1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন

সিরিজ সেরার অর্জনে ইমরান-হ্যাডলি-ওয়ার্নের পাশে অশ্বিন

স্পোর্টস ডেস্ক
  • আপডেট : রবিবার, ৭ মার্চ, ২০২১
  • ২৭৪ বার দেখা হয়েছে

ইংল্যান্ডের বিপক্ষে সদ্য শেষ হওয়া চার টেস্টের সিরিজে দুই দলের মধ্যে সবচেয়ে বেশি ৩২টি উইকেট নিয়েছেন ভারতের তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিনবার। ব্যাট হাতে ১টি সেঞ্চুরি-সহ ১৮৯ রান সংগ্রহ করেছেন।স্বাভাবিকভাবেই ভারত-ইংল্যান্ড সিরিজের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অশ্বিন। পাশাপাশি তিনি টপকে গেছেন ওয়াসিম আকরাম ও শিবনারায়ন চন্দ্রপলকে।

টেস্ট ক্রিকেটের এলিট লিস্টে অশ্বিনের স্থান এখন ইমরান খান, রিচার্ড হ্যাডলি ও শেন ওয়ার্নের মতো তিন কিংবদন্তির পাশে। নিজের টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে মোট ৮ বার ম্যান অফ দ্য সিরিজের পুরস্কার জিতলেন অশ্বিন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশিবার সিরিজ সেরার পুরস্কার হাতে তোলায় তিনি আকরাম ও চন্দ্রপলকে পেছনে ফেলেন। পাকিস্তানি গ্রেট ওয়াসিম আকরাম আর ক্যারিবীয় তারকা শিবনারাণ চন্দরপল টেস্ট ক্যারিয়ারে মোট ৭ বার করে ম্যান অফ দ্য সিরিজ হয়েছেন।

অশ্বিনের মতোই ৮ বার করে সিরিজ সেরার পুরস্কার জিতেছেন সাবেক পাকিস্তান অধিনায়ক ইমরান খান, নিউজিল্যান্ডের রিচার্ড হ্যাডলি ও অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন। টেস্টে সবচেয়ে বেশি ১১ বার ম্যান অফ দ্য সিরিজ হওয়ার রেকর্ড রয়েছে মুত্তিয়া মুরলিধরনের নামে। দ্বিতীয় স্থানে রয়েছেন জ্যাক ক্যালিস। তিনি টেস্টে মোট ৯ বার ম্যান অফ দ্য সিরিজ হয়েছেন। অশ্বিনরা রয়েছেন যুগ্মভাবে তৃতীয় স্থানে। যদিও সিরিজ সংখ্যার নিরিখে রবিচন্দ্রন জায়গা করে নিয়েছেন তালিকার চার নম্বরে।

অশ্বিন ৩০টি টস্ট সিরিজ খেলে এমন কৃতিত্ব অর্জন করেছেন। মুরলিধরন ও ক্যালিস খেলেছেন ৬১টি করে টেস্ট সিরিজ। ইমরান খান খেলেছেন ২৮টি সিরিজ। যদিও ইমরানের থেকে কম ম্যাচ খেলেই এমন ইতিহাস গড়েন অশ্বিন। ভারতীয় তারকা খেলেছেন ৭৮টি টেস্ট। ইমরান খেলেছেন ৮৮টি টেস্ট। স্বাভাবিকভাবেই টেস্টে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশিবার ম্যান অফ দ্য সিরিজ হয়েছেন অশ্বিন। বীরেন্দ্র শেবাগ ও শচিন টেন্ডুলকার মোট ৫ বার করে সিরিজ সেরার পুরস্কার জিতেছেন।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি