1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১১:৩৬ অপরাহ্ন
শিরোনামঃ
১৫ আগস্ট শুধু শোক দিবস নয়, শক্তি সঞ্চয়েরও দিন : সেতুমন্ত্রী আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সূচি ঘোষিত মুদ্রানীতি গতানুগতিক : ডিসিসিআই ছুটির দিনে বের হয়ে রাজধানীতে গ্রেফতার ৩৮১ আবারও প্রতিপক্ষ হয়ে লড়াইয়ে শাহরুখ-সালমান সাংবাদিকের ফোনে পেগাসাসের আড়িপাতার বিষয়টি নিশ্চিত করল ফ্রান্স লকডাউন কার্যকর করতে সিডনিতে সেনা মোতায়েন টিকা নিলে ১০০ ডলার করে দেয়ার প্রস্তাব বাইডেনের ঈদের পর ৭৮১ কোটি টাকা হারালেন বিনিয়োগকারীরা করোনায় আক্রান্ত মেহের আফরোজ শাওন অলিম্পিক থেকে জোকোভিচের বিদায় ১ আগস্ট থেকে খুলবে গার্মেন্টসসহ সব শিল্প-কারখানা এক দিনে আরও ১৭০ ডেঙ্গু রোগী হাসপাতালে এই সপ্তাহেই আসছে অক্সফোর্ডের আরও ১৩ লাখ টিকা ভারত থেকে আরও দুইশ মেট্রিক টন তরল অক্সিজেন এলো দেশে

শাহজালালে ২৫০ কেজির বোমা উদ্ধার, পরে নিষ্ক্রিয়

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০
  • ১৭২ বার দেখা হয়েছে
শাহজালালে ২৫০ কেজির বোমা উদ্ধার, পরে নিষ্ক্রিয়
বুধবার রাজধানীর শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মাণাধীন তৃতীয় টার্মিনালের মাটি খুঁড়ার সময় যুদ্ধকালীন বোমা পাওয়া গেছে। পরে প্রাথমিকভাবে বোমাটি নিষ্ক্রিয় করা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : কাজ চলছিল বিমানবন্দরের তৃতীয় টার্মিনালে। সেকারণে খোঁড়াখুড়ির কাজ করছিলেন নির্মাণকর্মীরা। আচমকাই সেই জায়গায় হদিশ মিলল বিশালাকার এক বোমার। যার ওজন ২৫০ কেজি। আর এই খবর সামনে আসতেই রীতিমতো চাঞ্চল্য ছড়াল ঢাকা বিমানবন্দরে।
জানা গিয়েছে, ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মাণাধীন তৃতীয় টার্মিনাল থেকে ২৫০ কেজি ওজনের বোমাটি উদ্ধার করা হয়েছে। বুধবার বিকেলে খননকার্য চালানোর সময়ই বিশালাকার পরিত্যক্ত বোমাটি উদ্ধার করা হয়। বিমানবন্দর সূত্রে খবর, বোমাটির খোঁজ পেয়েই নির্মাণ কর্মী ও অন্যান্য আধিকারিকরা যোগাযোগ করেন বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে। খবর পেয়ে সঙ্গে সঙ্গে ছুটে আসেন বিমানবাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিট। পরে তারা সেটিকে নিষ্ক্রিয় করতে বাংলাদেশ বায়ুসেনার রসুলপুর ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়। সেখানে ২৫০ কেজি ওজনের বোমাটিকে নিষ্ক্রিয় করা হয়েছে।
এ প্রসঙ্গে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল-আহসান জানান, ‘বিমানবন্দরের থার্ড টার্মিনালের কনস্ট্রাকশন-৫ এ কাজ চলাকালীন ২৫০ কেজির সিলিন্ডারসদৃশ এই বোমার সন্ধান মেলে। পরে বিমানবাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিট সেটা উদ্ধার করে রসুলপুর ঘাঁটিতে নিস্ক্রিয় করেছে।
কিন্তু কীভাবে ওই এলাকায় এল ২৫০ কেজির বোমা বিশেষজ্ঞদের ধারণা, ১৯৭১ সালে বাংলাদেশ মুক্তিযুদ্ধের সময় বোমাটি নিক্ষেপ করা হয়েছিল। কিন্তু কোনও কারণে সেটিতে বিস্ফোরণ ঘটেনি। পরবর্তীতে তা চাপা পড়ে যায়। সেটিই এবার এদিন উদ্ধার হল। এই প্রথম নয়, বিশ্বের বহু জায়গায় মাঝেমধ্যেই প্রথম বা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বোমা খুঁজে পাওয়া যায়। তবে এটি বিশ্বযুদ্ধের সময়ের না মুক্তিযুদ্ধের, তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন আধিকারিকরা। এছাড়া ওই এলাকায় এরকম আরও কোনও বোমা রয়েছে কি না, তাও খুঁজে দেখা হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি