1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৪:৫৭ অপরাহ্ন
শিরোনামঃ
ফের ‘শিশুবক্তা’ রফিকুল ইসলাম মাদানী ৭ দিনের রিমান্ডে শেষ কার্যদিবসে সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন শ্রমিক হত্যাকাণ্ডের প্রতিবাদে ও খাদ্যের দাবিতে বাংলাদেশ হকার্স ইউনিয়নের বিক্ষোভ যারা এতিমদের পুঁজি করে ব্যক্তিস্বার্থ চরিতার্থ করেন তারা অবশ্যই পাপী : মনোরঞ্জন শীল গোপাল নিজগৃহে “পরবাসী” দৃষ্টিপ্রতিবন্দী শান্ত  বাঁশখালীতে নিহত শ্রমিকদের পরিবারকে ৩ কোটি টাকা করে দিতে রিট প্রাথমিকের শিক্ষক নিয়োগে প্রস্তুতি নেবেন যেভাবে প্রতিষ্ঠানের নামে সঞ্চয়পত্র বিক্রি করতে পারবে না ব্যাংক-পোস্ট অফিস করোনা রোগী বাড়লে আর সামাল দেওয়া সম্ভব হবে না : স্বাস্থ্যমন্ত্রী ৬ মেয়ের দায়িত্ব কাঁধে, তাই সাইকেল চালিয়ে দুধ বিক্রি করেন এই ৬২ বছরের বৃদ্ধ মহিলা

শতভাগ মাসিক রিটার্ন অনলাইনে দাখিলের আশা এনবিআরের

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
  • ২১৭ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসের কারণে ঘরে বসে অনলাইনে মাসিক রিটার্ন দাখিলের পরিমান বেড়েছে। চলতি অর্থবছরের অক্টোবর মাস পর্যন্ত প্রায় ৬৭ শতাংশ রির্টান দাখিল অলনাইনে হয়েছে। প্রায় ৭৪ হাজার রিটার্ন এ সময় অনলাইনে জমা হয়েছে। আগামী ৮ থেকে ১০ মাসের মধ্যে শতভাগ রিটার্ন অললাইনে দাখিল করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছে জাতীয় রাজস্ব বোর্ড। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বেলা ১১টায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলেন কক্ষে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ-২০২০ উপলক্ষে ওয়েবিনার ও সেরা ভ্যাটদাতাদের সম্মাননা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মূসক নীতি) আবদুল মান্নান শিকদার এসব তথ্য জানান। তিনি বলেন, ‘যে সকল করদাতা অনলাইনে রিটার্ন দাখিল করতে সক্ষম হচ্ছেন না তাদের জন্য সনাতনী কাগজে রিটার্ন দাখিলের ব্যবস্থাও থাকছে, যা পরবর্তীতে ভ্যাট কর্মকর্তাগণ স্ক্যান করে ডিজিটাল ডেটায় পরিণত করছেন।
অনুষ্ঠানে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ‘করোনার মধ্যেও আমাদের প্রবৃদ্ধি ঈর্ষণীয়। ট্যুরিজম, পরিবহনখাতসহ অনেক খাতে স্থবিরতা সত্ত্বেও আমরা ভালো করছি। ভ্যাটের ক্ষেত্র বৃদ্ধিতে দরকার অটোমেশন। এনবিআরে অটোমেশন প্রক্রিয়া চলমান আছে। কর প্রদান, ভ্যাট প্রদান সহজীকরণে কাজ করে যাচ্ছে এনবিআর।
বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম বলেন, ‘ভ্যাটের আওতা বাড়াতে আমরা কাজ করছি। তবে ভ্যাটের আওতা বাড়ালে ট্যারিফ কমিয়ে আনতে হবে। এ ব্যাপারে অর্থমন্ত্রী আমাদের আশ্বস্ত করেছেন।’ তিনি আরো বলেন, ‘করোনার মধ্যেও আমাদের রেমিটেন্স প্রায় ১০ মিলিয়ন মার্কিন ডলার, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪১ মিলিয়ন মার্কিন ডলার। নেক্সট নরমালের দিকে এগিয়ে যাচ্ছে দেশ।’
গ্রামীণ ফোনের সিইও ইয়াসির আজমান বলেন, ‘প্রবৃদ্ধির সাফল্য ধরে রাখতে হলে এনবিআরকে আরো বেশি ডিজিটাইজেশন করতে হবে। ইএফডি এনবিআররের একটি মাইলফলক, এতে ক্রেতা ও বিক্রেতা সব পক্ষের মাঝেই স্বচ্ছতা নিশ্চিত হবে।’ অনুষ্ঠানে জাতীয় পর্যায়ের সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ৯টি প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়। উৎপাদন খাতে পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বার্জার পেইন্টস বাংলাদেশ লি. ও ফেয়ার ইলেকট্রনিক্স লিমিটিডকে পুরস্কার ও সম্মাননা দেওয়া হয়। ব্যবসা খাতে হ্যামকো কর্পোরেশন লিমিটেড, সিমেন্স বাংলাদেশ লিমিটেড ও ইউনিমার্ট লিমিটেডকে ছাড়াও সেবা খাতে সামিট কমিউনিকেশনস লিমিটেড, কাতার এয়ারওয়েজ গ্রুপ (কিউসিএসসি), চিটাগাং ওয়্যারহাউজেস লিমিটেডকে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী সম্মাননা দেওয়া হয়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি