1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০২:৩৩ পূর্বাহ্ন

লারার বিশ্ব রেকর্ড ভাঙলেন বুমরাহ

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ২ জুলাই, ২০২২
  • ২৪ বার দেখা হয়েছে

ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি ক্রিকেটার ব্রায়ান লারার রেকর্ড ভাঙলেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ। এমন শিরোনাম দেখলে চোখ কপালে ওঠাই স্বাভাবিক। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্টে সত্যিকার অর্থেই এমন ঘটনা ঘটল।

ব্রায়ান চার্লস লারা, ক্রিকেটের এই বরপুত্র ব্যাট হাতে অসংখ্য কীর্তি গড়েছেন। বিশেষ করে টেস্টের এক ইনিংসে অপরাজিত ৪০০ রানের ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর এই কিংবদন্তির। এমনকি টেস্টের এক ওভারে সর্বোচ্চ রানের কীর্তিও এতদিন ছিল লারার দখলে।

ছিল বলছি কারণ, ২০০৩ সালে লারার গড়া সেই কীর্তি আজ (২ জুলাই) ভেঙে ফেললেন বুমরাহ। যিনি কিনা দলের দশম কিংবা ১১তম ব্যাটসম্যান। দলের সেরা পেসার। সদ্য ভারতীয় টেস্ট দলের দায়িত্ব পেয়ে কপিল দেবের পর দ্বিতীয় পেসার হিসেবে টেস্টের দায়িত্ব পেয়েছিলেন বুমরাহ। এজবাস্টনেই প্রথমবারের মতো জাতীয় দলকে সাদা পোশাকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছেন এই পেসার।

অথচ মাঠে নেমে ব্যাট হাতেই ঝড় তুললেন বুমরাহ। স্টুয়ার্ট ব্রডের এক ওভার থেকে তুলেছেন ৩৫ রান। যেখানে বুমরাহর ব্যাট থেকে এসেছে ২৯ রান। এর মাধ্যেম বুমরাহ ভেঙে দিয়েছেন ১৯ বছর আগে লারার এক ওভারে তোলা ২৮ রানের সেই রেকর্ড।

২০০৩ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকান স্পিনার রবিন পিটারসনের এক ওভার থেকে ২৮ রান তুলে নিয়েছিলেন লারা। যেখানে দুই ছয়ের পাশাপাশি চারটি চার হাঁকিয়েছিলেন এই কিংবদন্তি ওয়েস্ট ইন্ডিয়ান।

সেই রেকর্ড ভাঙার পথে বুমরাহ ব্রডের এক ওভারে চারটি চার, দুই ছয়, একটি সিঙ্গেল ও নো বল এবং পাঁচ ওয়াইড থেকে তুলে নিয়েছেন ৩৫ রান। যেখানে বুমরাহর ব্যাট থেকে এসেছে ২৯ রান।

বুমরাহর রেকর্ড গড়ার দিনে এজবাস্টন টেস্টের প্রথম ইনিংসে ভারত অল-আউট হয়েছে ৪১৬ রান করে। দলটির পক্ষে ঋষভ পান্ত ও রবীন্দ্র জাদেজা দুইজন শতক পেয়েছেন। এর মধ্যে পান্ত প্রথম দিন ১৪৬ রান করে আউট হয়েছিলেন। দ্বিতীয় দিন ৮৩ রান নিয়ে মাঠে নেমে শতক পূর্ণ করে জাদেজা ফেরেন ১০৪ রান করে।

ইংলিশদের পক্ষে জেমস অ্যান্ডারসন নিয়েছেন ৫ উইকেট। মাত্র ৬০ রান দিয়ে টেস্ট ক্যারিয়ারের ৩২তম ফাইফার পেয়েছেন অ্যান্ডারসন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি