1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৭ জুন ২০২২, ০৬:২৯ অপরাহ্ন

ব্রডক্যামের পরবর্তী শতকোটি ডলারের গ্রাহক হচ্ছে মেটা

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১ জুন, ২০২২
  • ২৮ বার দেখা হয়েছে

মেটাভার্সের হার্ডওয়্যারে চিপ নির্মাতা কোম্পানি ব্রডক্যামের কাস্টম চিপ ব্যবহার করবে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। আর তাই ব্রডক্যামের পরবর্তী শতকোটি ডলারের গ্রাহক হতে যাচ্ছে মেটা। মার্কিন প্রযুক্তি বিশ্লেষকদের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিশ্লেষকেরা বলছেন, এএসআইসি (অ্যাপ্লিকেশন-স্পেসিফিক ইন্টিগ্রেটেড সার্কিট) চিপগুলো এ বছর ব্রডকমকে ২০০ থেকে ২৫০ কোটি ডলার রাজস্ব সংগ্রহে সহায়তা করবে। মেটা, গুগলের অ্যালফাবেট ও মাইক্রোসফটের সঙ্গে করা অংশীদারত্বের চুক্তিই এ ক্ষেত্রে সাহায্য করবে।

বিশ্লেষক হারলান সুর বলেন, ‘আমরা বিশ্বাস করি, এই অর্জন প্রাথমিকভাবে ৫ ন্যানোমিটার ও ৩ ন্যানোমিটারের চিপের ক্ষেত্রে হবে। এগুলো মেটার মেটাভার্স হার্ডওয়্যার আর্কিটেকচারকে প্রয়োজনীয় শক্তি দিতে ব্যবহৃত হবে।’

মেটাভার্স হচ্ছে এমন এক ভার্চুয়াল বিশ্ব, যেখানে ভার্চুয়ালি লোকেরা একে অপরের সঙ্গে যোগাযোগ, প্রয়োজনীয় কাজ এবং খেলাধুলা করতে পারবে। আর এ জন্য মেটাভার্সে প্রচুর পরিমাণে বিনিয়োগ করছে মেটা।

ব্রডক্যাম ও গুগল ২০১৬ সাল থেকে মেশিন লার্নিং কাজের জন্য ব্যবহৃত গুগলের কাস্টম চিপটি নিয়ে কাজ করছে। অনুমান করা হচ্ছে, এটি ২০২২ সালে ১৩০ কোটি ডলার রাজস্ব আয় করতে পারে।

মেটাভার্সের জন্য হার্ডওয়্যার পণ্যের একটি পরিসর তৈরি করছে মেটা। এর মধ্যে রয়েছে স্মার্ট চশমা, ভার্চুয়াল রিয়্যালিটি হেডসেট ইত্যাদি। এমনকি প্রথম ফিজিক্যাল রিটেইল স্টোরও খোলা হয়েছে। এই স্টোরে ক্রেতারা স্মার্ট গ্ল্যাস, ভিডিও কলিং ডিভাইস, ভিআর হেডসেটসহ নানা গ্যাজেট ব্যবহার করে দেখতে পারছেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি