1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৭ জুন ২০২২, ০৫:৪২ অপরাহ্ন

হতাশার বার্তা দিলো বিশ্ব ব্যাংক

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ৮ জুন, ২০২২
  • ১১৭ বার দেখা হয়েছে

একে তো মহামারি করোনার প্রভাব, তার ওপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এমন অবস্থায় বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে হতাশার বার্তা দিয়েছে বিশ্বব্যাংক।

মঙ্গলবার (৭ জুন) বিশ্ব ব্যাংকের সদর দপ্তর ওয়াশিংটন ডিসি থেকে ‘প্রবৃদ্ধিতে তীক্ষ্ণ মন্দার মধ্যে স্থবিরতার ঝুঁকি বেড়েছে’ শীর্ষক এক প্রতিবেদনের এসব তথ্য প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ওই প্রতিবেদনে বাংলাদেশের অর্থনীতি নিয়েও মন্তব্য করা হয়েছে। বাংলাদেশের ব্যাপারে সংস্থাটি জানিয়েছে, পূর্বাভাস অনুযায়ী বাংলাদেশে চলতি ২০২১-২২ অর্থবছরে ৬ দশমিক ৪ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি (জিডিপি) অর্জিত হবে। যা আগামী ২০২২-২৩ অর্থবছরে ৬ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি হবে।

এদিকে, গত জানুয়ারিতে বিশ্বব্যাংক বলেছিল, ২০২২ সালে বৈশ্বিক অর্থনীতিতে ৪ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি হবে। কিন্তু রাশিয়া–ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে সংস্থাটি এখন অন্য পূর্বাভাস দিল। তারা বলছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন করোনা মহামারি থেকে ক্ষতি আরও বাড়িয়ে দিয়েছে, অনেক দেশ মন্দার মুখোমুখি হতে পারে। এই আগ্রাসনের ফলে বিশ্ব অর্থনীতির বড় ধরনের সংকট ডেকে এনেছে। যা বিশ্বের অর্থনীতিকে ছোট করে ফেলছে। দীর্ঘ সময়ের জন্য একটি ‘উচ্চ মূল্যস্ফীতির’ দিকে ঠেলে দিচ্ছে বিশ্বকে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্ব অর্থনীতিতে যে সংকট দেখা দিয়েছে তাতে এই প্রবৃদ্ধি আগের পূর্বাভাসের চেয়ে ১ দশমিক ২ শতাংশ পয়েন্ট কমে ২ দশমিক ৯ শতাংশে নেমে আসবে।

প্রতিবেদনে আরও বলা হয়, মহামারি করোনার ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। প্রত্যাশিত প্রত্যাবর্তন করেছিল দেশটি। আর এটি ২০২২ সালের প্রথম দিকে দেশটির প্রবৃদ্ধি বাড়াতে সহায়তা করেছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি