Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী দেখা দিতে পারে খাদ্যের সংকট: জাতিসংঘ – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন

ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী দেখা দিতে পারে খাদ্যের সংকট: জাতিসংঘ

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
  • ১১৬ বার দেখা হয়েছে

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্বজুড়ে খাদ্যের সংকট দেখা দিতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ।বৃহস্পতিবার (১৯ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বুধবার (১৮ মে) নিউইয়র্কে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ‘যুদ্ধ পরিস্থিতিতে ক্রমবর্ধমান দাম বৃদ্ধির কারণে দরিদ্র দেশগুলো খাদ্য সংকটে পড়তে পারে। যুদ্ধপূর্ব সময়ের মতো যদি ইউক্রেন তাদের পণ্য রপ্তানি পুনরায় শুরু করতে না পারে তাহলে বিশ্বজুড়ে দুর্ভিক্ষ নেমে আসতে পারে। যা বছরের পর বছর স্থায়ী হতে পারে। এই সংঘাত লাখ লাখ মানুষকে অপুষ্টি, অনাহার ও দুর্ভিক্ষের দিকে ঠেলে দিতে পারে। ’

জাতিসংঘের মহাসচিব সতর্ক করে আরও বলেন, ইউক্রেনের খাদ্য উৎপাদনের পাশপাশি রাশিয়া ও বেলারুশের উত্পাদিত সারকে বৈশ্বিক বাজারে না প্রবেশ করাতে না পারলে এই সংকটের কোনো সমাধান নেই।

খাদ্য রপ্তানি স্বাভাবিক রাখতে রাশিয়া ও ইউক্রেনের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ-এর সাথে যোগাযোগ করা হচ্ছে বলেও জানান গুতেরেস।

জাতিসংঘ বলছে, বিশ্বব্যাপী খাদ্য পণ্য সরবরাহ কমেছে। ফলে বিকল্প জায়গা থেকে পণ্য সংগ্রহ করতে গিয়ে দাম বাড়ছে। বিশ্বব্যাপী খাদ্যের দাম গত বছরের একই সময়ের তুলনায় বর্তমানে প্রায় ৩০ শতাংশ বেশি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি