1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩০ অপরাহ্ন
শিরোনামঃ
করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ১,১৯০ পাকিস্তান ক্রিকেটকে খুন করল নিউজিল্যান্ড : শোয়েব আক্তার সংবিধানের আলোকেই আগামী দিনের নির্বাচন : কৃষিমন্ত্রী মাস্ক ছাড়াই যুক্তরাজ্যের মন্ত্রিসভার বৈঠক গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে : ওবায়দুল কাদের জলবায়ু নিয়ন্ত্রণে বিশ্ব নেতাদের প্রতি বাইডেনের আহ্বান মা হচ্ছেন কাজল চীন থেকে এলো সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা মোদির জন্মদিনে রেকর্ড দুই কোটি টিকা প্রয়োগ ভারতের শিক্ষা আন্দোলনের শহীদদের প্রতি মুক্তিযুদ্ধ মঞ্চের শ্রদ্ধাঞ্জলি নিবেদন ঠাকুরগাঁও জেলা জাতীয় ছাত্র সমাজের আলোচনা ও পরিচিতি সভা মাহফুজ আনাম ও শাহীন আনামের কুশপুত্তলিকা দাহ হিন্দু মহাজোটের ই-কমার্সের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : ডিএমপি প্রধান চীন থেকে এলো সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৬০

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল চীনের ‘সিনোফার্মের’ তৈরি কোভিড-১৯ টিকা

অনলাইন ডেস্ক
  • আপডেট : শনিবার, ৮ মে, ২০২১
  • ৭০ বার দেখা হয়েছে

চীনের সিনোফার্মের তৈরি করোনা (কোভিড-১৯)  টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। পশ্চিমা দেশগুলোর বাইরে অন্য কোনো দেশ থেকে টিকার অনুমোদন পাওয়া এটিই প্রথম ঘটনা।

এই টিকা সম্পর্কে খুব বেশি তথ্য পাওয়া না গেলেও, চীনা সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, এই টিকা নতুন করে করোনা আক্রান্ত না হওয়ার ক্ষেত্রে ৭৯ দশমিক ৩৪ শতাংশ পর্যন্ত কার্যকর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের আগেই অবশ্য চীন, সংযুক্ত আরব আমিরাত এবং পাকিস্তানের মতো দেশে টিকাটির ৬৫ মিলিয়ন ডোজ প্রয়োগ করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, জরুরি পরিস্থিতিতে বিশ্বজুড়ে করোনা মোকাবিলায় টিকা প্রয়োগের হার বাড়াতে সাহায্য করবে সিনোফার্মের টিকার এই অনুমোদন। তবে প্রতিটি দেশকেই এই টিকা প্রয়োগের ক্ষেত্রে নিজেদের মতো সিদ্ধান্ত নেওয়ার পরামর্শও দিয়েছে সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ট্রেড্রোস এডানম বলেন, এই অনুমোদন প্রতিটি দেশকে নিজেদের মতো করে টিকাটি যাচাই-বাছাই করতে বিশ্বাস জোগাবে।

১৮ বছর এবং তার থেকে বেশি বয়সী মানুষের ক্ষেত্রে এই টিকা প্রয়োগ করার কথা বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

চীনের আরেক টিকা ‘সিনোভ্যাক’ এবং রাশিয়ার ‘স্পুতনিক’ অনুমোদন সংক্রান্ত সিদ্ধান্তও দ্রুত জানাতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি