1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৭:০৭ অপরাহ্ন

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুলের মেয়াদ বাড়ল ২ বছর

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০
  • ১৪০ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের চুক্তির মেয়াদ আরও দুই বছর বাড়ানো হয়েছে। মঙ্গলবার (৮ ডিসেম্বর) চুক্তির মেয়াদ বাড়িয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব হিসেবে খন্দকার আনোয়ারুল ইসলামের এক বছরের চুক্তির মেয়াদ আগামী ১৫ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল। নতুন নিয়োগ আগামী ১৬ ডিসেম্বর বা যোগদানের তারিখ থেকে কার্যকর হবে। নিয়োগের শর্তাবলী অনুমোদিত চুক্তিপত্রের মাধ্যমে নির্ধারিত হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে। সেতু বিভাগের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালনের সময় গত বছরের ১৩ অক্টোবর মন্ত্রিপরিষদ সচিব নিয়োগ পান খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি যোগ দেন ২৮ অক্টোবর। খন্দকার আনোয়ার ১৯৮২ সালের বিসিএস বিশেষ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা।
গত বছরের ১৫ ডিসেম্বর অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা ছিল খন্দকার আনোয়ারুলের। কিন্তু ৯ ডিসেম্বর তাকে এক বছরের জন্য চুক্তিতে ফের মন্ত্রিপরিষদ সচিব নিয়োগ দেয়া হয়।
আনোয়ারুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ থেকে বিএসএস (অনার্স) এবং এমএসএস (মাস্টার্স) ডিগ্রি অর্জন করেন। তার গ্রামের বাড়ি টাঙ্গাইলে। তার স্ত্রী কামরুন নাহার তথ্য সচিবের পদ থেকে সম্প্রতি অবসরে গেছেন। তিনি দুই পুত্র সন্তানের জনক।
মন্ত্রিপরিষদ সচিব মন্ত্রিসভা ও বিভিন্ন মন্ত্রিসভা কমিটির সচিবের দায়িত্ব পালন করেন। মন্ত্রিপরিষদ বিভাগের মূল দায়িত্ব হচ্ছে মন্ত্রিসভা ও এর কমিটিগুলোকে সিদ্ধান্ত গ্রহণে সহায়তা এবং গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয় করা।
এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগ মাঠ প্রশাসন তথা বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের কাজের তদারকি করে থাকে। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের কাজের সমন্বয় সাধনও মন্ত্রিপরিষদ বিভাগের অন্যতম দায়িত্ব।
সরকারের সামগ্রিক কার্যক্রম পর্যালোচনা ও সমন্বয়ের অন্যতম ফোরাম সচিব সভা। মন্ত্রিপরিষদ সচিব এ সভার সভাপতি। তাছাড়া মন্ত্রিপরিষদ সচিব সিভিল প্রশাসনের ঊর্ধ্বতন পদগুলোতে পদোন্নতির সুপারিশকারী সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) সভাপতি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি