Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
আজ শুরু হচ্ছে ঢাবির ভর্তিযুদ্ধ ২০২২-২৩ শিক্ষাবর্ষে – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:৫৪ অপরাহ্ন

আজ শুরু হচ্ছে ঢাবির ভর্তিযুদ্ধ ২০২২-২৩ শিক্ষাবর্ষে

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩
  • ১২০ বার দেখা হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা আজ শনিবার (২৯ এপ্রিল) শুরু হচ্ছে। চারুকলা ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হবে এ ভর্তিযুদ্ধ। ইতোমধ্যে সম্পন্ন হয়েছে ভর্তি পরীক্ষার সব প্রস্তুতি।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস থেকে পাওয়া তথ্যমতে, এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করেছেন প্রায় তিন লাখ শিক্ষার্থী। এর বিপরীতে সিট খালি রয়েছে প্রায় ছয় হাজার। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে প্রায় ৫০ জন শিক্ষার্থী লড়াই করবেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান জানান, ইতোমধ্যে ভর্তি পরীক্ষার সব প্রস্তুতি নেওয়া হয়েছে। পরীক্ষার সময়ে নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন কঠোর অবস্থানে থাকবে। সুষ্ঠু ও নির্বিঘ্নভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পারবেন বলে তিনি আশার কথা জানান।

চারুকলা ছাড়া ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত।

চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের বহুনির্বাচনী (এমসিকিউ) ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে। এ ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় থাকবে। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছুরা অঙ্কন পরীক্ষায় অংশ নেবেন।

চারুকলা ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগপর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি