1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৮:৪২ অপরাহ্ন

৪৭ হাজার কোটি টাকা দাঁড়াল রপ্তানি উন্নয়ন তহবিল

অনলাইন ডেস্ক
  • আপডেট : রবিবার, ২৮ মার্চ, ২০২১
  • ২৪২ বার দেখা হয়েছে

চাহিদা বৃদ্ধি পাওয়ায় আবারও রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) আকার ৫০০ কোটি ডলার থেকে বাড়িয়ে ৫৫০ কোটি ডলার করেছে কেন্দ্রীয় ব্যাংক। অর্থাৎ এই তহবিলে যুক্ত হয়েছে আরও ৫০ কোটি ডলার। দেশীয় মুদ্রায় সব মিলিয়ে তহবিলটির আকার দাঁড়াল ৪৬ হাজার ৭৫০ কোটি টাকা।

এর আগে গত বছরের অক্টোবরে ইডিএফ থেকে দেওয়া ঋণের সুদহার দশমিক ২৫ শতাংশ কমানো হয়েছে। তখন থেকে রপ্তানিকারকেরা ১ দশমিক ৭৫ শতাংশ সুদে এই তহবিলের ঋণ পাচ্ছেন। করোনার প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত রপ্তানিকারকদের বিশ্ববাজারে প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে এই সুবিধা দিয়ে আসছে কেন্দ্রীয় ব্যাংক।

রপ্তানিমুখী শিল্পের বিকাশ ও প্রসারের চলমান ধারা অব্যাহত রাখতে বৈদেশিক মুদ্রায় স্বল্প সুদে ঋণ সুবিধা দেওয়ার লক্ষ্যে ১৯৮৯ সালে রপ্তানি উন্নয়ন তহবিল বা ইডিএফ গঠিত হয়। মাত্র ৩৮ লাখ ৭২ হাজার ডলার নিয়ে এ তহবিলের যাত্রা শুরু হয়। গত বৃহস্পতিবার তা ৫৫০ কোটি ডলারে উন্নীত করে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ইডিএফ থেকে ঋণ নেওয়া রপ্তানিকারকের সংখ্যা বর্তমানে ১ হাজার ৬৭০ জন। মোট ঋণ ৪৯২ কোটি ১০ লাখ ডলার। ঋণ পেয়েছেন বিজিএমইএ, বিটিএমএ, বিকেএমইএ, ডাইং ইয়ার্ন, প্যাকেজিং, চামড়াশিল্প, প্লাস্টিকশিল্পসহ রপ্তানিমুখী খাতের উদ্যোক্তারা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি