1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন

বিষমুক্ত বিটি বেগুন সবজী চাষে আগ্রহ বেড়েছে কৃষকেরও ভোক্তার

সাদুল্লাপুর প্রতিনিধি
  • আপডেট : রবিবার, ২১ মার্চ, ২০২১
  • ৪১৩ বার দেখা হয়েছে
প্রতিদিনের খাবারের সাথে কিছু না কিছু সবজি থাকে। আর সেটা যদি বিষমুক্ত হয় তাহলে তো শরীরের জন্য অনেক উপকারী। এমনি একটি বিষমুক্ত সবজি এবার সাদুল্যাপুরের ধাপের হাটের সবজি চাষে অধিষ্ঠিত এলাকায় সাড়া ফেলেছে।  বাজারে চাহিদা থাকায় লাভবান হচ্ছে কৃষক সবজি চাষে বাড়ছে কৃষকের আগ্রহ।
 সাদুল্লাপুর উপজেলা  কৃষি  অফিসের তত্ত্বাবধানে সবজীটি চাষ করেছে ইদিলপুর ইউনিয়নের একবারপুর গ্রামের আলাউল। বাজারজাত করণের ফলে বিষ মুক্ত সবজীর তালিকায় স্হান করে নিয়েছে বিটি বেগুন- ৪।  বিষমুক্ত সবজী বিটি বেগুন -৪ এর প্রতি ভোক্তাদের আগ্রহ বাড়ছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মীর নুরুল আলম জানান, বেগুনের পোকা দমনে সেক্স ফেরোমন ফাঁদ এখন বাজারে সহজলভ্য ও কার্যকরী। প্রতি ১০ বর্গমিটার জমির জন্য একটি ফাঁদ চারা লাগানোর ৪-৫ সপ্তাহ পর গাছের উচ্চতার ওপর খুঁটি দিয়ে স্থাপন করতে হবে। ৬-৭ দিন পর পর নিয়মিত সাবান পানি ও ৫০-৬০ দিন পর ফাঁদের উচ্চতা বদলাতে হয়। এটি স্বাস্থ্যসম্মত ও পরিবেশ বান্ধব।এ-ই পদ্ধতি ব্যবহারে ফলে  আলাউলের বেগুন ক্ষেতে আশানুরূপ সফলতা অর্জন করেছে  হয়েছে।
সম্প্রতি আলাউলের বিটি বেগুন ক্ষেত পরিদর্শন করেছেন,কৃষি বিভাগের কর্মকর্তারা। তারা হলেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মীর নুরুল আলম, কৃষিবিদ ড. মো. আব্দুল মুঈদ, চন্ডিদাস কুন্ডু, শাহ আলম, ড. মো. সরোয়ারুল ইসলাম, মো. মনিরুজ্জামান, শওকত ওসমান, মতলুবর রহমান, মোরশেদ আলম, উপজেলা কৃষি কর্মকর্তা খাজানুর রহমান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা তানজিমুল হাসান ও মাসুদ প্রমূখ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি