিয়ার বেশ সুনাম ও চাহিদা রয়েছে।

আন্তর্জাতিক পরিসরে জিপিইউ বাজারে এনভিডিয়ার একক আধিপত্য রয়েছে। তবে কোম্পানিটির জিপিইউগুলো কেবল উচ্চমানের গ্রাফিক্স তৈরির জন্যই নয়, বরং কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), মেশিন লার্নিং, ডিপ লার্নিংয়ের মতো বিভিন্ন কম্পিউটিং কাজকে দ্রুত গতি দেওয়ার জন্যও ব্যবহৃত হয়।

এনভিডিয়া ২০০৬ সালে এআই শিল্পের সঙ্গে যুক্ত হয়। কোম্পানিটি এআই ক্ষেত্রে উদ্ভাবন এবং গবেষণায় নেতৃত্ব দিচ্ছে। এআই শিল্পের সঙ্গে যুক্ত হওয়ার পর থেকে হু হু করে বেড়েছে এনভিডিয়ার শেয়ার।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি