1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪৭ অপরাহ্ন

‘শনিবার বিকেল’ সিনেমার সেন্সর আপিল শুনানি ২১ জানুয়ারি

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩
  • ৩৩ বার দেখা হয়েছে

চলচ্চিত্র সেন্সর আপিল কমিটি আগামী ২১ জানুয়ারি মোস্তফা সরওয়ার ফারুকী রচিত ও পরিচালিত ‘শনিবার বিকেল’ সিনেমার বিষয়ে শুনানির দিন ধার্য করেছে।

এর আগে ১৫ সদস্যের সেন্সর বোর্ড ২০১৯ সালে সর্বসম্মতিক্রমে সিনেমাটি প্রদর্শনের উপযোগী নয় বলে মত দিয়েছিল। এ বিষয়ে একাধিকবার সাংবাদিকদের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, সেন্সর বোর্ডের মতে, সিনেমাটি ২০১৬ সালের ১ জুলাই ঢাকার হলি আর্টিসান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ওপর নির্মিত অথচ সেখানে দেশের সামরিক, পুলিশ, বিজিবি ও র্যাবের সদস্যরা যে জীবন দিয়ে অসহায় জিম্মিদের উদ্ধার করেছে, দুইজন পুলিশ সদস্য প্রাণ দিয়েছে, সেটিই অনুপস্থিত। সেজন্য এই দৃশ্যগুলো সংযোজন করতে বলা হয়েছে।

চলচ্চিত্র সেন্সর বোর্ড প্রতিবেদনে সিনেমাটিতে সংশ্লিষ্ট ঘটনায় মানুষের প্রাণরক্ষায় জীবনদানের বিষয়টির অনুপস্থিতি, অভ্যন্তরীণ নিরাপত্তা, আন্তর্জাতিক ভাবমূর্তি, অপরাধ ও আইনহীনতা, ধর্মীয় অনুভূতিতে আঘাত ও অশ্লীল সংলাপ নিয়ে সদস্যরা মতামত দেন।

পরবর্তীতে ২০২০ সালে ‘শনিবার বিকেল’ প্রযোজক জাজ মাল্টিমিডিয়া সিনেমাটিতে কিছু দৃশ্য সংযোজিত হয়েছে দাবি করলে বোর্ড সেটি দেখে কোনো সংযোজন পাওয়া যায়নি জানিয়ে দেয়। গত আগস্টে ‘জাজ’ আপিল শুনানির আবেদন করে। ফারুকীসহ কয়েকজন চলচ্চিত্র নির্মাতা সিনেমাটি নিয়ে গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে সাক্ষাৎকারও দেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ নিজে আপিল কমিটি ও সেন্সর বোর্ডকে বিষয়টি দ্রুত নিষ্পত্তির জন্য কয়েক দফা কথা বলেছেন।

মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি এবং সেন্সর বোর্ডের চেয়ারম্যান তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবকে আহ্বায়ক করে গঠিত সাত সদস্যের সেন্সর আপিল কমিটিতে সংসদ সদস্য ও বিশিষ্ট অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, বিশিষ্ট অভিনেত্রী সুচরিতা ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত সদস্য হিসেবে এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্য সচিব হিসেবে রয়েছেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি