1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন

সৌদির ঘোষণার আগেই ওমরাহ নিয়ে প্রচার চালালে ব্যবস্থা

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০
  • ৬৮৭ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক
সৌদি আরব করোনাভাইরাসের মহামরির কারণে এখনও বাংলাদেশে থেকে ওমরাহ পালনের অনুমতি দেয়নি। তবে কিছু হজ এজেন্সি ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্দিষ্ট দিন উল্লেখ করে পবিত্র ওমরাহ পালনের বিজ্ঞাপন দিচ্ছে। এ ধরনের প্রচারণা চালালে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে ধর্ম মন্ত্রনালয়।

মঙ্গলবার (৬ অক্টোবর) এক জরুরি বিজ্ঞপ্তিতে সৌদি আরবের ঘোষণার আগেই কেউ যাতে ওমরাহ হজের জন্য কোনও এজেন্সি বা ব্যক্তির সঙ্গে লেনদেন না করেন সেই অনুরোধ জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ এর কারণে রাজকীয় সৌদি সরকার থেকে পবিত্র ওমরাহ পালনের কোনও আনুষ্ঠানিক পত্র এখন পর্যন্ত পাওয়া যায়নি। এরপরও কতিপয় ব্যক্তি ও কিছু এজেন্সি ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্দিষ্ট দিন উল্লেখ করে পবিত্র ওমরাহ পালনের বিজ্ঞাপন দিচ্ছে। এতে ধর্মপ্রাণ সাধারণ মুসলিম জনসাধারণের প্রতারিত হবার আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে এ ধরনের কর্মকাণ্ডের কারণে বিধি মতে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

রাজকীয় সৌদি সরকার থেকে পবিত্র ওমরাহ পালনের অনুমতি পাওয়া সাপেক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে। তার আগে কোনও এজেন্সি বা ব্যক্তিকে এ ধরনের প্রচারণা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হলো।

উল্লেখ্য, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি এবং ধর্মীয় এই আয়োজনের জন্য মুসলিম বিশ্বের আকাঙ্ক্ষার কথা বিবেচনায় রেখে অক্টোবর থেকে কয়েকটি ধাপে ওমরাহ হজের সুযোগ উন্মুক্ত করা হবে।

সৌদি নাগরিকদের জন্য ওমরাহ হজ পালনের সুযোগ চালু হয়েছে ৪ অক্টোবর থেকে। তবে মোট ধারণ ক্ষমতার ৩০ শতাংশ মানুষ ওমরাহে অংশ নিতে পারবেন। অর্থাৎ প্রায় ৬০০০ হাজার ব্যক্তি ওমরাহ হজ করতে পারবেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি