1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৪:৪৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
কালুরঘাটে মুক্তিযুদ্ধের বিশেষ স্মৃতিস্তম্ভ করা হবে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর আয় বাড়াতে হবে: মন্ত্রী ডিসিদের কমিটি গঠনের প্রস্তাবে সায় দেননি পরিকল্পনামন্ত্রী সালমানের সঙ্গে প্রেমের গুঞ্জনে যা বললেন সামান্থা আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ৮৪০৭ সরকার বিদেশিদের ওপর নির্ভরশীল নয় : তথ্যমন্ত্রী মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল ৩ শর্তে সুপারিশপত্র দিতে মন্ত্রণালয়ের নির্দেশ এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবছি না : শিক্ষামন্ত্রী বর্তমানে আক্রান্তদের ২০ শতাংশেরই ওমিক্রন শুরুর আগেই বিপিএলে করোনার হানা রজনীকান্ত মেয়ের সঙ্গে সংসার ভাঙল ধনুশের জনসেবা নিশ্চিতে ডিসিদের ২৪ নির্দেশনা প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হয় : প্রধানমন্ত্রী শাবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের আশ্বাস দিলেন পররাষ্ট্রমন্ত্রী

মাছে-ভাতে বাঙালির রূপকার শেখ হাসিনা : মনোরঞ্জন শীল গোপাল 

ফজিবর রহমান বাবু
  • আপডেট : বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১
  • ১৪৪ বার দেখা হয়েছে

দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, বাঙালির ব্যাখ্যা দিতে গিয়ে যারা বারবার এটি বলতে হয় যে মাছে-ভাতে বাঙালি। মাছ ছাড়া বাঙালির ঐতিহ্য থাকে না। মাছে ভাতে বাঙালি এই প্রবাদকে সত্যিকারের রূপদান করেছেন জননেত্রী শেখ হাসিনা। এক কথায় মাছে-ভাতে বাঙালির রূপকার হচ্ছেন শেখ হাসিনা।
তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকার যেমনি ভাবে কৃষিকে সর্বাধিক গুরুত্ব প্রদান করেছে, ঠিক তেমনি মাছ উৎপাদনের ক্ষেত্রে সরকার সর্বাধিক যতশীল।
২৯ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার বিকেলে কাহারোল উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্পের আওতায় স্থানীয় মৎস্য সম্প্রসারণ প্রতিনিধি (লিফ) দের মাঝে বাইসাইকেল সহ অন্যান্য উপকরণ বিতরণকালে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন এমপি গোপাল।
এসময় ৬টি ইউনিয়নে ৬ জনকে একটি করে বাইসাইকেল, একটি করে ব্যাগ প্রদান করা হয়।
এমপি গোপাল আরও বলেন, করোনা প্রতিরোধক হিসাবে আমিষকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন গবেষকরা। জেলায় সেই আমিষের সর্বোচ্চ যোগানদাতা হচ্ছে কাহারোল উপজেলা। এই উপজেলায় সর্বাধিক মাছের চাষ ও মাছ উৎপন্ন হয়ে থাকে। শুধু তাই নয়, কাহারোলের উৎপাদিত মাছ সমগ্র জেলা এবং প্রতিবেশী জেলাগুলির চাহিদা পূরণ করে থাকে।
এই ধারাবাহিকতাকে বজায় রাখতে গেলে এবং এই উৎপাদন কে আরও সমৃদ্ধ করবার জন্য এখানকার জলাশয় গুলির সংস্কার জরুরী এবং মিঠা পানিতে মাছ চাষে প্রাণী সম্পদ মন্ত্রণালয় যে উদ্যোগ তা সফল করতে গেলে কাহারোলের প্রতি বিশেষ গুরুত্ব আরোপ প্রয়োজন।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুল মালেক সরকার, উপজেলা নির্বাহী অফিসার মনিরুল হাসান, সহকারী কমিশনার (ভুমি) মীর মো. আল কামাহ তমাল, উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ প্রমুখ।

 

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি