1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৪:২২ অপরাহ্ন
শিরোনামঃ
রংপুরের পীরগঞ্জ উপজেলার করিমগঞ্জ রামনাথপুর ইউনিয়নের কসবা হিন্দু জেলে পল্লীতে আগুন আইন করে পতিতাবৃত্তি বন্ধের প্রতিশ্রুতি দিলেন স্পেনের প্রধানমন্ত্রী ইভ্যালির পরিচালনা বোর্ডে সেই মাহবুব কবীর মিলন সাদুল্লাপুরে শেখ রাসেলের জন্ম বার্ষিক  উপলক্ষে তার প্রতিকৃতিতে বিনম্র  শ্রদ্ধা নিবেদন ঝিনাইদহে পলাতক আসামী গ্রেফতার ঝিনাইদহে আত্মহত্যা প্রতিরোধে সচেতনতামুলক নাটক ‘অপমৃত্যু’ পরিবেশিত প্রেম প্রস্তাবে রাজি না হওয়ায় কলেজছাত্রকে অপহরণ করে বিয়ে করলেন তরুণী মিয়ানমারে অশান্তির জন্য বিরোধীরা দায়ী : জান্তা প্রধান আমি সেই আগের বাংলাদেশ চাই… মেহের আফরোজ শাওন ওমানে বেরিয়ে পড়ল মাহমুদুল্লাহর দলের আসল চেহারা: ভারতীয় গণমাধ্যম পরিবারের অমতে বিয়ে, মেয়ে-জামাইসহ ৭ জনকে পুড়িয়ে হত্যা ইভ্যালি পরিচালনায় বিচারপতি মানিককে প্রধান করে কমিটি বিএনপি জামায়াত দেশব্যাপী হিন্দু সম্প্রদায়ের উপর হামলা চালাচ্ছে: তথ্যমন্ত্রী রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪২ আইনি লড়াইয়ে ১২ বছর পর স্বপদে ফিরলেন অধ্যক্ষ

ভ্যাট গোয়েন্দাদের নজর ফেইসবুকভিত্তিক ব্যবসায়

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ৭৩ বার দেখা হয়েছে

গুলশানের একটি রেস্তোরাঁয় অনলাইন শপিং মেলায় অংশ নেওয়া ফেইসবুকভিত্তিক ১৯টি ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট আইনে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর।

ভ্যাট আইন লংঘনের অভিযোগে ওই ১৯ প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ ও ঢাকা পশ্চিম কমিশনারের কাছে সুপারিশ করা হয়েছে।

অধিদপ্তর বলছে, গত শুক্রবার গুলশানের ‘ও প্লে’ নামের একটি রেস্তোরাঁয় দিনব্যাপী ওই মেলায় অংশ নেন ১৯ জন বিক্রেতা, যারা মূলত ফেইসবুকে পেইজ খুলে ব্যবসা করেন।

সেই খবরের ভিত্তিতে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের সহকারী পরিচালক মুহাম্মদ মহি উদ্দিনের নেতৃত্বে সেখানে অভিযান চালানো হয়। অভিযানের সময় মেলায় ১৯টি স্টল পাওয়া যায়।

সবগুলো স্টলের মালিকের নিজস্ব পণ্যবিক্রির ফেইসবুক পেইজ রয়েছে। তারা মূলত অনলাইনে মেয়েদের পোশাক ও গয়নাসহ বিভিন্ন সামগ্রী বিক্রি করেন।

ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর বলছে, ওই ১৯ বিক্রেতার মধ্যে মাত্র দুটির ভ্যাট নিবন্ধন রয়েছে। তবে তারাও নিয়মিত ভ্যাট বা রিটার্ন দাখিল করে না। বাকি ১৭টির কোনো ভ্যাট নিবন্ধনই নেই।

ভ্যাট আইন অনুসারে ভ্যাট নিবন্ধন না নিয়ে কোনো ব্যবসা পরিচালনা করা যায় না। অনলাইন কেনাকাটায় ৫ শতাংশ হারে ভ্যাট প্রযোজ্য।

ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর বলছে, গুলশানের ওই রোস্তোরাঁয় এর আগেও দুবার একই ধরনের মেলার আয়োজন হয়েছিল। তখনও ভ্যাট নিবন্ধন ছাড়াই পণ্য বিক্রি হয়েছে।

ভ্যাট গোয়েন্দাররা প্রতিটি স্টল মালিকের ব্যক্তিগত ও ব্যবসায়িক তথ্য সংগ্রহ করেছেন। তাদের কাছ থেকে বিক্রি সংক্রান্ত তথ্যও নিয়েছেন।

ফেইসবুক পেইজগুলো হল- সানাহ শরিফ, মারাভ বাই নাজিয়া, আবহমান বাই রাফিয়া, লা ডিমোরা, মেরি নেশন, লাহা, সুজানাজ, সোনিয়া মমতাজ, হ্যাভেনলি ডেজার, রেড চেরি, তাইয়াবাজ ক্লোজেট, সামার বাই সানজিদা, জাইয়ানা বাই সুমনা, এফএসকে ফ্যাশন, হোয়াইট ব্লোজম, সুজানাজ ক্লোজেট, মহুয়া শরফুদ্দিন, হেনা ও শারকিয়া।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি