1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:১৮ অপরাহ্ন

ভারতের ‘স্টিল ম্যান’খ্যাত শিল্পপতি জামশেদ ইরানি আর নেই

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২
  • ৫৬ বার দেখা হয়েছে

টাটা স্টিলকে দিয়েছিলেন নতুন গতি। ব্যবসার পরিসরে তুলে নিয়ে গিয়েছিলেন অন্য এক উচ্চতায় । কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর থাকাকালীন শাখা-প্রশাখা বিস্তার করে কোম্পানিকে মুনাফার মুখ দেখান বার বার। অবশেষে চলে গেলেন ভারতের ‘স্টিল ম্যান অফ ইন্ডিয়া’। সোমবার গভীর রাতে জীবনের গতি থামল জেজে ইরানির।
টাটা স্টিলের তরফে জানানো হয়েছে, সোমবার গভীর রাতে জামশেদপুরে টাটার হাসপাতালে প্রয়াত হয়েছেন ডঃ জামশেদ জে ইরানি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। পরিবারে রেখে গিয়েছেন স্ত্রী ছাড়াও তিন সন্তানকে। ইরানি ২০১১ সালের জুন মাসে টাটা স্টিলের বোর্ড থেকে অবসর গ্রহণ করেন। ৪৩ বছরের টাটা স্টিলের ক্যারিয়ারে কোম্পানিকে বহু আন্তর্জাতিক সম্মান এনে দিতে সক্ষম হয়েছিলেন পদ্মভূষণ ইরানি।
১৯৩৬ সালের ২ জুন নাগপুরে জেজে ইরানি ও খোরশেদ ইরানির জন্ম। ১৯৫৬ সালে নাগপুরের বিজ্ঞান কলেজ থেকে বিএসসি ও পরবর্তীকালে ১৯৫৮ সালে নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্বে এমএসসি সম্পন্ন করেন জেজে ইরানি। এরপর তিনি ব্রিটেনের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ে জেএন টাটা স্কলার হিসেবে যান। যেখানে তিনি ১৯৬০ সালে মেটালজিতে স্নাতকোত্তর ও ১৯৬৩ সালে ধাতুবিদ্যায় পিএইচডি অর্জন করেন।
১৯৬৩ সালে শেফিল্ডে ব্রিটিশ আয়রন অ্যান্ড স্টিল রিসার্চ অ্যাসোসিয়েশনের সঙ্গে তাঁর পেশাগত কর্মজীবন শুরু করেছিলেন ইরানি। যদিও বিদেশের মাটিতে এই কাজ খুব একটা ভাল লাগেনি তাঁর। বরাবরই জাতির অগ্রগতিতে অবদান রাখতে আগ্রহী ছিলেন জেজে। সেই ভাবনা থেকেই ১৯৬৮ সালে দ্য টাটা আয়রন অ্যান্ড স্টিল কোম্পানিতে (বর্তমানে টাটা স্টিল) যোগদানের জন্য ভারতে ফিরে আসেন ইরানি। সেখানেই গবেষণা ও উন্নয়নের ভারপ্রাপ্ত পরিচালকের সহকারী হিসাবে কোম্পানিতে যোগ দেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি