1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ২৯ জুন ২০২২, ১০:৪৩ অপরাহ্ন
শিরোনামঃ

ভারতে পর্যটক ভিসার আবেদন শুরু

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১
  • ৬৯ বার দেখা হয়েছে

করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় আজ থেকে বিশ্বের সব দেশের পর্যটকদের জন্য পর্যটন ভিসা চালু করছে ভারত। করোনা মহামারী পরিস্থিতি বিবেচনায় ২০২০ সালের মার্চ থেকে ভিসা এবং আন্তর্জাতিক ভ্রমণের উপর বিধিনিষেধ দেয় ভারত সরকার। নতুন সিদ্ধান্তে সেসব বিধিনিষেধও শিথিল করা হয়েছে।

আজ থেকেই চালু হচ্ছে ভারতীয় হাই কমিশন বাংলাদেশে পর্যটক ভিসা পরিসেবা।

ভারতীয় হাই কমিশন এক টুইট জানিয়েছে, কারও কাছে আগে নেওয়া পর্যটক ভিসা থাকলে তা কার্যকর হবে না, সবাইকে নতুন করে ভিসা নিতে হবে। আগামী ১৫ নভেম্বরের পর নির্ধারিত এয়ার বাবল ফ্লাইটে পর্যটক ভিসায় বাংলাদেশ থেকে ভারতে যাওয়া যাবে। কেউ চার্টার্ড ফ্লাইট নিয়ে পর্যটন ভিসায় ভারতে যেতে চাইলে ১৫ অক্টোবরের পরই সে সুযোগ মিলবে। আপাতত পর্যটক ভিসায় কেবল আকাশ বা নৌপথে বাংলাদেশ থেকে ভারতে যাওয়া যাবে।

দীর্ঘ সময় পর ট্যুরিস্ট ভিসা চালুর বিষয়ে দেশটির কল্যাণবিষয়ক মন্ত্রণালয় বলেছে, ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়, পর্যটন মন্ত্রণালয় এবং রাজ্য সরকারের মতো অংশীদারদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছে প্রথম ৫ লাখ ট্যুরিস্ট ভিসা একদম বিনামূল্যে দেওয়া হবে।

এদিকে, গতকাল ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এক বার্তায় জানিয়েছে, বাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইটের সংখ্যা বাড়ানো হয়েছে। আগামী ১৫ অক্টোবর থেকে দুই দেশের মধ্যে সপ্তাহে ২১টি ফ্লাইট চলাচল করবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি