1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৭:৪৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
দেশবাশীকে ঈদের শুভেচ্ছা ১৫ দিনে প্রবাসীরা পাঠিয়েছেন ১০ হাজার ৭০০ কোটি টাকা ঝিনাইদহে সীমান্ত থেকে ৭ জন আটক রাজধানী ছাড়লেন ৫০ লাখেরও বেশি মানুষ ব্রাহ্মণবাড়িয়ার জেল সুপার-ওসিসহ সাতজনের বিরুদ্ধে মামলার আবেদন কোরবানি পশুর উচ্ছিষ্টাংশ পরিবেশসম্মতভাবে অপসারণে আহ্বান ঈদযাত্রার শেষ মুহূর্তে যানজটে নাকাল ঘরমুখী মানুষ ছিনতাই হওয়া পরিকল্পনামন্ত্রীর আইফোনটি উদ্ধার করেছে পুলিশ দুপুরে টিকা নিবেন : খালেদা জিয়া পবিত্র হজ আজ লকডাউনেও সিলেট-৩ আসনে ভোট হবে দেখবে কে ? গাইবান্ধায় বিদ্যুৎ এর পোল রেখে সড়কের উন্নয়ন দেশে করোনায় প্রাণ গেল আরও ২২৫ জনের সাবেক পুলিশ আইজিপি এ ওয়াই বি আই সিদ্দিকী আর নেই পশ্চিম ইউরোপে বন্যার তাণ্ডব এ পর্যন্ত মৃত্যু ১৭০

মোবাইল সেবার মান যাচাইয়ে ড্রাইভ টেস্ট কার্যক্রম শুরু

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ২৩ জানুয়ারী, ২০২১
  • ১৩৮ বার দেখা হয়েছে

ঢাকা: দেশের ৩০০ উপজেলায় মোবাইল সেবার ভয়েস কল ও ডাটা সেবার মান যাচাইয়ে ছয় মাসব্যাপী ড্রাইভ টেস্টের আনুষ্ঠানিক উদ্ধোধন করেছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ার‌ম্যান শ্যাম সুন্দর সিকদার।

বৃহস্পতিবার (২১ জানুয়ার) বিকেলে বিটিআরসির প্রধান সম্মেলন কক্ষে ড্রাইভ টেস্টের উদ্ধোধন হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় কমিশন।

কার্যক্রম উদ্বোধনকালে বিটিআরসি চেয়ারম্যান আধুনিক প্রযুক্তি ও সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে গ্রাহককে কোয়ালিটি অব সার্ভিস বা মানসম্মত সেবা নিশ্চিতের পাশাপাশি গ্রাহক স্বার্থের সঙ্গে কোনো কম্প্রোমাইজ না করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

এ সময় কমিশনের লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হুসেইন বলেন, ড্রাইভ টেস্টের গোপনীয়তা বজায় রাখা একটি চ্যালেঞ্জ। তাই তথ্য যাতে ঠিক থাকে সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে।

কমিশনের স্পেকট্রাম বিভাগের কমিশনার মো. শহীদুজ্জামান ড্রাইভ টেস্টের প্রতিবেদন জনসাধারণের অবগতির জন্য কমিশনের ওয়েবসাইটে উল্লেখ করার কথা জানান।

কমিশনের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের কমিশনার প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বলেন, ড্রাইভ টেস্ট যাতে কেবল আনুষ্ঠানিকতা না হয়ে গ্রাহকের স্বার্থ নিশ্চিত হয় সেদিকে নজর দেওয়ার পাশাপাশি ফলোআপ অব্যাহত রাখতে হবে।

কমিশনের স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম বলেন, আন্তর্জাতিকভাবে গ্রাহকের বাস্তব অভিজ্ঞতাকে প্রাধ্যান্য দিয়ে গাইডলাইন বা রেগুলেশন তৈরি হয়। তাই গ্রাহক অভিজ্ঞতার আলোকে পদক্ষেপ নেওয়ার মতামত দেন তিনি।

কমিশনের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. এহসানুল কবির জানান, বেশি গ্রাহকের অপারেটরদের মাসিক কলড্রপের পরিমাণ গড়ে ৫ থেকে ৬ কোটি।

তিনি আরও জানান, রেগুলেশনে দৈনিক একের অধিক কলড্রপের জন্য প্রতি মিনিট ফেরত দেওয়া এবং গ্রাহককে তা এসএমএসের মাধ্যমে জানাতে হবে। নতুন করে চারটি ড্রাইভ টেস্ট সেট কেনার পাশাপাশি টেলিকম মনিটরিং সেন্টার (টিএমএস) চালু হলে অপারেটররা সেবার মান বাড়াতে বাধ্য হবে।

মহাপরিচালক এহসানুল কবির নীতিমালার কথা উল্লেখ করে বলেন, কল সাকসেস রেট ৯৭ ভাগ অথবা তার বেশি হওয়া, কলড্রপ ২ ভাগের কম থাকা এবং কল সেটআপ টাইম ৭ সেকেন্ডের মধ্যে সম্পন্ন হওয়ার কথা রয়েছে। অন্যদিকে থ্রিজি ডাটার ন্যূনতম গতি ২ এমবিপিএস এবং ফোরজি ডাটার গতি ন্যূনতম ৭ এমবিপিএস এর কথা উল্লেখ হয়েছে।

তিনি আরো জানান, আনুষ্ঠানিক যাত্রা শুরু হওয়া এই ড্রাইভ টেস্ট চলবে ছয় মাস, এতে লজিস্টিকস সহায়তা দেবে কার্যাদেশপ্রাপ্ত প্রযুক্তি প্রতিষ্ঠান। ড্রাইভ টেস্টের ফলাফলে কোনো ব্যত্যয় থাকলে অপারেটরদের তা জানানো হবে এবং সেবার মান কতটা উন্নত হয়েছে তা পরবর্তীতে যাচাই করা হবে।

কমিশনের প্রশাসন বিভাগের মহাপরিচালক মো. দেলোয়ার হোসাইন ইউনিয়ন পর্যায় থেকে তথ্য জানার জন্য গ্রাম অঞ্চলে বেশি ড্রাইভ টেস্ট চালানোর মতামত দেন।

ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র প্রত্যন্ত অঞ্চলে অপারেটরদের সেবার মান যাচাইয়ের সংশ্লিষ্টদের পরামর্শ দেন এবং সেবার মানের অগ্রগতি যাচাইয়ের উদ্যোগ নেওয়ার কথা বলেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি