1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৪:৩৪ অপরাহ্ন
শিরোনামঃ
ঠাকুরগাঁওয়ের হরিপুর ও রানীশংকৈল উপজেলার ১১টি ইউনিয়নে ৫৫ জন প্রার্থী  রংপুরের পীরগঞ্জ উপজেলার করিমগঞ্জ রামনাথপুর ইউনিয়নের কসবা হিন্দু জেলে পল্লীতে আগুন আইন করে পতিতাবৃত্তি বন্ধের প্রতিশ্রুতি দিলেন স্পেনের প্রধানমন্ত্রী ইভ্যালির পরিচালনা বোর্ডে সেই মাহবুব কবীর মিলন সাদুল্লাপুরে শেখ রাসেলের জন্ম বার্ষিক  উপলক্ষে তার প্রতিকৃতিতে বিনম্র  শ্রদ্ধা নিবেদন ঝিনাইদহে পলাতক আসামী গ্রেফতার ঝিনাইদহে আত্মহত্যা প্রতিরোধে সচেতনতামুলক নাটক ‘অপমৃত্যু’ পরিবেশিত প্রেম প্রস্তাবে রাজি না হওয়ায় কলেজছাত্রকে অপহরণ করে বিয়ে করলেন তরুণী মিয়ানমারে অশান্তির জন্য বিরোধীরা দায়ী : জান্তা প্রধান আমি সেই আগের বাংলাদেশ চাই… মেহের আফরোজ শাওন ওমানে বেরিয়ে পড়ল মাহমুদুল্লাহর দলের আসল চেহারা: ভারতীয় গণমাধ্যম পরিবারের অমতে বিয়ে, মেয়ে-জামাইসহ ৭ জনকে পুড়িয়ে হত্যা ইভ্যালি পরিচালনায় বিচারপতি মানিককে প্রধান করে কমিটি বিএনপি জামায়াত দেশব্যাপী হিন্দু সম্প্রদায়ের উপর হামলা চালাচ্ছে: তথ্যমন্ত্রী রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪২

সরকারি মাদরাসা বন্ধের সিদ্ধান্ত আসাম সরকারের

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ১০ অক্টোবর, ২০২০
  • ৩০৫ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক
রাজ্য সরকারের অর্থে পরিচালিত সকল মাদরাসা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ভারতের আসাম সরকার। রাজ্যের শিক্ষা ও অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এক ঘোষণায় জানান, জনগণের করের টাকায় ধর্মীয় শিক্ষা দিতে প্রস্তুত নয় তার সরকার। রাজ্যের এ সিদ্ধান্ত সংস্কৃত টোলগুলির ক্ষেত্রেও প্রযোজ্য হচ্ছে।

এক সংবাদ সম্মেলনে বিশ্বশর্মা বলেন, সরকারি টাকায় কোনো ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান আর চলবে না। নভেম্বরে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করব আমরা। তবে বেসরকারি মাদরাসা নিয়ে আমাদের কোনো আপত্তি নেই।

রাজ্য সরকারের তথ্য অনুযায়ী আসামে মোট ৬১৪ টি সরকারি মাদরাসা চলছে। এর মধ্যে ৫৭টি মেয়েদের, ৩টি ছেলেদের, ৫৫৪টি যৌথ শিক্ষার। এর মধ্যে ১৩টি উর্দু ভাষায় শিক্ষা দেওয়া হয়। পাশাপাশি রাজ্যে মোট ১০০০ সংস্কৃত টোল রয়েছে। তবে এর মধ্যে সরকারি অনুদানে চলে ১০০টি। আসামে বেসরকারি মাদরাসা রয়েছে প্রায় ৯০০।

এর আগে গত ফেব্রুয়ারিতে হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছিলেন, ‘কোনো ধর্মনিরপেক্ষ দেশে সরকারের অর্থে ধর্মীয় শিক্ষা কার্যক্রম চলতে পারে না। শীঘ্রই সরকারি ধর্মীয় প্রতিষ্ঠান বন্ধ করা হবে’। এবার সেই সিদ্ধান্তই বাস্তবায়নের পথে।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি