1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১০:১১ অপরাহ্ন
শিরোনামঃ
দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক জুয়া আইনে শাস্তি বাড়ানোর প্রস্তাব ডিসিদের ধানুশের বাবা বললেন, ‘বিবাহবিচ্ছেদ নয়, ঝগড়া হয়েছে’ ‘ব্ল্যাক টাইগার’ ও ‘ভেতারান’ রিমেকে সালমান লক্ষ্য অর্জন ও অদক্ষতার অজুহাতে ব্যাংকারদের চাকরিচ্যুত করা যাবে না ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার পরপরই গ্রেপ্তার নয়: আইনমন্ত্রী প্রথমবারের মতো দেশে এলো এক ডোজের জনসন টিকা হাইকোর্টে তাহসানের আগাম জামিন এমন কোনো দেশ নেই এনকাউন্টার ঘটে না: স্বরাষ্ট্রমন্ত্রী স্বাস্থ্যবিধি অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ শান্তিরক্ষা মিশন থেকে র‌্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত ১০৮৮৮ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র করোনায় আক্রান্ত টাইগার যুবাদের সামনে জয়ে ফেরার সুযোগ আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে ৩ বাংলাদেশি

বেকারদের কর্মসংস্থানের দাবিতে সংসদ ভবনের সামনে ঘন্টা বাজালেন হানিফ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : রবিবার, ৬ জুন, ২০২১
  • ১১০ বার দেখা হয়েছে

বেকার যুবকদের কর্মসংস্থানের দাবিতে জাতীয় সংসদের দৃষ্টি আকর্ষণ করে সংসদ ভবনের সামনে ঘন্টা বাজিয়েছেন হানিফ বাংলাদেশী।

আজ ৬ জুন ২০২১ইং রবিবার দুপুর ১ টা থেকে বাজেট অধিবেশন চলাকালীন প্রতিদিন মানিক মিয়া এভিনিউয়ে জাতীয় সংসদের বকুল তলা গেইটে “বাজেটে বেকারদের জন্য সুনির্দিষ্ট বরাদ্দ না থাকায় হতাশ যুবক সমাজ, ঘন্টা বাজিয়ে সংসদের দৃষ্টি আকর্ষণ” করে একক কর্মসূচি পালন করেন হানিফ বাংলাদেশী।

কর্মসূচি সম্পর্কে হানিফ বাংলাদেশী বলেন, “১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের নেতৃত্বে ৩০ লক্ষ প্রাণের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করি। কিন্তু দীর্ঘ ৫০ বছরেও আমরা জনগণের মৌলিক অধিকার প্রতিষ্ঠা করতে পারি নাই। দেশে ক্রমাগত বেকারত্বের হার বেড়েই চলেছে। একটি দেশ সমৃদ্ধশালী ও আত্মমর্যাদাশীল জাতি হিসেবে বিশ্বের দরবারে মাথা উচু করে দাঁড়াতে হলে সেই দেশের যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করা জরুরী। বাংলাদেশে বেকার সমস্যা একটা মহামারি আকার ধারন করেছে। করোনার মহামারিতে সে সমস্যা আরো প্রকট আকার ধারণ করেছে। বিভিন্ন সংগঠনের জরীপে দেশে বর্তমানে শুধু শিক্ষিত বেকার ৭৪ লাখ। এছাড়াও প্রশিক্ষিত চাকুরিচ্যুত, বিদেশ ফেরত সব মিলিয়ে প্রায় ৪ কোটি যুবক বেকার জীবন যাপন করছে। ৪ দফা দাবিপূরণ হলে দেশের যুবকদের সমস্যা অনেকটাই লাঘব হবে।”

হানিফ বাংলাদেশীর ৪ দফা দাবি হচ্ছে- (১) শিক্ষিত-প্রশিক্ষিত করোনাকালীন চাকুরিচ্যুত বেকার যুবকদের মধ্যে যারা আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে চায় তাদেরকে সহজ শর্তে সহজ কিস্তিতে বিনা সুদে কমপক্ষে ৫ লক্ষ টাকা ঋণ প্রদান করতে হবে। (২) বিদেশে যেতে ইচ্ছুক যুবকদের সরকারি খরচে বিদেশ পাঠাতে হবে, যাওয়ার পর কিস্তিতে অর্থ পরিশোধের ব্যবস্থা রাখতে হবে। (৩) চাকুরি করতে ইচ্ছুক বেকার যুবকদের জন্য সরকারি, আধা সরকারি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে শূন্য পদে তড়িৎ নিয়োগের ব্যবস্থা করতে হবে। করোনাকালীন চাকুরিচ্যুতদের অগ্রাধিকার দিতে হবে। পাচারকৃত অর্থ ফেরত এনে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। (৪) চাকুরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করতে হবে, আবেদন ফি মওকুফ করতে হবে ও চাকুরি না পাওয়া পর্যন্ত বেকার ভাতা দিতে হবে।

কিছুক্ষণ কর্মসূচি পালন করার পর পুলিশ এসে হানিফ বাংলাদেশীর কর্মসূচিতে বাধা দেয়। নিয়মতান্ত্রিক শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশী বাধার নিন্দা জানিয়েছেন হানিফ বাংলাদেশী।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি