1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
রবিবার, ০৯ মে ২০২১, ০২:০৭ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে বড় ব্যাটারি তৈরি করছে অস্ট্রেলিয়া, যা ১২০০ মেগাওয়াটের

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ৬৩ বার দেখা হয়েছে

অস্ট্রেলিয়ায় ফরাসি কোম্পানি নিওনের স্থাপিত টেসলার প্রযুক্তিতে তৈরি হোমসডেল পাওয়ার রিজার্ভ । বিশ্বের সবচেয়ে বড় ব্যাটারি তৈরি করছে অস্ট্রেলিয়া, যা ১২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন হবে। ব্যাটারিটি হবে বিশ্বের সর্ববৃহৎ শক্তিধারক। নবায়নযোগ্য শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনের বিশাল এক প্রকল্পের গতি এগোনোর সাথে সাথে, নতুন ব্যাটারিটি নির্মাণের এই উদ্যোগ শুরু হয়েছে দেশটিতে।
অস্ট্রেলিয়ার কয়লা খনি শিল্পের জন্য পরিচিত নিউজ সাউথ ওয়েলস রাজ্যে প্রকল্পটি চলছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যে আছে বর্তমানে আকারের দিক থেকে বিশ্বের এক নম্বর শক্তিকোষ। কিন্তু, অস্ট্রেলীয় প্রকল্পের ব্যাটারিটি হবে তার চাইতেও তিনগুণ বড়।

প্রকল্পে অর্থায়নকারী সংস্থা নবায়নযোগ্য জ্বালানি তহবিল- সিইপি এনার্জি পিটিওয়াই ২০২২ সালের শুরুর দিকে এটি তৈরির কাজ শুরু করবে। আর ওই বছরই সেটি চালু করা হবে বলে শুক্রবার এক বিবৃতিতে জানায় সংস্থাটি।
বিবৃতিতে সংস্থার চেয়ারম্যান মরিস লেম্মা বলেন, নবায়নযোগ্য শক্তির নিরবিচ্ছিন্ন প্রবাহ নিশ্চিত করতে এবং তার মাধ্যমে কয়লা ও গ্যাস ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন থেকে সরে আসার পদক্ষেপে; বড় আকারের ব্যাটারিগুলো প্রধান ভূমিকা পালন করবে।

সূত্র: ব্লুমবার্গ

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি