1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:৩০ পূর্বাহ্ন

ভারতে এবার ডেল্টা প্লাসে আক্রান্ত ৪০

অনলাইন ডেস্ক
  • আপডেট : বুধবার, ২৩ জুন, ২০২১
  • ১৯১ বার দেখা হয়েছে

ভারতে এবার করোনাভাইরাসের ডেল্টা প্লাস প্রজাতি নতুন করে উদ্বেগ তৈরি করছে। দেশটিতে নতুন ওই প্রজাতির করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪০ জন।

এর আগে গত মঙ্গলবার করোনার এই প্রজাতি নিয়ে মহারাষ্ট্র, কেরালা এবং মধ্যপ্রদেশকে সতর্ক করেছিল কেন্দ্র।করোনাভাইরাসের ডেল্টা প্রজাতি বা ভারতে প্রথম সন্ধান পাওয়া বি.১.৬১৭.২ প্রজাতির পরিবর্তিত রূপ করোনার ডেল্টা প্লাস প্রজাতি। ভারতে এই প্রজাতিতে আক্রান্ত হওয়ার সংখ্যা এখনও বেশ কম। কিন্তু দেশের বিভিন্ন রাজ্যে লকডাউন উঠছে, তাই নতুন প্রজাতি ছড়িয়ে পড়ার আশঙ্কাও বাড়ছে।

এখন পর্যন্ত মহারাষ্ট্রে ২১ জন করোনার ডেল্টা প্লাস প্রজাতিতে আক্রান্ত হয়েছেন। মধ্যপ্রদেশে ৬ জন, তামিলনাড়ুতে এবং কেরালায় ৩ জন করে আক্রান্ত হয়েছেন এই প্রজাতিতে। কর্নাটকে কয়েক জনের মধ্যে থাবা বসিয়েছে এই প্রজাতি। অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাব এবং জম্মুতে এক জনের শরীরে ডেল্টা প্লাসের উপস্থিতি দেখা গেছে।

মহারাষ্ট্রের রত্নাগিরি এবং জলগাঁওয়ে, কেরালার পালাক্কড় এবং পাথানামথিতা, মধ্যপ্রদেশের ভোপাল এবং শিবপুরিতে ডেল্টা প্লাসের উপস্থিতির প্রমাণ মিলেছে বলে জানিয়েছে কেন্দ্র সরকারের উপদেষ্টা কমিটি। এই প্রজাতি যাতে সারা দেশে ছড়িয়ে না পড়ে, সে জন্য ওই এলাকাগুলির উপর নজর রাখার কথাও বলা হয়েছে কেন্দ্রের তরফে।

প্রসঙ্গত, নতুন ডেল্টা প্লাস প্রজাতির ব্যাপারে এখন খুব বিস্তারিত জানতে পারেননি গবেষকরা। ভারত ছাড়াও আমেরিকা, ব্রিটেন, পর্তুগাল, সুইজারল্যান্ড, জাপান, পোল্যান্ড, রাশিয়া এবং চীনে করোনাভাইরাসের এই প্রজাতির সন্ধান মিলেছে বলে জানা গেছে।

সূত্র: আনন্দবাজার।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি