1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৪:৩৮ অপরাহ্ন
শিরোনামঃ
ঢাকায় ওসির বিপুল সম্পদ: রিটকারীকে দুদকে আবেদন দিতে বললেন হাইকোর্ট বিয়ে না করে সন্তান জন্মদান: কিশোর-কিশোরীর অভিভাবককে তলব ক্যানসার গবেষণায় বাংলাদেশি গবেষকের সাফল্যে নোয়াখালীর ড. মো. জসিম কর ফাঁকি ও অর্থপাচার রোধে ‘কমন রিপোর্টিং স্ট্যান্ডার্ড’ অবলম্বন করুন: টিআইবি সুইস ব্যাংকে জমা অর্থের বিষয়ে সুনির্দিষ্ট কোনো ব্যক্তির তথ্য চায়নি বাংলাদেশ মার্চেই শেষ হবে সায়েদাবাদে আধুনিক বাস টার্মিনাল নির্মাণ: মেয়র তাপস বাংলাদেশের বিশেষ কোন দলকে সমর্থন করে না যুক্তরাষ্ট্র: রাষ্ট্রদূত সম্রাটের জামিন বাতিলের আদেশ বহাল ক্রিমিয়ার মুক্তির মধ্য দিয়েই ইউক্রেন যুদ্ধ শেষ হবে : জেলেনস্কি ইরানের স্যাটেলাইট মহাকাশে পাঠাল রাশিয়া

সূচকের বড় উত্থান, ১৬০০ কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ৬ জানুয়ারী, ২০২২
  • ৮৮ বার দেখা হয়েছে

নতুন বছরের শুরুতে বেশ চাঙ্গা হয়ে উঠেছে দেশের শেয়ারবাজার। মূল্যসূচক টানা বাড়ার পাশাপাশি বেড়েছে লেনদেনের গতিও। নতুন বছরের পঞ্চম কার্যদিবস বৃহস্পতিবার (৬ জানুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে।

সূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। এমনকি বাজারটিতে প্রায় দেড় মাস বা ৩৩ কার্যদিবস পর ১৬০০ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। সেই সঙ্গে নয়টি প্রতিষ্ঠানের শেয়ার দিনের দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে। অবশ্য সিএসইতে লেনদেন কিছুটা কমেছে।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে ডিএসইতে লেনদেন শুরু হতেই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৩০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে।

ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৮৭ পয়েন্টে উঠে এসেছে। আগের চার কার্যদিবসে সূচকটি বাড়ে ১৭১ পয়েন্ট। এর ফলে নতুন বছরের প্রথম পাঁচ কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্য সূচক বাড়লো ২২৮ পয়েন্ট।

প্রধান মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক এবং ডিএসই শরিয়াহ্ সূচক। এর মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬০৩ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৮৩ কোটি ৪৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৪১৪ কোটি ১৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ২৬৯ কোটি ৩১ লাখ টাকা। লেনদেন শুধু আগের দিনের তুলনায় বাড়েনি ৩৩ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। এর আগে গত বছরের ২১ নভেম্বর ডিএসইতে ১ হাজার ৭৮৬ কোটি ২৭ লাখ টাকার লেনদেন হয়। এরপর বৃহস্পতিবারের আগে বাজারটিতে আর ১৬০০ কোটি টাকার লেনদেন হয়নি।

লেনদেন বাড়ার বাজারে টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স শেয়ার। কোম্পানিটির ১১৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ১২১ কোটি ১২ লাখ টাকার লেনদেন হয়েছে। ৭৮ কোটি ৩৫ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- পাওয়ার গ্রিড, লাফার্জহোলসিম বাংলাদেশ, ফরচুন সুজ, ওয়ান ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবলস, লাভেলো এবং অ্যাকটিভ ফাইন।

দাম বাড়ার সর্বোচ্চ সীমায় ৯ প্রতিষ্ঠান
এদিন ডিএসইতে ১৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৯টির। আর ৩৫টির দাম অপরিবর্তিত রয়েছে। এর মধ্যে ২৫টি প্রতিষ্ঠানের দাম বেড়েছে ৪ শতাংশের ওপরে। যার মধ্যে নয়টির শেয়ার দিনের দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করে। এমনকি এক পর্যায়ে এই নয় কোম্পানির শেয়ারের বিক্রেতাও উধাও হয়ে যায়।

এর মধ্যে রয়েছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, বাংলাদেশ শিপিং করপোরেশন, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই, তিতাস গ্যাস, মীর আক্তার, আলহাজ টেক্সটাইল, বসুন্ধরা পেপার মিল, এনআরবিসি ব্যাংক এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স। এর মধ্যে বাংলাদেশ শিপিং করপোরেশন এবং ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড আগের দিনও দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করে।

সিএসইর চিত্র
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৬৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪১ কোটি ২৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৩ কোটি ৪৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩০৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৫টির এবং ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি