Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
মঙ্গলের নমুনা থেকে অক্সিজেন তৈরি করল রোবট – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৪৬ অপরাহ্ন

মঙ্গলের নমুনা থেকে অক্সিজেন তৈরি করল রোবট

নিউজ ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০২৩
  • ৯৪ বার দেখা হয়েছে

মঙ্গল গ্রহের নমুনা নিয়ে ছয় মাস ধরে চলছছে গবেষণা। মঙ্গল গ্রহের নমুনা বিশ্লেষণ করে অক্সিজেন তৈরি করা হয়েছে। অক্লান্ত পরিশ্রমের ফসল ফলল এবারে।

মঙ্গল গ্রহের নমুনা বিশ্লেষণ করে পাওয়া গেল ২৪৩টি আলাদা রকম যৌগ। এর মাধ্যমে পানি থেকে অক্সিজেন তৈরির কায়দাও জানতে পারেন বিজ্ঞানীরা। তবে এতেই চমকের শেষ নয়। গোটা কাজটা বিজ্ঞানী করলেও আদতে সে মানুষ নয়। রোবট। কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত রোবটই বের করে ফেলে উত্তর।

সম্প্রতি স্পেস.কমের একটি রিপোর্ট জানিয়েছে, মঙ্গল গ্রহ থেকে আসা বেশ কিছু উল্কার নমুনা ব্যবহার করা হয়েছিল গবেষণায়। সেগুলো বিশ্লেষণ করে এই ফলাফল পাওয়া গেছে। গোটা কাজটাই করেছে এআই পরিচালিত রোবট।

টানা ছয় মাস ধরে এই গবেষণায় লেগে ছিল রোবটটি। এর মাঝে কোনও মানুষ বিজ্ঞানী হাত দেয়নি গবেষণার কাজে। একে কৃত্রিম বুদ্ধিমত্তার বড় সাফল্য বলেই মনে করছেন বিজ্ঞানীরা। এরপর আরও বেশ কিছু গবেষণাও রোবট পরিচালনা করতে পারবে বলে মনে করা হচ্ছে।

পৃথিবীর নানা উপাদান ব্যবহার করে বিজ্ঞানীরা অক্সিজেন তৈরি করে। সেটাই এতদিন পর্যন্ত জরুরি কাঁচামাল ছিল। এবার মঙ্গল গ্রহের উপাদান দিয়েই একই কাজ হবে। ফলে অন্য গ্রহের কাঁচামালও কাজে লাগানো যাবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। সূত্র: ইউএসএ টুডে, স্পেস.কম

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি