1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১০:৪২ পূর্বাহ্ন
শিরোনামঃ
দেশবাশীকে ঈদের শুভেচ্ছা ১৫ দিনে প্রবাসীরা পাঠিয়েছেন ১০ হাজার ৭০০ কোটি টাকা ঝিনাইদহে সীমান্ত থেকে ৭ জন আটক রাজধানী ছাড়লেন ৫০ লাখেরও বেশি মানুষ ব্রাহ্মণবাড়িয়ার জেল সুপার-ওসিসহ সাতজনের বিরুদ্ধে মামলার আবেদন কোরবানি পশুর উচ্ছিষ্টাংশ পরিবেশসম্মতভাবে অপসারণে আহ্বান ঈদযাত্রার শেষ মুহূর্তে যানজটে নাকাল ঘরমুখী মানুষ ছিনতাই হওয়া পরিকল্পনামন্ত্রীর আইফোনটি উদ্ধার করেছে পুলিশ দুপুরে টিকা নিবেন : খালেদা জিয়া পবিত্র হজ আজ লকডাউনেও সিলেট-৩ আসনে ভোট হবে দেখবে কে ? গাইবান্ধায় বিদ্যুৎ এর পোল রেখে সড়কের উন্নয়ন দেশে করোনায় প্রাণ গেল আরও ২২৫ জনের সাবেক পুলিশ আইজিপি এ ওয়াই বি আই সিদ্দিকী আর নেই পশ্চিম ইউরোপে বন্যার তাণ্ডব এ পর্যন্ত মৃত্যু ১৭০

সাবেক পুলিশ আইজিপি এ ওয়াই বি আই সিদ্দিকী আর নেই

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১৮ জুলাই, ২০২১
  • ১৮ বার দেখা হয়েছে

বাংলাদেশ পুলিশের সাবেক আইজি ও সাবেক সচিব এ ওয়াই বি আই সিদ্দিকী মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (১৭ জুলাই) দিবাগত রাতে মৃত্যুবরণ করেন তিনি। সাবেক এই আইজিপি বাংলাদেশের প্রথম সিভিল পিসকিপিং কন্টিনজেন্টের কমান্ডার ছিলেন।

এ ওয়াই বিআই সিদ্দিকী যিনি ‘বুরহান সিদ্দিকী’ নামেও পরিচিত। তিনি ১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত বাংলাদেশ পুলিশের ১৬তম পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৯-৯০ সালে নামিবিয়ায় জাতিসংঘের অধীনে শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার হিসেবে অংশ নিয়ে প্রধান লিয়াজোঁ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।

কর্মজীবনে এ ওয়াই বি আই সিদ্দিকী পানিসম্পদ ও বন্যা নিয়ন্ত্রণ মন্ত্রণালয়ের ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব পদে তার তৃতীয় চুক্তির মেয়াদ শেষে ২০০৪ সালে সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করেন। এরপর একাধিক আন্তর্জাতিক পানি গবেষণা, আইনশৃঙ্খলা ও উন্নয়ন প্রকল্পের এসএমই এবং পরামর্শক হিসেবে কাজ করেন। এছাড়া তিনি বিটিভির তালিকাভুক্ত সংগীত শিল্পী ও উপস্থাপক ছিলেন।

এ ওয়াই বি আই সিদ্দিকী ১৯৪৫ সালে চট্টগ্রামের সীতাকুণ্ডে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম এ এম এল এ সিদ্দিকী। তিনি বেড়ে ওঠেন চট্টগ্রামে এবং কলেজ পড়াশোনা শেষ করে লাহোরে চলে যান। সাবেক মন্ত্রী এলকে সিদ্দিকী তার ভাই। তিনি ১৯৭১ সালে রেহানা সিদ্দিকীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের এক ছেলে লুৎফি সিদ্দিকী এবং এক মেয়ে হুসনা সিদ্দিকী। এর মধ্যে ছেলে লুৎফি সিদ্দিকী ইউনাইটেড ব্যাংক অব সুইজারল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক।এ ওয়াই বি আই সিদ্দিকী ১৯৭০ সালে পুলিশের এএসপি হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

জানাজা অনুষ্ঠিত

রবিবার(১৮ জুলাই) সকাল সাড়ে ১০টায় রাজারবাগ পুলিশ লাইন্সের এসআই শিরু মিয়া মিলনায়তনে অনুষ্ঠিত হয়। জানাজায় আইজপি ড. বেনজীর আহমেদ, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, সাবেক পুলিশ কর্মকর্তা, পুলিশ সদস্য এবং মরহুমের আত্মীয়-স্বজন উপস্থিত ছিলেন।জানাজপা শেষে একটি সুসজ্জিত পুলিশ দল মরহুমকে অফিসিয়াল ফিউনারেল প্রদান করেন।পরে আইজিপি বেনজীর আহমেদ তার কফিনে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

জানাজা শেষে বাংলাদেশ পুলিশের ব্যাবস্থাপনায় তার মরদেহ মরহুমের গ্রামের বাড়ি চট্টগ্রামের সীতাকুণ্ডে পাঠানো হয়। সেখানে বাদ আছর দক্ষিণ রহমতনগর মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

আইজিপির শোক
সাবেক আইজিপি ও সচিব এ ওয়াই বি আই. সিদ্দিকীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ ড. বেনজীর আহমেদ।
আইজিপি এক শোকবার্তায় বলেন, ‘এ ওয়াই বি আই সিদ্দিকী একজন সৎ ও দক্ষ পুলিশ কর্মকর্তা ছিলেন। আইজিপি হিসেবে দায়িত্ব পালনকালে তিনি দেশ ও জনগণের কল্যাণ এবং বাংলাদেশ পুলিশের উন্নয়নে অসামান্য অবদান রেখে গেছেন। তাঁর কা‌জের মাধ্য‌মে তি‌নি ‌চির স্মরণীয় হয়ে থাকবেন।

আইজিপি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

বিএনপি মহাসচিবের শোক

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি