1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:১৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই ২৩ নাবিকসহ আমিরাতের আল-হামরিয়া বন্দরে ভিড়ল এমভি আবদুল্লাহ তাপপ্রবাহে বিচারকাজ অনলাইনে করতে প্রধান বিচারপতিকে বারের চিঠি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির বেনজীর আহমেদের দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরে যাচ্ছেন বুধবার, সই হচ্ছে ছয় চুক্তি-সমঝোতা প্রবাসীদের তিন ব্যাংকের একটিতে তারল্যসংকটে, আরেকটি চেয়ারম্যানই সর্বেসর্বা ,অন্যটি এমডি–শূন্য দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি মার্কিন ডলার দুবাই পৌঁছেছে এমভি আবদুল্লাহ

অর্থনীতি গতিশীল রয়েছে সঠিক পদক্ষেপের কারণে : প্রধানমন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০
  • ৭৪০ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নগদ সহায়তা ও প্রণোদনাসহ সঠিক পদক্ষেপের কারণেই সরকার অর্থনীতি গতিশীল রাখতে সক্ষম হয়েছে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভার সূচনা বক্তব্যে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সভায় অংশ নেন।

শেখ হাসিনা বলেন, আমরা খুব সময় মতো পদক্ষেপ নিয়েছিলাম। কত টাকা আছে, না আছে সেটা চিন্তা করিনি। আমরা খুব সময় মতো পদক্ষেপ নিয়েছিলাম। এটাই চিন্তা করেছি এই দুঃসময়ে অর্থনীতির চাকাটা গতিশীল রাখতে হলে আমাদের পদক্ষেপ নিতে হবে। মানুষের হাতে টাকা পৌঁছে দিতে হবে। আর সাধারণ মানুষ যারা- আসলে কোনো কাজ না থাকলে তাদের তো জীবন চালানো মুশকিল। তাদেরকেও নগদ অর্থ সাহায্য করা বা বিভিন্ন সেক্টরে যে আমরা টাকা পাঠিয়েছি সেগুলোও খুব কাজে লেগেছে।

প্রধানমন্ত্রী বলেন, কৃষিতে আমরা সরাসরি প্রণোদনা দিলাম। আবার শিল্পসহ অন্যান্য সেক্টরগুলোর জন্য আলাদাভাবে কিন্তু ভাগে ভাগে দিয়েছি। যেমন ক্ষুদ্র ও মাঝারির জন্য আলাদা, বৃহৎ শিল্পের জন্য আলাদা এ রকম প্রত্যেকটা সেক্টরের জন্য আমরা ভাগ ভাগ করে দেয়ার পরে গার্মেন্টস সেক্টরের জন্য বিশেষভাবে দিলাম। এই দেয়ার কারণেই অর্থনীতিটাকে গতিশীল রাখতে সক্ষম হয়েছি।

সরকারপ্রধান আরও বলেন, ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে আমরা যে প্রণোদনা দিয়েছি- তাতেই কিন্তু তারা ঘুরে দাঁড়াতে পেরেছে। আবার ব্যবসায় ফিরে আসতে পারছে। এমন কোনো সেক্টর নেই যাদেরকে আমরা সাহায্য দেইনি।

বঙ্গবন্ধুকন্যা আরও বলেন, যারা বিত্তশালী, বড়লোক তাদেরকে সেভাবে আমরা দিইনি। যারা ব্যবসার সঙ্গে জড়িত তাদের কাছে পৌঁছাতে পেরেছি এবং সময় মতো আমরা যে টাকাটা দিলাম, নগদ এবং প্রণোদনা দিলাম এটাতেই কিন্তু তারা ব্যবসাটাকে ধরে রাখতে সক্ষম হয়েছে। যারা লেবার তাদেরও কাজ করবার আগ্রহ ছিল, তারাও কাজ করছে।

কৃষি উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, কৃষিকে গুরুত্ব দিতে হবে। কৃষি আমাদের ধরে রাখতে হবে এবং খাদ্য উৎপাদন বাড়াতে হবে। মানুষের যাতে খাবারে কষ্ট না হয়, সেটা আমরা কিন্তু ধরে রেখেছি।

 

এম এ হালিম

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি