Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
ইরানের সঙ্গে পরমাণু বিষয়ে সুর পাল্টালেন জো বাইডেন – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:১৬ অপরাহ্ন

ইরানের সঙ্গে পরমাণু বিষয়ে সুর পাল্টালেন জো বাইডেন

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৬৮ বার দেখা হয়েছে

নির্বাচনের আগে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় ফিরে আসার ঘোষণা দিলেও এখন সুর পাল্টিয়েছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।নির্বাচনের আগে তিনি প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেছিলেন, ক্ষমতায় আসলে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সেই পরমাণু সমঝোতায় ফিরবে যুক্তরাষ্ট্র।কিন্তু এখন তিনি এক্ষেত্রে শর্ত জুড়ে দিয়ে সুর পাল্টিয়ে ফেললেন।তিনি বলেছেন, পরমাণু চুক্তির শর্ত না মানা পর্যন্ত ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না তার দেশ।
রবিবার সিবিএস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। তিনি বলেন, ইরানকে আলোচনার টেবিলে আনতে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কোনও পরিকল্পনা নেই।
অন্যদিকে রবিবার ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ঘোষণা দিয়েছেন, যুক্তরাষ্ট্র বিশ্বাসযোগ্যতার পরিচয় দিলেই চুক্তির শর্ত মানবে তারা। এর আগে সাময়িকভাবে কিছু প্রত্যাহার করলেও সব নিষেধাজ্ঞা তুলে নেয়নি পশ্চিমারা। বরং পরবর্তীতে আরও আরোপ করেছে। তাই এবার সব মার্কিন নিষেধাজ্ঞা উঠে গেলেই পরবর্তী পদক্ষেপ নেবে তেহরান এবং এটাই চূড়ান্ত সিদ্ধান্ত বলে জানান ইরানি নেতা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি