1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৭ জুন ২০২২, ০৬:০৯ অপরাহ্ন

মোবাইল, ট্যাব ও ক্যামেরায় একই চার্জিং পোর্টের সিদ্ধান্তে ইইউ, বিপাকে অ্যাপল

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২
  • ১৭ বার দেখা হয়েছে

ইউরোপের জনগণের জীবনযাত্রাকে আরও সহজ করতে যুগান্তকারী এক সিদ্ধান্তে পৌঁছেছে ইইউভুক্ত দেশগুলো। ইউরোপীয় ইউনিয়নের নেতারা সম্প্রতি এক সিদ্ধান্তে উপনীত হয়েছেন- যেখানে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে মোবাইল ফোন, ট্যাবলেট এবং ক্যামেরার মতো ডিভাইসে একই ধরনের চার্জিং পোর্ট আনতে হবে।

ইইউ নেতাদের এমন সিদ্ধান্তে বেশ বিপাকে পড়েছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে আগামী ২০২৪ সালের মধ্যে অন্তত ইউরোপের জন্য হলেও আইফোন থেকে লাইটনিং পোর্ট বাদ দিতে হবে অ্যাপলকে।

ইউরোপীয় ইউনিয়নের নেতারা জানিয়েছেন, তাদের নতুন এই সিদ্ধান্তের ফলে গ্রাহকদের জীবন আরও সহজ করবে ও তাদের আর্থিক খরচও কমাবে। সকল মডেলের মোবাইল ফোনে একই ধরনের চার্জিং পোর্ট আনতে এক দশকের বেশি সময় ধরে চাপ দিয়ে যাচ্ছিল ইইউ। কারণ, আইফোন ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা তাদের ডিভাইস পাল্টানোর সময় চার্জারও পাল্টাতে হয়।

 

আইফোন সাধারণত একটি ‘লাইটনিং কেবল’-এর মাধ্যমে চার্জ দেওয়া হলেও অ্যান্ড্রয়েড ভিত্তিক ডিভাইসের ক্ষেত্রে এখন ব্যাপকভাবে ব্যবহৃত হয় ‘ইউএসবি-সি কানেক্টর’।

এদিকে ইইউ নতুন সিদ্ধান্তের পরও নিউইয়র্কে অ্যাপলের শেয়ারমূল্য বেড়েছে শূন্য দশমিক নয় শতাংশ। এর কারণে ২০২৪ সালে অ্যাপলের বিক্রি বাড়তে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। কারণ তখন প্রতিষ্ঠানটির লাইটনিং পোর্টের ডিভাইসের বদলে নতুন গ্যাজেট কিনতে আগ্রহী হবেন ইউরোপীয় গ্রাহকরা।

এই সিদ্ধান্ত গ্রাহকদের শীঘ্রই নতুন ফোন কিনতে উদ্বুদ্ধ করবে বলে জানিয়েছেন গবেষণা প্রতিষ্ঠান ‘সিএফআরএ’-এর বিশ্লেষক অ্যাঞ্জেলো জিনো। তিনি বলেন, বিদ্যমান গ্রাহকরা এখনও লাইটনিং কেবল ব্যবহার করতে পারেন, তবে তৃতীয় পক্ষের প্ল্যাটফর্মগুলোতে এসব পুরনো পণ্যের বিক্রি কমতে পারে।

অ্যাপল ইতোমধ্যে ইউএসবি-সি পোর্টের একটি আইফোন নিয়ে কাজ করছে, যেটি আগামী বছর নাগাদ আসতে পারে বলে গত মাসের এক প্রতিবেদনে উল্লেখ করেছিল ব্লুমবার্গ। অ্যাপল যখন নতুন আইফোন আনে, তখন পুরনো ফোনে সাধারণত মূল্যছাড় দেওয়া হয়। ফলে, গ্রাহকদের একটি বড় অংশ তুলনামূলক কম দামের ডিভাইস কেনার আগ্রহ দেখান।

২০২৪ সালের শরতের মধ্যে ইইউ’র সকল মোবাইল ফোন, ট্যাবলেট এবং ক্যামেরার সাধারণ চার্জিং পোর্ট হবে ‘ইউএসবি টাইপ-সি- এক বিবৃতিতে বলেছে ইউরোপিয়ান পার্লামেন্ট। এই চুক্তি গ্রাহকদের প্রায় ২৫ কোটি ইউরো বাঁচিয়ে দেবে বলে জানিয়েছেন ইউরোপিয়ান কমিশনের অভ্যন্তরীণ বাজার বিষয়ক প্রধান থিয়েরি ব্রেটন

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি