1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১০:৩৭ অপরাহ্ন
শিরোনামঃ
দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক জুয়া আইনে শাস্তি বাড়ানোর প্রস্তাব ডিসিদের ধানুশের বাবা বললেন, ‘বিবাহবিচ্ছেদ নয়, ঝগড়া হয়েছে’ ‘ব্ল্যাক টাইগার’ ও ‘ভেতারান’ রিমেকে সালমান লক্ষ্য অর্জন ও অদক্ষতার অজুহাতে ব্যাংকারদের চাকরিচ্যুত করা যাবে না ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার পরপরই গ্রেপ্তার নয়: আইনমন্ত্রী প্রথমবারের মতো দেশে এলো এক ডোজের জনসন টিকা হাইকোর্টে তাহসানের আগাম জামিন এমন কোনো দেশ নেই এনকাউন্টার ঘটে না: স্বরাষ্ট্রমন্ত্রী স্বাস্থ্যবিধি অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ শান্তিরক্ষা মিশন থেকে র‌্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত ১০৮৮৮ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র করোনায় আক্রান্ত টাইগার যুবাদের সামনে জয়ে ফেরার সুযোগ আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে ৩ বাংলাদেশি

সোনালী লাইফের আইপিওঃ ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে পাবে ১৭টি শেয়ার

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : সোমবার, ২১ জুন, ২০২১
  • ১৫৮ বার দেখা হয়েছে
তবে ডিএসইর সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কোম্পানিটির আইপিও শেয়ারের জন্য যাঁরা ন্যূনতম ১০ হাজার টাকার আবেদন করেছেন, তাঁরা এ আবেদনের বিপরীতে পাবেন ১৭টি শেয়ার। অর্থাৎ ১০ হাজার টাকার সমমূল্যের শেয়ারের জন্য আবেদন করে প্রতিজন আবেদনকারী পাবেন ১৭০ টাকার সমমূল্যের ১৭টি শেয়ার। কোম্পানিটি আইপিওতে প্রতিটি শেয়ার ১০ টাকা অভিহিত মূল্যে বিক্রি করেছে। সেই হিসাবে ১৭টি শেয়ারের দাম দাঁড়ায় ১৭০ টাকা।

ডিএসইর সূত্রটি আরও জানায়, সোনালী লাইফ ইনস্যুরেন্সের আইপিওতে ৩৬ দশমিক ৪৫ গুণ বেশি আবেদন জমা পড়ে। কোম্পানিটি আইপিওতে ১ কোটি ৯০ লাখ শেয়ার ছেড়ে ১৯ কোটি টাকার মূলধন সংগ্রহ করছে।

গত ১ এপ্রিল থেকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আইপিও প্রক্রিয়া থেকে লটারির প্রথা তুলে নেয়।পাশাপাশি আইপিও আবেদনের ক্ষেত্রে সেকেন্ডারি বাজারে ন্যূনতম ২০ হাজার টাকা বিনিয়োগের শর্ত জুড়ে দেয়। লটারির প্রথা তুলে নেওয়ার পর সোনালী লাইফ ইনস্যুরেন্স ছিল প্রথম আইপিও। তাই কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের মধ্যে কে কত শেয়ার পাচ্ছেন এবং আইপিওতে কত আবেদন জমা পড়ছে, তা নিয়ে ছিল শেয়ারবাজারের বিনিয়োগকারীদের বেশ কৌতূহল।

লটারির প্রথা তুলে নেওয়ায় আবেদনকারীদের সবাই শেয়ার পাবেন—এ নিশ্চয়তা তৈরি হওয়ায় সোনালী লাইফের আইপিওতে আবেদন অনেক বেড়ে যায়। এ কারণে ১০ হাজার টাকার আবেদন করে ১ দশমিক ৭১ শতাংশ হারে বা ১৭টি শেয়ার পাবেন আবেদনকারীরা। যাঁরা ২০ হাজার টাকার আবেদন করেছেন, তাঁরা পাবেন ৩৪টি শেয়ার। এভাবে টাকার অঙ্কের ওপর ভিত্তি করে শেয়ার পাওয়ার সংখ্যাও বাড়বে।

জানা গেছে, সোনালী লাইফ ইনস্যুরেন্সের আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বাইরে সর্বোচ্চ শেয়ার বরাদ্দ পাবেন প্রবাসী বাংলাদেশি বা এনআরবি কোটায় আবেদনকারীরা। এ কোটায় আবেদনকারীরা ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে ৩৩টি বা ৩৩০ টাকার শেয়ার পাবেন। আর ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী কোটায় আবেদনকারীরা ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে পাবেন ২২টি বা ২২০ টাকার শেয়ার। তবে ভগ্নাংশের হিসাব থাকায় বরাদ্দকৃত শেয়ারের ক্ষেত্রে সামান্য একটু পরিবর্তন হতে পারে।

সূত্রঃ প্রথম আলো

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি