1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৭ জুন ২০২২, ০৫:১০ অপরাহ্ন

শিক্ষামন্ত্রীর ৪ প্রস্তাব

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৭ জুন, ২০২২
  • ৩৫ বার দেখা হয়েছে

এশিয়া প্যাসিফিক অঞ্চলের শিক্ষামন্ত্রীদের দ্বিতীয় সম্মেলনে ৪ দফা প্রস্তাব উত্থাপন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।সোমবার (৬ জুন) থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (৭ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এশিয়া প্যাসিফিক অঞ্চলে কার্যকর ও রূপান্তরিত শিক্ষানীতি প্রণয়নের লক্ষ্যে বাংলাদেশের শিক্ষামন্ত্রী শিক্ষাকে সর্বজনীন সম্পদ উল্লেখ করে তার ব্যয়ভার বহনের বিষয়ে সামাজিক এবং উন্নয়ন অংশীদারদের কার্যকর সহায়তা কৌশল নির্ধারণের পাশাপাশি প্রাক-প্রাথমিক শিক্ষার বিস্তার, কারিগরি এবং ভোকেশনাল শিক্ষা ও দক্ষতা অর্জন এবং ডিজিটাল শিক্ষা সুলভ ও সহজলভ্য করার বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

জাতিসংঘ কর্তৃক ২০১৫ সালে গৃহীত টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে আয়োজিত মন্ত্রী-পর্যায়ের এ সভায় এশিয়া প্যাসিফিক অঞ্চলের ২৩টি দেশের শিক্ষামন্ত্রীরা অংশগ্রহণ করেন। কভিড-১৯ মহামারি এবং পরবর্তীতে এ অঞ্চলের শিক্ষা ক্ষেত্রে যে বিপর্যয়ের সৃষ্টি হয়েছে তা নিরসনে সমন্বিত উদ্যোগ গ্রহণের লক্ষ্যে এ বছরের সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে মন্ত্রী পর্যায়ের প্ল্যানারি সেশন ও বিষয়ভিত্তিক গোল টেবিলে বক্তব্য প্রদান করেন দীপু মনি। এ ছাড়া ইউনেস্কোর শিক্ষা বিষয়ক সহকারী মহাপরিচালক স্টেফানিয়া জিয়ানিনি এবং ইউনেস্কো নির্বাহী পরিষদের সভাপতি তামারা রাস্তোভাক সিয়ামাশভিলির সঙ্গে দ্বিপক্ষীয় সভায় ইউনেস্কো এবং বাংলাদেশ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।

এ সভায় তিনি টেকসই উন্নয়ন অভীষ্ট শিক্ষা সংক্রান্ত সার্বিক লক্ষ্যমাত্রা অর্জনে পরিবেশগত এবং জোরপূর্বক বাস্তুচ্যুত শিক্ষার্থীদের শিক্ষার অধিকার নিশ্চিত করার বিষয়ে মত প্রকাশ করেন।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি