1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
রবিবার, ১৬ মে ২০২১, ০২:৩৩ অপরাহ্ন

লেবাননের নতুন প্রধানমন্ত্রী মুস্তফা আদিব

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ৩১ আগস্ট, ২০২০
  • ২০৩ বার দেখা হয়েছে

রাসায়নিকের মজুদ থেকে বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের পর চরম সংকটে পড়া লেবাননের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন জার্মানিতে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মুস্তফা আদিব। ৪৮ বছর বয়সী আদিবের জন্ম দেশটির উত্তরাঞ্চলের শহর ত্রিপলির এক সুন্নি মুসলিম পরিবারে। তিনি পলিটিক্যাল সায়েন্সে পড়াশোনার পর পিএইচডি ডিগ্রিও অর্জন করেছেন।

সোমবার (৩১ আগস্ট) দেশটির পার্লামেন্টে ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় নতুন প্রধানমন্ত্রী হিসেবে মুস্তফা আদিবের নাম ঘোষণা করা হয়েছে।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে সরাসরি টেলিভিশনে দেয়া এক ভাষণে লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আওন নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা দেন। পরে বৈরুতের বাবদার কাছে প্রেসিডেন্ট প্রাসাদে প্রেসিডেন্ট আওন এবং সংসদের স্পিকার নবীহ বেরির সঙ্গে সাক্ষাৎ করেন মুস্তফা।

লেবাননের নতুন প্রধানমন্ত্রী মুস্তফা আদিব বলেন, দ্রুত সরকার গঠনের পর তিনি প্রধান প্রধান সংস্কার কাজগুলো বাস্তবায়ন করতে পারবেন বলে আশা করেন।

পার্লামেন্টে ভোটাভুটিতে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পান মুস্তফা আদিব। ১২০ সদস্যের পার্লামেন্টে ৯০ জন তাকে ভোট দেন। দেশটির রাজনৈতিক দল হিজবুল্লাহ ও এর মিত্র ফ্রি প্যাট্রিওটিক ম্যুভমেন্ট, আমাল ম্যুভমেন্ট, সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরির ফিউচার ম্যুভমেন্ট ও অন্যান্য কিছু দলের এমপিরাও মুস্তফাকে ভোট দেন।

গত ৪ আগস্ট দেশটির রাজধানী বৈরুতের বন্দরে রাসায়নিকের গুদামে ভয়াবহ বিস্ফোরণে প্রায় দু’শো মানুষের মৃত্যুর পর বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে লেবানন। জনবিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী হাসান দিয়াব সরকারের পদত্যাগ করতে বাধ্য হয়।

সূত্র : দ্য ন্যাশনাল।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি