Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
আজ রাজধানীর দুই রুটে চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’ – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৫৬ অপরাহ্ন
শিরোনামঃ
ওমরাহকারীদের ফেরার তারিখ নির্ধারণ করে দিলো সৌদি উপজেলা নির্বাচন মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোট থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোয় যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে : রাষ্ট্রপতি জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে বিএনপিকে কাদেরের চ্যালেঞ্জ শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন : মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক বছর ঘুরে আবারও এলো পহেলা বৈশাখ ফিলিস্তিনসহ সকল দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত

আজ রাজধানীর দুই রুটে চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২
  • ১৫৯ বার দেখা হয়েছে

রাজধানীতে গণপরিবহনে যাত্রী সেবার মান বাড়াতে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) থেকে ২২ নম্বর ও ২৬ নম্বর রুটে ‘ঢাকা নগর পরিবহন’ বাস চালু হবে।

২২ নম্বর রুট হচ্ছে ঘাটারচর-ডেমরা স্টাফ কোয়ার্টার ও ২৬ নম্বর রুট হচ্ছে ঘাটারচর-কদমতলী।

ঢাকা শহরের গণপরিবহনে শৃঙ্খলা আনার লক্ষ্যে গঠিত এই কমিটি সংশ্লিষ্টরা জানিয়েছেন, আজ দুপুরে বসিলা যাত্রী ছাউনি সংলগ্ন স্থানে ‘ঢাকা নগর পরিবহন’-এর দুই রুটের বাস সেবা উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

এ অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

রুট নম্বর ২২
বাসরুট রেশনালাইজেশনের আওতায় ২২ নম্বর রুটের যাত্রী ছাউনি ও বাস থামার জায়গাগুলো হলো– ঘাটারচর, ওয়াসপুর, বসিলা, বসিলা সিএনজি স্ট্যান্ড, মোহাম্মদপুর বাসস্ট্যান্ড, টাউন হল, আসাদগেট, ফার্মগেট, কাওরান বাজার, বাংলামোটর, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি (টিকাটুলি থেকে কাজলা পর্যন্ত ফ্লাইওভারের ওপর দিয়ে বাস চলাচল করবে), কাজলা, কোনাপাড়া, স্টাফকোয়ার্টার।

এ রুটে বাস চলছে অভি মোটরসের। বাসের মালিক ও নির্মাণকারী প্রতিষ্ঠান অভি মটরসের সমন্বয়ক সিরাজুল ইসলাম জানান, প্রতিটি বাসে ৪২টি আসন থাকছে। ভেতরে যাত্রীদের ঢোকা ও বের হওয়ার জন্য পর্যাপ্ত জায়গা রাখা হয়েছে। প্রতিটি বাসে আছে সিসিটিভি ক্যামরা ও একটি করে টেলিভিশন। পাশাপাশি গাড়ি চালকদের ড্রাইভিং লাইসেন্স ও প্রশিক্ষণের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

রুট নম্বর ২৬
বাসরুট রেশনালাইজেশনের আওতায় ২৬ নম্বর রুটের যাত্রীছাউনি ও বাস থামার জায়গাগুলো হলো– ঘাটারচর, ওয়াসপুর, বসিলা, বসিলা সিএনজি স্ট্যান্ড, মোহাম্মদপুর বাসস্ট্যান্ড, টাউনহল, আসাদ গেট, সোবহানবাগ, কলাবাগান, সায়েন্সল্যাব, নিউমার্কেট (নীলক্ষেত), আজিমপুর, পলাশী, চাঁনখারপুল (চাঁনখারপুল থেকে পোস্তগোলা পর্যন্ত ফ্লাইওভারের ওপর দিয়ে বাস চলাচল করবে), পোস্তগোলা ও পাগলা (কদমতলী থানা)।

নতুন যাত্রী ছাউনি
বাস রুট রেশনালাইজেশন কমিটি রুট নম্বর ২২ ও ২৬ এর জন্য আলাদা আলাদা বাস থামার স্থান নির্ধারণ করেছে।

এরমধ্যে ২২ নম্বর রুটের জন্য নতুন পাঁচটি যাত্রী ছাউনি তৈরি হচ্ছে। দুটি মেরামত করা হয়েছে। আর ২৬ নম্বর রুটে নতুন ছয়টি ছাউনি নির্মাণ করা হয়েছে এবং একটি মেরামত করা হয়েছে।

এর আগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে আহ্বায়ক করে ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর ১০ সদস্য বিশিষ্ট ‘ঢাকা মহানগরীতে যানজট নিরসনে বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের জন্য এ সংক্রান্ত কার্যক্রম সমন্বয় কমিটি’ গঠন করা হয়। এ কমিটি ঢাকা শহরের ৯টি গুচ্ছের আওতায় বাস রুটকে ৪২ রুটে বিভক্ত করে।

এ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী গত বছর ২৬ ডিসেম্বর ২১ নম্বর রুটের ঘাটারচর-মোহাম্মদপুর-জিগাতলা-প্রেসক্লাব-মতিঝিল-যাত্রাবাড়ী-কাঁচপুর নমুনা যাত্রাপথে ‘ঢাকা নগর পরিবহন’ এর নামে বিআরটিসির ৩০টি দ্বিতল বাস চলাচল করছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি