1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৮:৫০ অপরাহ্ন

ভোজ্যতেলের দাম সমন্বয় করা হয়েছে : বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
  • আপডেট : সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ২৬২ বার দেখা হয়েছে

খুচরা বাজারে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম দুই টাকা এবং বোতলজাত তেলে চার টাকা বাড়ানো হয়েছে। প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম বেশি থাকায়, দেশের বাজারে সমন্বয় করা হয়েছে। দাম কমলে আবার সমন্বয় করা হবে

সোমবার (১৫ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব ভোক্তা দিবস উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর আয়োজিত আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের কৃষক যেন ন্যায্য মূল্য পান তা নিশ্চিত করতে পেঁয়াজ আমদানি নিরুৎসাহিত করা হচ্ছে। এর কারণে এখন একটু দাম বেড়েছে। আগামী ২৪ তারিখের পর থেকে নতুন দেশি পেঁয়াজ বাজারে উঠবে। দামও কমে যাবে। ভোক্তারা সর্বোচ্চ ৩৫ টাকায় পেঁয়াজ কিনতে পারবেন।

বিশ্ব ভোক্তা অধিকার দিবসে জনগণের অধিকার নিশ্চিতে সরকারি সংস্থা ভোক্তা অধিকারকে সততার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ভোক্তা চূড়ান্তভাবে জনগণ। তারা যেন ভালো থাকে, ন্যায্যমূল্যে জিনিস কিনতে পারেন, সেজন্য আমাদের দেশে ২০০৯ সালে ভোক্তা অধিকার আইন করা হয়েছে। এরপর থেকে কাজ শুরু করেছে ভোক্তা অধিকার। ভোক্তা হিসেবে মানুষের যে অধিকার আছে, এ সম্পর্কে তাদেরকে জানান এবং তাদেরকে অধিকার বুঝিয়ে দিন। এই দুটোই হচ্ছে এই সংস্থার কাজ।

গত বছর মহামারির চূড়ান্ত সময়ে ভোক্তা অধিকারের কর্মীরা বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে ঝুঁকি নিয়ে মাঠে থেকে কাজ করেছিলেন। সেই প্রসঙ্গটিও উল্লেখ করেন টিপু মুনশি।

তিনি বলেন, আমরা শুনি, তাদের (ভোক্তা অধিকারের) লোকবল কম। তারপরও সীমাবদ্ধতার মধ্যে তারা কাজ করে যাচ্ছে। করোনাকালে যখন আমরা ঘর থেকে বের হচ্ছিলাম না, সেই সময়ে ভোক্তা অধিকারের কর্মীরা সাহসের পরিচয় দিয়েছেন। জীবনকে তুচ্ছ করে তারা মাঠে থেকেছেন। এক সপ্তাহের মধ্যে তাদের মহাপরিচালকসহ ১৯ জন আক্রান্ত হতে শুনেছি। ভবিষ্যতে কাজের ধারাবাহিকতা ধরে রাখার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, দায়িত্বটা সততার সঙ্গে পালন করুন। মানুষকে সচেতন করুন, তাদেরকে তাদের অধিকারের নিশ্চয়তা দিন।

মুজিববর্ষের শপথ করি, প্লাস্টিক দূষণ রোধ করি’- এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে এবারের দিবসটি উদযাপিত হচ্ছে।

অনুষ্ঠানে শিল্পসচিব কে এম আলী আজম বলেন, প্লাস্টিকের ব্যবহার বন্ধ করা যাবে না। কিন্তু দূষণ কীভাবে রোধ করা যায়, সেটাই এখন চিন্তার বিষয়। প্লাস্টিক শিল্প নীতিমালা করা হচ্ছে। সেখানে দূষণ রোধের দিকনির্দেশনাগুলো থাকবে। যিনি প্লাস্টিক ব্যবহার করবেন, তিনিই সংরক্ষণ করবেন- এমন একটি ধারণা প্রবর্তন করা হচ্ছে।

অনুষ্ঠানের সভাপতি বাণিজ্যসচিব জাফর উদ্দিন বলেন, ভোক্তা অধিকারের কর্মীরা করোনার সময় মাঠে থেকে যে কাজ করেছেন, মন্ত্রণালয় থেকে সেই স্বীকৃতি দেওয়া হয়েছে। আগামী বাজেটে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের জন্য বাজেট বৃদ্ধি করার ব্যবস্থা করা হচ্ছে।

জানা গেছে, আজকে বাণিজ্য মন্ত্রণালয়ের অত্যাবশ্যকীয় পণ্য বিপণন ও পরিবেশক বিষয়ক জাতীয় কমিটির সভায় তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এক লিটার লুজ সয়াবিন মিলগেটে ১১৩, ডিলারের কাছে ১১৫ এবং সর্বোচ্চ মূল্য ১১৭ টাকা নির্ধারণ করা হয়। এক লিটার বোতলজাত সয়াবিনের দাম মিলগেটে ১২৭, ডিলারের কাছে ১৩১ এবং সর্বোচ্চ মূল্য ১৩৯ টাকা নির্ধারিত হয়। পাঁচ লিটারের বোতলজাত তেলের দাম মিলগেটে ৬২০, ডিলারের কাছে ৬৪০ এবং সর্বোচ্চ মূল্য ৬৬০ টাকা নির্ধারণ করা হয়।

এছাড়াও এক লিটারের পাম তেল লুজ (সুপার) তেলের দাম মিলগেটে ১০৪, ডিলারের কাছে ১০৬ এবং সর্বোচ্চ মূল্য ১০৯ টাকা নির্ধারিত হয়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি