1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ১০:৫৪ অপরাহ্ন
শিরোনামঃ
ইরানি তেল ট্যাঙ্কার দখলের চেষ্টা জলদস্যুদের, প্রতিহত করল আলবর্জ ডেস্ট্রয়ার ‘আইএসআই-প্রধান নিয়োগ-জটিলতার অবসান হবে শুক্রবার’ গোপনে’ হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল চীন, অবাক যুক্তরাষ্ট্র বাতিল হচ্ছে পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা বিশ্বকাপের প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে টাইগাররা সয়াবিন তেলের দাম আরেক দফা বাড়ছে এদেশ সকল ধর্মের মানুষের : স্বরাষ্ট্রমন্ত্রী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ২০১ জন করোনায় আরও ১৬ জনের মৃত্যু রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের জন্য বোঝা : প্রধানমন্ত্রী জামায়াত ছাড়া বিএনপি অচল : ওবায়দুল কাদের ‘দাঙ্গা লাগিয়ে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করাই ছিল তাদের উদ্দেশ্য’ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে আমরা মিটিং করে যাচ্ছি : বাণিজ্যমন্ত্রী জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে চায় টাইগাররা সম্রাট-খালেদসহ ৭ জনের বিরুদ্ধে অর্থপাচারের প্রমাণ পেয়েছে সিআইডি

শাহজালালে ২৫০ কেজির বোমা উদ্ধার, পরে নিষ্ক্রিয়

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০
  • ২১৮ বার দেখা হয়েছে
শাহজালালে ২৫০ কেজির বোমা উদ্ধার, পরে নিষ্ক্রিয়
বুধবার রাজধানীর শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মাণাধীন তৃতীয় টার্মিনালের মাটি খুঁড়ার সময় যুদ্ধকালীন বোমা পাওয়া গেছে। পরে প্রাথমিকভাবে বোমাটি নিষ্ক্রিয় করা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : কাজ চলছিল বিমানবন্দরের তৃতীয় টার্মিনালে। সেকারণে খোঁড়াখুড়ির কাজ করছিলেন নির্মাণকর্মীরা। আচমকাই সেই জায়গায় হদিশ মিলল বিশালাকার এক বোমার। যার ওজন ২৫০ কেজি। আর এই খবর সামনে আসতেই রীতিমতো চাঞ্চল্য ছড়াল ঢাকা বিমানবন্দরে।
জানা গিয়েছে, ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মাণাধীন তৃতীয় টার্মিনাল থেকে ২৫০ কেজি ওজনের বোমাটি উদ্ধার করা হয়েছে। বুধবার বিকেলে খননকার্য চালানোর সময়ই বিশালাকার পরিত্যক্ত বোমাটি উদ্ধার করা হয়। বিমানবন্দর সূত্রে খবর, বোমাটির খোঁজ পেয়েই নির্মাণ কর্মী ও অন্যান্য আধিকারিকরা যোগাযোগ করেন বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে। খবর পেয়ে সঙ্গে সঙ্গে ছুটে আসেন বিমানবাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিট। পরে তারা সেটিকে নিষ্ক্রিয় করতে বাংলাদেশ বায়ুসেনার রসুলপুর ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়। সেখানে ২৫০ কেজি ওজনের বোমাটিকে নিষ্ক্রিয় করা হয়েছে।
এ প্রসঙ্গে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল-আহসান জানান, ‘বিমানবন্দরের থার্ড টার্মিনালের কনস্ট্রাকশন-৫ এ কাজ চলাকালীন ২৫০ কেজির সিলিন্ডারসদৃশ এই বোমার সন্ধান মেলে। পরে বিমানবাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিট সেটা উদ্ধার করে রসুলপুর ঘাঁটিতে নিস্ক্রিয় করেছে।
কিন্তু কীভাবে ওই এলাকায় এল ২৫০ কেজির বোমা বিশেষজ্ঞদের ধারণা, ১৯৭১ সালে বাংলাদেশ মুক্তিযুদ্ধের সময় বোমাটি নিক্ষেপ করা হয়েছিল। কিন্তু কোনও কারণে সেটিতে বিস্ফোরণ ঘটেনি। পরবর্তীতে তা চাপা পড়ে যায়। সেটিই এবার এদিন উদ্ধার হল। এই প্রথম নয়, বিশ্বের বহু জায়গায় মাঝেমধ্যেই প্রথম বা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বোমা খুঁজে পাওয়া যায়। তবে এটি বিশ্বযুদ্ধের সময়ের না মুক্তিযুদ্ধের, তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন আধিকারিকরা। এছাড়া ওই এলাকায় এরকম আরও কোনও বোমা রয়েছে কি না, তাও খুঁজে দেখা হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি