1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ২৯ জুন ২০২২, ১২:০৭ অপরাহ্ন

সিএনজিচালিত বাসে স্টিকার লাগানো হবে: বিআরটিএ

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১
  • ৪৯ বার দেখা হয়েছে

সিএনজিচালিত বাস ও মিনিবাস যাতে অতিরিক্ত ভাড়া আদায় না করতে পারে সেজন্য এসব পরিবহনে স্টিকার লাগিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

মঙ্গলবার (৯ নভেম্বর) বিকেলে বিআরটিএ ভবনে অনুষ্ঠিত জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

তিনি বলেন, সিএনজিচালিত বাস ও মিনিবাস শনাক্ত করতে মালিকদের কাছে তথ্য চাওয়া হয়েছে। অভিযান চালাতে গিয়ে যাতে সমস্যায় না পড়তে হয় সেজন্য আমরা আলাদা স্টিকার লাগিয়ে দেব।

জানা গেছে, মালিকদের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে অনুসন্ধানে নামবে বিআরটিএ। তারপর স্টিকার লাগানো হবে। এসব কার্যক্রম দ্রুত সম্পন্ন করা হবে।

ডিজেলের দাম বাড়ায় প্রতি কিলোমিটারে দূরপাল্লার বাস ভাড়া এক টাকা ৮০ পয়সা নির্ধারণ করা হয়েছে। আর মহানগরে নির্ধারণ করা হয়েছে ২ টাকা ১৫ পয়সা।

ভাড়া বাড়ানোর দাবিতে সারা দেশে তিন দিন ধরে চলা ধর্মঘটের মধ্যেই রোববার বেলা সাড়ে ১১টার দিকে ঢাকার বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) দপ্তরে এ বিষয়ে বৈঠক হয়। বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এ কথা জানানো হয়। ব্রিফিংয়ে বলা হয়, ভাড়া বিষয়ে সোমবার (৮ নভেম্বর) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। রোববার (৭ নভেম্বর) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, মহানগরে বাস ভাড়া সর্বনিম্ন ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে সিএনজি চালিত বাস ভাড়া এর আওতায় আসবে না বলে জানানো হয়েছে।

সবশেষ ২০১৫ সালে নগর পরিবহনে বাসের ভাড়া প্রতি কিলেমিটারে এক টাকা ৭০ পয়সা এবং মিনিবাসের জন্য এক টাকা ৬০ পয়সা নির্ধারণ করে দেয় সরকার। পরের বছর ২০১৬ সালে দূরপাল্লায় ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয় এক টাকা ৪২ পয়সা।

এদিকে কী পরিমাণ বাস ও মিনিবাস সিএনজিতে চলে, সেই হিসাব বিআরটিএর কাছে নেই। এ নিয়ে মঙ্গলবারের জরুরি বৈঠকে ক্ষোভ জানান বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি