Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
অনলাইন কেনাকাটায় ফাঁদ পেতে আছে প্রতারকচক্র – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন

অনলাইন কেনাকাটায় ফাঁদ পেতে আছে প্রতারকচক্র

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০
  • ৬০৫ বার দেখা হয়েছে

বিশেষ প্রতিবেদক : ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের লালবাগ টিম বিশেষ অভিযান পরিচালনা করে ই-কমার্সভিত্তিক প্রতারকচক্রের ছয় সদস্যকে গ্রেফতার করেছে। গত রোববার দিবাগত রাত সোয়া ১০টার দিকে রাজধানীর কামরাঙ্গীচর থানার রসুলপুর এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। গ্রেফতাররা হলেন- রকি বিশ্বাস, মো. হেকমত আলী, মো. কচিবুর রহমান, শিমুল ম-ল, মো. আনিছুর রহমান শেখ এবং মো. মাজহারুল ইসলাম। গ্রেফতারের সময় তাদের হেফাজত হতে এসএ পরিবহন পার্সেল অ্যান্ড সার্ভিসের ২০২টি মেমো, পণ্য বিক্রয়ের ক্যাশ মেমো ১১৭টি, বিভিন্ন রঙয়ের ব্যবহারের অযোগ্য জুতা ৪৬ জোড়া, চার্জার ১০টি, ল্যাপটপ ১টি, বিভিন্ন পণ্যের বুকিংয়ে ফেরতযোগ্য বক্স ১৫টি, বিভিন্ন মডেলের ব্যবহারের অযোগ্য মোবাইল ফোন ১২টি ও ব্যবহারযোগ্য ১৪টি মোবাইল উদ্ধার করা হয়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতাররা জানায়, তারা ছদ্মনামে ফেসবুক পেজ ব্যবহার করে দারাজ অনলাইন, দারাজ অনলাইন ৭১, দারাজ অনলাইন সপ, দারাজ এক্সপ্রেস, দারাজ অনলাইন বিডি, ফ্যাশন জোন, গ্যালাক্সি ২৪, অনলাইন মোবাইল গ্যালাক্সি, শপিং সেন্টার নেট, শপিং জোন বিডি, শপিং ডেলস, স্মার্ট শপ বিডি, উইনটার কালেকশন, সোনিয়া ফ্যাশন হাউজ, সু বাজার ডটকম, ফ্যাশন হাউজ ২৪, চায়না ফ্যাশন বিডি ও বিডি ফ্যাশন শপসহ অনলাইন শপিংয়ের বিভিন্ন নামে একাধিক পেজ খুলে।
উক্ত পেজে অনলাইন শপিংয়ের নামে ভালো মানের মোবাইল ফোন, জুতা, ঘড়ি, থ্রি-পিস, শাড়িসহ প্রয়োজনীয় সামগ্রীর বিজ্ঞাপন দেয়। কোন ব্যক্তি বিজ্ঞাপন দেখে অর্ডার করলে অর্ডার নিশ্চিত হওয়ার পর গ্রেফতাররা নকল, ভাঙাচুরা, নষ্ট ও অপেক্ষাকৃত নিম্নমানের সামগ্রী প্যাকেটিং করে এসএ পরিবহন অ্যান্ড কুরিয়ার সার্ভিসে বুকিং দেয়।
প্রতারকচক্রের প্রথম গ্রুপ রকি বিশ্বাস ও হেকমত আলী ১৬টি অনলাইন শপিং পেজের মাধ্যমে অনলাইনে দামি মোবাইলের ছবি দেখিয়ে অর্ডার কনর্ফাম করেন এবং গ্রাহকদের থেকে বুকিং মানি সংগ্রহ করেন। প্রতারকচক্রের দ্বিতীয় গ্রুপ কচিবুর রহমান ৫টি অনলাইন শপিং পেজের মাধ্যমে অনলাইনে দামি ব্র্যান্ডের জুতা দেখিয়ে অর্ডার কনফার্ম করেন এবং বুকিং নেন।
এরপর মো. আনিছুর রহমান শেখ ও মো. মাজহারুল ইসলাম কনফার্ম করা অর্ডারের বিপরীতে নষ্ট ও ব্যবহারের অযোগ্য পণ্য প্যাকেজিং করে কুরিয়ারের মাধ্যমে ডেলিভারি দেয়। প্রতারক চক্রের তৃতীয় গ্রুপ শিমুল ম-ল ও তার ভাই পলাতক অভিযুক্ত আশিকুর রহমান ওরফে সুজন ৩টি অনলাইন শপিং পেজের মাধ্যমে দামি ব্র্যান্ডের জামা-কাপড়ের বিজ্ঞাপন দেয়।
সুজন নড়াইলে বসে অর্ডার কনফার্ম হলে ফোনে তার ভাই শিমুল ম-লকে অবহিত করেন। তিনি নিজেও অর্ডার পেলে তখন গাউছিয়া ও নিউমার্কেটর সামনে ফুটপাত হতে অর্ডার অনুযায়ী অপেক্ষাকৃত নিম্নমানের জামা-কাপড় ক্রয় করে এস এ পরিবহন এন্ড কুরিয়ার সার্ভিসে বুকিং দিয়ে অভিনব পদ্ধতিতে প্রতারণা করে থাকেন। গ্রেফতারদের বিরুদ্ধে মিরপুর মডেল থানায় একটি মামলা রুজু করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি