Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
আগামী বছর হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র পাবে রুশ নৌবাহিনী – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
উপজেলা নির্বাচন মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোট থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোয় যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে : রাষ্ট্রপতি জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে বিএনপিকে কাদেরের চ্যালেঞ্জ শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন : মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক বছর ঘুরে আবারও এলো পহেলা বৈশাখ ফিলিস্তিনসহ সকল দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত যশোরে জমে উঠেছে ঈদের কেনাকাটা, দাম বেশি রাখার অভিযোগ

আগামী বছর হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র পাবে রুশ নৌবাহিনী

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১
  • ১৫৬ বার দেখা হয়েছে

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, জিকরন হাইপারসোনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা প্রায় শেষ হওয়ার পথে এবং ২০২২ সালে নৌবাহিনীকে সরবরাহ শুরু হবে। বুধবার তিনি এ কথা বলেছেন।

রাশিয়া গত মাসে জানিয়েছিল, একটি সাবমেরিন থেকে প্রথমবারের মতো সফলভাবে জিকরন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। আগামী বছর নৌবাহিনীকে এটি সরবরাহের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে হাইপারসোনিক অস্ত্র প্রতিযোগিতায় এগিয়ে থাকবে মস্কো।

টেলিভিশনে প্রচারিত বক্তব্যে পুতিন বলেন, নতুন হাইপারসোনিক অস্ত্র ব্যবস্থা, উচ্চ ক্ষমতা লেজার ও রোবট ব্যবস্থা গড়ে তোলার জন্য প্রযুক্তির উদ্ভাবন ও বাস্তবায়ন এখন বিশেষ জরুরি। যা সম্ভাব্য সামরিক হুমকি কার্যকরভাবে মোকাবিলা করতে সক্ষম হবে। যার অর্থ হলো এগুলো আমাদের দেশের নিরাপত্তাকে আরও শক্তিশালী করবে।

পুতিন জানান, জিকরন হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সফলভাবে ভূমি ও সাগরে লক্ষ্যবস্তুতে আঘাতে হেনেছে। পানির নিচ কিংবা জাহাজের পাটাতন উভয়ক্ষেত্রেই এটি সফল।

পশ্চিমা কয়েকজন বিশেষজ্ঞ রাশিয়ার নতুন প্রজন্মের অস্ত্রের অগ্রগতি নিয়ে প্রশ্ন তুলছেন। হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচগুণের বেশি দ্রুত গতির হবে, যা ঘণ্টায় ৬ হাজার ২০০ কিলোমিটার পাড়ি দিতে পারবে। গতি ও উচ্চতার কারণে এগুলোকে শনাক্ত করে ধ্বংস করা কঠিন হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি