1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৬:১০ অপরাহ্ন
শিরোনামঃ
আইএস জঙ্গিদের কাছে অত্যাধুনিক ড্রোন : জাতিসংঘ আবারও ভূমধ্যসাগরে তেল অনুসন্ধানকারী জাহাজ পাঠাচ্ছে তুরস্ক অবসরের ইঙ্গিত দিলেন সেরেনা মাইন অপসারণে ইউক্রেনকে ৮৯ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র ন্যাটোতে প্রবেশে ফিনল্যান্ড-সুইডেনকে আনুষ্ঠানিক অনুমোদন দিলেন বাইডেন খোলাবাজারে ডলারের দাম রেকর্ড ১১৯ টাকা ঢাকায় ওসির বিপুল সম্পদ: রিটকারীকে দুদকে আবেদন দিতে বললেন হাইকোর্ট বিয়ে না করে সন্তান জন্মদান: কিশোর-কিশোরীর অভিভাবককে তলব ক্যানসার গবেষণায় বাংলাদেশি গবেষকের সাফল্যে নোয়াখালীর ড. মো. জসিম কর ফাঁকি ও অর্থপাচার রোধে ‘কমন রিপোর্টিং স্ট্যান্ডার্ড’ অবলম্বন করুন: টিআইবি

৭০৮ ইউনিয়ন পরিষদে নির্বাচন বুধবার

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৪ জানুয়ারী, ২০২২
  • ১৩৩ বার দেখা হয়েছে

পঞ্চম ধাপের ইউপি নির্বাচনে বুধবার দিনাজপুরের পার্বতীপুর উপজেলার ৮টি এবং চিরিরবন্দর উপজেলার ১২টিসহ মোট ২০টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

মঙ্গলবার দুপুরে উপজেলা নির্বাচন অফিস থেকে ব্যালট বাক্সসহ নির্বাচনী সামগ্রী বিতরন করা হয়েছে। নির্বাচন অফিস থেকে সংশ্লিষ্ট ভোট কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তাদের কাছে এসব নির্বাচনী সামগ্রী হস্তান্তর করা হয়েছে।

২০টি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ৯০ জন এবং সংরক্ষিত সদস্য পদে ২৫২ ও সাধারন সদস্য পদে প্রার্থী ৬৮৭ জন। ২০ ইউনিয়নে ভোটার সংখ্যা ৪ লাখ ৩৮ হাজার ১০ জন। ভোট কেন্দ্র রয়েছে ১৮৪টি।

পঞ্চম ধাপে কাল নাটোরের নলডাঙ্গা উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদের নির্বাচন। মঙ্ঘরবার সকাল থেকেই শুরু হয় সব ধরণের নির্বাচনী সরঞ্জাম। নলডাঙ্গা উপজেলার ৫টি ইউনিয়নের চেয়ারম্যান পদে ২৫ জন প্রার্থী এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন। যার মধ্যে আওয়ামী লীগ মনোনীত ৫ জন, জাতীয় পার্টি মনোনীত ৪ জন ও সতন্ত্র ১৬ জন।

৫টি ইউনিয়নে সাধারণ সদস্য পদে ২২১ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ৫২ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন বলে জানান উপজেলা নির্বাচন অফিসার আব্দুস সালাম। উপজেলার ৫টি ইউপির ৫২টি কেন্দ্রে ১ লাখ ৯৭৭জন পুরুষ- ৫১ হাজার ৯৮ জন মহিলা-৪৯ হাজার ৮৭৯ জন ভোটার তাদের ভোট দেবেন।

টাঙ্গাইলে ১৩ ইউপিতে নির্বাচনী সামগ্রী পাঠানো হয়েছে। আগামীকাল বুধবার ৫ জানুয়ারি টাঙ্গাইলের ১৩টি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার দুপুরে মির্জাপুর, বাসাইল ও ঘাটাইল উপজেলা নির্বাচন কার্যালয় থেকে বিভিন্ন কেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের মধ্যে ব্যালট বক্সসহ নির্বাচনী সামগ্রী পাঠানো হচ্ছে। এবার ১৩ টি ইউনিয়নের মোট চেয়ারম্যান প্রার্থী ৬৮ জন।

টাঙ্গাইলের জেলা সিনিয়র নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা এএইচএম কামরুল হাসান বলেন, সুষ্ঠুভাবে ভোট নিতে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। এছাড়াও, মাঠে থাকবে র‌্যাবের টহল টিম, পুলিশের মোবাইল টিম, স্টাইকিং ফোর্স ও ১৪টি ভ্রাম্যমান আদালতসহ ২প্লাটুন বিজিবি।

বুধবার ব্রাহ্মণবাড়িয়া সদর ও আশুগঞ্জের ১৮ ইউনিয়নে প্রতিটি কেন্দ্রে পৌছে দেয়া হয়েছে নির্বাচনী সরাঞ্জাম। এবারে পঞ্চম ধাপে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা ১০টি ইউনিয়ন ও আশুগঞ্জের ৮টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

নির্বাচনকে সামনে রেখেই মঙ্গলবার দুপুরে স্ব স্ব উপজেলা পরিষদ চত্বর থেকে নির্বাচনী সরাঞ্জাম বিতরণ করেন কর্মকর্তারা। প্রিজাইডিং অফিসারের মাধ্যমে কড়া নিরাপত্তার মধ্যদিয়ে প্রতিটি কেন্দ্রের নির্বাচনী সরাঞ্জাম পৌছে দেয়া হয়।

দুই উপজেলার ১৮ ইউনিয়নের সর্বমোট ১৭৯টি ভোট কেন্দ্র রয়েছে। এর মধ্যে সদরে ভোট কেন্দ্রের সংখ্যা ১০৪টি ও আশুগঞ্জে ভোট কেন্দ্রের সংখ্যা ৭৪ টি। সকাল ৮টা থেকে ১৮টি ইউনিয়নে ৩ লাখ ৭৬ হাজার ৪৮৬ জন ভোটার তাদের ভোট দেবেন।

সদর উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪৩ হাজার ৫১৬ জন এবং আশুগঞ্জে মোট ভোটার সংখ্যা ১ লাখ ৩২ হাজার ৯৭০ জন। ১৮ টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৮৯ জন প্রতিদ্বন্দিতা করছেন। এর মধ্যে আশুগঞ্জ উপজেলায় ৪৪ জন ও সদর উপজেলায় ৪৫ জন চেয়ারম্যান পদে লড়ছেন। এ ছাড়া ২ উপজেলায় সংরক্ষিত সদস্য পদে ১৯০ জন এবং সাধারণ সদস্য পদে ৬শ ৩১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। মাঠে থাকবে, র‌্যাব, বিজিবি, পুলিশ, স্ট্রাইকিং ফোর্স ও আনসার সদস্য ছাড়াও বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী। থাকবে, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট টিম।

৫ম ধাপে শেরপুরের ঝিনাইগাতী উপজেলার ৭টি ও শ্রীবরদী উপ‌জেলার এক‌টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে কেন্দ্রগুলোতে পাঠানো হচ্ছে নির্বাচনি সরঞ্জাম। দুপুর থেকেই শুরু হয় এই কার্যক্রম।

ঝিনাইগাতীর ৭ ইউনিয়নের নির্বাচনে চেয়ারম্যান পদে ৪২, সাধারণ সদস্য পদে ২৬৩ ও সংরক্ষিত নারী সদস্য পদে ১০৯ জন ও শ্রীবরদী খ‌ড়িয়াকা‌জিরচর ইউ‌পি‌তে তিনজন চেয়ারম‌্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কুষ্টিয়া সদর উপজেলার ১১ ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে বুধবার। মঙ্গলবার সকাল থেকেই কেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হচ্ছে।

১১ ইউনিয়নের মোট ১১৬ কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হবে এদিন। নির্বাচন সুষ্ঠু করতে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থনসহ শেষ মুহুর্তের সব প্রস্তুতি শেষ হয়েছে ইতোমধ্যে।

১১ ইউনিয়নে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীসহ মোট ৫৯ জন চেয়ারম্যান পদে লড়ছেন। ২লাখ ১৬ হাজার ৪শ’ ৫৯ জন ভোটার তোদের ভোট দেবেন।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ১৪ ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে বুধবার। মঙ্গলবার সকাল থেকেই কেন্দ্রগুলোতে চলছে নির্বাচনী সরঞ্জাম পাঠানোর কার্যক্রম।

জেলা নির্বাচন কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান জানান, সদর উপজেলার ১৪ টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১৪০টি কেন্দ্রের ৭৯০টি কক্ষে ভোট নেয়া হবে। আর নিরাপত্তায় থাকবে ১১ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে ১৪০জন প্রিজাইডিং অফিসারসহ পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসারসহ সাদা পোষাকে আইন শৃংখলা বাহিনীর সদস্যরা।

এবার ১৪টি ইউনিয়নে মোট ভোটার রয়েছেন ২ লাখ ৬৭ হাজার ৪৩৫ জন। চেয়ারম্যান পদে ৬৩ জন, সাধারণ সদস্য পদে প্রার্থী ৫৪৯ জন এবং সংরক্ষিত ওয়ার্ড সদস্য পদে ১৭৩ প্রার্থী প্রতিদন্দ্বিতা করছেন।

যশোর সদর ও কেশবপুরের ২৬ ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে বুধবার। এর মধ্যে সদরের ১৫ ও কেশবপুরের ১১ ইউপিতে ভোট গ্রহণ চলবে। ২৬ ইউনিয়নের মধ্যে একটিতে ইভিএমে ভোট চলবে।

এবারের এই নির্বাচনে ১২৯ জন চেয়ারম্যান প্রার্থী, সাধারণ ওয়ার্ডে এক হাজার ৯৪ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৩০৭জন প্রার্থী প্রতিন্দ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন সুষ্ঠু করতে ইতোমধ্যে শেষ হয়েছে সব ধরণের প্রস্তুতি। সকাল থেকেই ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠাতে শুরু করেছে নির্বাচন অফিস।

সদরের ১৫ ইউনিয়নে ২১৫টি ভোট কেন্দ্রে এক হাজার ১৬৬টি ভোট কক্ষে ৪ লাখ ২১ হাজার ৭৩১ জন ভোটার তাদের ভোট দেবেন। অন্যদিকে, কেশবপুরে ১১ ইউনিয়নে ১০৪টি কেন্দ্রে ৫০৮ টি কক্ষে ১ লাখ ৮৫ হাজার ৯৬৫ জন ভোটার তাদের ভোট দেবেন।

গাজীপুরে শ্রীপুর উপজেলায় আটটি ইউনিয়ন পরিষদে ভোট হবে বুধবার। আর এবারে নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন ৩ লাখ ৪শো ৩৪ জন ভোটার।

এদিকে, মা‌নিকগ‌ঞ্জের দুই উপ‌জেলায় ২১ টি ইউ‌নিয়‌নে নির্বাচন হ‌বে কাল। এর ম‌ধ্যে হ‌রিরামপুর উপ‌জেলায় ১৩টি ইউ‌নিয়ন ও দৌলতপু‌রে ৮টি ইউ‌নিয়‌নের ১৮১ টি ভোট কে‌ন্দ্রের ম‌ধ্যে পদ্মা ও যমুনা নদীর দুর্গম চরাঞ্চ‌লে ৩৮টি কেন্দ্র র‌য়ে‌ছে। মঙ্গলবার দুপু‌রে প্র‌তি‌টি ইউ‌নিয়‌নের কে‌ন্দ্রে পাঠা‌নো হ‌য়ে‌ছে নির্বাচনী সরঞ্জাম।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি