1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৩:৫২ পূর্বাহ্ন
শিরোনামঃ
কালুরঘাটে মুক্তিযুদ্ধের বিশেষ স্মৃতিস্তম্ভ করা হবে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর আয় বাড়াতে হবে: মন্ত্রী ডিসিদের কমিটি গঠনের প্রস্তাবে সায় দেননি পরিকল্পনামন্ত্রী সালমানের সঙ্গে প্রেমের গুঞ্জনে যা বললেন সামান্থা আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ৮৪০৭ সরকার বিদেশিদের ওপর নির্ভরশীল নয় : তথ্যমন্ত্রী মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল ৩ শর্তে সুপারিশপত্র দিতে মন্ত্রণালয়ের নির্দেশ এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবছি না : শিক্ষামন্ত্রী বর্তমানে আক্রান্তদের ২০ শতাংশেরই ওমিক্রন শুরুর আগেই বিপিএলে করোনার হানা রজনীকান্ত মেয়ের সঙ্গে সংসার ভাঙল ধনুশের জনসেবা নিশ্চিতে ডিসিদের ২৪ নির্দেশনা প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হয় : প্রধানমন্ত্রী শাবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের আশ্বাস দিলেন পররাষ্ট্রমন্ত্রী

ভারতের কোচ হওয়ার প্রস্তাব ফেরালেন জয়াবর্ধনে

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৪ বার দেখা হয়েছে

ভারতের কোচের দায়িত্ব ছাড়ছেন রবি শাস্ত্রী। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপই হতে যাচ্ছে তার বিদায়ী মঞ্চ। এদিকে, রবি শাস্ত্রীর স্থলাভিষিক্ত খোঁজার কাজ শুরু করে দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

বিরাট কোহলিদের নতুন কোচ হিসেবে এত দিন রাহুল দ্রাবিড়ের নাম শোনা গেলেও এরপর জোরালো গুঞ্জন শুরু হয় এমএস ধোনিকে নিয়ে। তবে নতুন করে শোনা যাচ্ছে সাবেক তারকা ক্রিকেটার অনিল কুম্বলের নামও।

কুম্বলে এর আগেও ভারতের হেড কোচ ছিলেন। ২০১৬-১৭ সালে এক বছরের জন্য ভারতীয় দলের কোচের দায়িত্ব সামলেছিলেন কুম্বলে। তবে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে হারের পর একপ্রকার বাধ্য হয়েই সরে যেতে হয় কুম্বলেকে।

এদিকে, ‘ইন্ডিয়ান এক্সপ্রেসের’ প্রতিবেদন থেকে উঠে এসেছে আরেকটি তথ্য, কুম্বলের সঙ্গে যোগাযোগ করার আগেই বিসিসিআই প্রস্তাব দিয়েছিল শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনেকে। কিন্তু জয়াবর্ধনে সেই প্রস্তাব নাকচ করে দেন।

এরপরই প্রশ্ন উঠছে, কেন নাকচ করলেন এমন লোভনীয় প্রস্তাব? ভারতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব ফিরিয়ে দেওয়া কি এত সহজ? আকাশছোঁয়া বেতন, অন্যান্য সুযোগ-সুবিধা তো আছেই। জানা গেছে, জয়াবর্ধনে নাকি শ্রীলঙ্কা দলের কোচ হতে আগ্রহী। তবে এটিই অবশ্য মূল কারণ নয়। ভারতের কোচ হওয়ার পথে বাধা আছে আরেকটি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন জয়াবর্ধনে।

বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী, ভারতীয় দলের হেড কোচের দায়িত্ব পালন করা কোনো ব্যক্তি অন্য কোনো পদ ধরে রাখতে পারবেন না। আর তাই ভারতের কোচ হলে জয়াবর্ধনেকে ছাড়তে হবে মুম্বাই ইন্ডিয়ান্সের দায়িত্ব।

বছরে মাত্র দুই এক মাস কাজ করে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে যে বেতন পাওয়া যায়, কোনো কোচই চাইবেন না সেটা পায়ে ঠেলে দিতে। শ্রীলঙ্কার পক্ষে ১৪৯ টেস্ট এবং ৪৪৮ ওয়ানডে খেলা জয়াবর্ধনেও তাই ভারতের কোচ হওয়ার ভাবনা মাথা থেকে ঝেড়ে ফেলেছেন।

এর আগে এত দিন সবাই একজনের দিকেই আঙুল তাক করে রেখেছিলেন। সবাই ধরেই নিয়েছিল, গত কয়েক বছর ধরে দেশের তরুণ ক্রিকেটারদের সামলানো, জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান এবং দলের ভেতরে-বাইরে ভীষণভাবে গ্রহণযোগ্য রাহুল দ্রাবিড়কেই নিয়ে আসা হবে। এমনকি সম্প্রতি শ্রীলঙ্কা সফরে ভারতের মূল দলেরও কোচ হিসেবে দায়িত্বে ছিলেন তিনি।

তবে সমস্যা হচ্ছে, পরিবারের কাছ থেকে এতটা সময় বাইরে-বাইরে কাটাতে দ্রাবিড় রাজি হবেন কি না, পরিষ্কার নয়। আর তাই নতুন একটি নামের দিকে সবার নজর ছিল -মহেন্দ্র সিংহ ধোনি। ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার এমন দাবিই করেছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি