1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৮:১৩ অপরাহ্ন

সোহরাওয়ার্দীর ভাবনাকে স্বপ্নে রূপান্তর করেন বঙ্গবন্ধু : টুকু

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০
  • ৫৮৩ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ভাবনাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্নে রূপান্তর করেন বলে মন্তব্য করেছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু।
মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ১২৮তম জন্মবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু গবেষণা পরিষদ আয়োজিত কর্মসূচিতে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
শামসুল হক টুকু বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী আজীবন গণতন্ত্র, গণতান্ত্রিক বিধি-ব্যবস্থা ও বাঙালির অধিকার প্রতিষ্ঠা করার লক্ষ্যে কাজ করেছেন। তিনি মানুষের মতামতের প্রতি খুবই শ্রদ্ধাশীল ছিলেন বলেই সুধী সমাজ তাকে ‘গণতন্ত্রের মানসপুত্র’ উপাধিতে আখ্যায়িত করেন।
সাবেক এই স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, তিনি একজন পরিশুদ্ধ অসাম্প্রদায়িক বাঙালি ছিলেন। তার ভাবনাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্নে রূপান্তর করে এই স্বপ্নকে সকল স্তরের সঞ্চারিত ও প্রসারিত করেন। ওই স্বপ্ন পূরণে বঙ্গবন্ধু আজীবন কাজ করেছেন। তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা অর্জন করেছি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। নতুন প্রজন্মকে শহীদ সোহরাওয়ার্দীর আত্মজীবনী ও গুণাবলি জানাতে হবে।
বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি মো. গনি মিয়া বাবুলের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন কৃষক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি শেখ জাহাঙ্গীর আলম, আওয়ামী লীগ নেতা এম এ করিম, সংগঠনের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মুক্তিযোদ্ধা মো. নুরুল ইসলাম তালুকদার প্রমুখ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি