Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
সিএমএসএমই ক্লাস্টারে অর্থায়ন বাড়াতে লিড ব্যাংক হিসেবে লক্ষ্মীপুরে ব্র্যাক ব্যাংকের আয়োজনে কর্মশালা অনুষ্ঠিত   – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন

সিএমএসএমই ক্লাস্টারে অর্থায়ন বাড়াতে লিড ব্যাংক হিসেবে লক্ষ্মীপুরে ব্র্যাক ব্যাংকের আয়োজনে কর্মশালা অনুষ্ঠিত  

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৫৪ বার দেখা হয়েছে

বুধবার, ৮ ফেব্রুয়ারি ২০২৪: বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় ক্রমবর্ধমান শিল্প খাতে অর্থায়ন বাড়াতে লক্ষ্মীপুরে একটি সিএমএসএমই ক্লাস্টার ফাইন্যান্সিং কর্মশালার আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক লিড ব্যাংক হিসেবে এ অনুষ্ঠানের আয়োজন করে ব্র্যাক ব্যাংক। ইন্ডাস্ট্রি-ব্যাংক সহযোগিতা বৃদ্ধি, আরও বেশি ক্লাস্টার চিহ্নিতকরণ এবং অর্থায়নের প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে এই জেলাযর সকল ব্যাংক এই ইন্টারেক্টিভ ইভেন্টে অংশ নেয়।।

৮ ফেব্রুয়ারি ২০২৪ লক্ষ্মীপুর সদরে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের নির্বাহী পরিচালক আরিফ হোসেন খান। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন, এসএমই ব্যাংকিংয়ের হেড অব স্মল বিজনেস (সেন্ট্রাল) আলমগীর হোসেন ডিস্ট্রিবিউশন নেটওয়ার্কের রিজিওনাল হেড জামশেদ আহমেদ চৌধুরীসহ বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজাররা।

কর্মশালায় ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং কৃষি সম্প্রসারণ অফিসের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংক সারাবছর ধরে বিভিন্ন জেলায় ক্লাস্টার ফাইন্যান্সিং-বিষয়ক এ ধরনের কর্মশালা আয়োজনের জন্য বিভিন্ন ব্যাংককে লিড ব্যাংক হিসেবে দায়িত্ব দিয়েছে। তারই সূত্র ধরে লক্ষ্মীপুর এবং গাইবান্ধা জেলার লিড ব্যাংক হিসেবে দায়িত্ব পেয়েছে ব্র্যাক ব্যাংক।

বাংলাদেশে বেশকিছু ইন্ডাস্ট্রি ক্লাস্টার রয়েছে, যেগুলো উল্লেখযোগ্য শিল্পোৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি এবং অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। পিরোজপুর, যশোর এবং খুলনায় গড়ে ওঠেছে ক্রিকেট ব্যাট ক্লাস্টার; ঢাকা, চট্টগ্রাম, ভৈরব এবং ব্রাহ্মণবাড়িয়া চামড়ার ক্লাস্টারের জন্য বিখ্যাত; গাইবান্ধা ও পাবনা হোসিয়ারির জন্য; টাঙ্গাইল ও সিরাজগঞ্জ পাওয়ার লুম ও বস্ত্রের জন্য; ভৈরব জুতার জন্য; সাতক্ষীরা মেডিকেল প্রোডাক্টের জন্য; বগুড়ার ধুনট ও দুপচাঁচিয়া কম্বলের জন্য; যশোর ও বগুড়া লাইট ইঞ্জিনিয়ারিং এবং মৌলভীবাজার আগর-আতর শিল্পের জন্য বিখ্যাত।

অর্থায়নের সহজ সুযোগ দেশের বিভিন্ন ইন্ডাস্ট্রিয়াল ক্লাস্টারে অবস্থিত এসব সিএমএসএমই শিল্পের বিকাশে ব্যাপক সহায়তা করতে পারে। সরকারি সংস্থা, উদ্যোক্তা এবং ব্যাংকের মধ্যকার পারস্পরিক সহযোগিতা ক্লাস্টারগুলোর উন্নয়নে ভূমিকা রাখবে, যাতে সেগুলো দেশের উত্পাদন খাত এবং জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি